প্যারিসে পিরামিড আদল স্থাপনার সামনে অলিম্পিক রিং
প্যারিসে পিরামিড আদল স্থাপনার সামনে   অলিম্পিক রিং

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে জানার আছে যা কিছু

ফুটবল ও রাগবি সেভেন শুরু হয়ে গেছে দুই দিন আগেই। গতকাল শুরু হয়েছে আর্চারি আর হ্যান্ডবলও। তবে প্যারিস অলিম্পিকের আনুষ্ঠানিক উদ্বোধন হবে আজ। বলা হয়ে থাকে, ‘গ্রেটেস্ট শো অন আর্থে’র সবচেয়ে আকর্ষণীয় ও বর্ণাঢ্য আয়োজন হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠান। ২০০টির বেশি দলের প্রতিনিধিত্ব থাকে বলে বহুবৈচিত্র্যের উপস্থিতি যেমন থাকে, থাকে দৃষ্টিনন্দন আর চমকে ভরা দারুণ সব আয়োজনও। ২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী আয়োজনের খুঁটিনাটি জেনে নেওয়া যাক এক ঝলকে:

কখন শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান

বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান। চার ঘণ্টার মধ্যেই শেষ হবে এই অনুষ্ঠানের বর্ণাঢ্য আয়োজন। প্যারিসে সূর্যাস্তের সময় আর এই আয়োজনের শেষ অংশটা মিলে যাবে।

কীভাবে দেখা যাবে

বাংলাদেশ থেকে উদ্বোধনী অনুষ্ঠান দেখা যাবে স্পোর্টস ১৮–১ চ্যানেলে।

উদ্বোধনী অনুষ্ঠান কোথায়

প্যারিসের বুকে অবস্থিত সিন নদীতে। গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠান স্টেডিয়ামের ভেতরেই হয়ে এসেছে এত দিন। এই প্রথমবার স্টেডিয়ামের বাইরে উন্মুক্ত স্থানে হতে যাচ্ছে উদ্বোধনী আয়োজন।

আগের উদ্বোধনী অনুষ্ঠানগুলোর তুলনায় আর কী বিশেষত্ব আছে

স্টেডিয়ামে অ্যাথলেটরা প্যারেড করতেন, এবার তাঁরা সিন নদী পাড়ি দেবেন। প্রায় ১০০টি নৌকা ও বার্জে করে আইফেল টাওয়ারের পূর্ব কোণের অস্টারলিটজ সেতু থেকে ট্রোকাড রোতে পৌঁছাবেন তাঁরা। সেখানেই হবে মূল আয়োজন। বক্তব্য দেবেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

উপস্থাপনা করবেন কারা

অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানের মূল উপস্থাপক এনবিসির মাইক তিরিকো। সঙ্গে থাকবেন হোদা কোতব, সাবানা গুথরি ও মারিয়া টেলর। সংগীতশিল্পী কেলি ক্লার্কসনও যোগ দেওয়ার কথা রয়েছে।

কারা পারফর্ম করবেন

কারা সংগীত পরিবেশন করবেন, জানা যায়নি। তবে প্যারিসে পপ তারকা লেডি গাগাকে দেখা গেছে। গাগা এবং কানাডিয়ান সংগীতশিল্পী সেলিন ডিওন সংগীত পরিবেশন করতে পারেন বলে গুঞ্জন রয়েছে।

বিনোদনমূলক আর কী আছে

ফ্রান্সের থিয়েটার ডিরেক্টর থমাস জলির পরিকল্পনায় পুরো অনুষ্ঠান মোট ১২টি ভাগে ভাগ করা হয়েছে। এতে অংশ নেবেন মোট তিন হাজারের মতো নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও বিনোদনকর্মী। অংশগ্রহণকারী শিল্পীরা সিন নদীর দুই তীরে, সেতুতে ও কাছাকাছি স্মৃতিস্তম্ভগুলোয় থাকবেন। নটর ডেম ক্যাথেড্রালও থাকবে এই উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হয়ে।

মশাল বহন করবেন কে

৬৯ দিনে প্রায় ১০ হাজার বাহকের হাত ঘুরে আজ প্যারিসে পৌঁছাবে অলিম্পিক মশাল। ল্যুভর মিউজিয়ামের সামনের বাগানে এটি প্রজ্বলিত করার কথা আছে। কিন্তু সর্বশেষ বহনকারীর নাম গোপন রাখা হয়েছে। এএফপির ধারণা, অলিম্পিকের তিন সোনাজয়ী মারি–হোসে পেরেসের হাতে উঠতে পারে মশাল।