শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী দিনেশ গুনাবর্ধনের হাত থেকে সার্টিফিকেট ও মেডেল নিল মনন রেজা
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী দিনেশ গুনাবর্ধনের হাত থেকে সার্টিফিকেট ও মেডেল নিল মনন রেজা

সাকলাইনের লক্ষ্য পূরণ, মননের অপেক্ষা বাড়ল

পশ্চিম এশিয়ান যুব দাবা চ্যাম্পিয়নশিপে সরাসরি ফিদে মাস্টার বা আন্তর্জাতিক মাস্টার খেতাব অর্জনের সুযোগ থাকে। ৮-১৫ জুলাই শ্রীলঙ্কায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় বাংলাদেশের উঠতি দাবাড়ুদের লক্ষ্যও ছিল খেতাব পাওয়া।

সেই লক্ষ্য আংশিক পূরণ হয়েছে। অনূর্ধ্ব-১৪ স্ট্যান্ডার্ড ওপেন বিভাগে অপরাজিত থেকে সোনা জিতে ক্যান্ডিডেট মাস্টার থেকে সরাসরি ফিদে মাস্টার খেতাব পেয়েছে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন সাকলাইন মোস্তফা। ৯ ম্যাচে ৭ পয়েন্ট তার।

অনূর্ধ্ব ১৮ বিভাগে চ্যাম্পিয়ন হলে আন্তর্জাতিক মাস্টার (আইএম) হতে পারত জাতীয় চ্যাম্পিয়ন হয়ে শ্রীলঙ্কায় খেলতে যাওয়া মনন রেজা। তার দুটি আইএম নর্ম করা আছে। আইএম হওয়ার লক্ষ্য নিয়েই শ্রীলঙ্কায় অনূর্ধ্ব-১৮ স্ট্যান্ডার্ড ওপেন বিভাগে খেলেছে ১৪ বছরের মনন। কিন্তু ৯ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে রৌপ্যপদক পেয়েছে সে। ব্লিটজ দাবার ওপেন বিভাগেও রুপা জিতেছে মনন। তবে সবার আশা—যেভাবে খেলছে মনন, দ্রুতই আইএম হওয়া লক্ষ্য পূরণ হয়ে যাবে তার। পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়েছে কলম্বোয় শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবনে। অনূর্ধ্ব-১৮ বিভাগের পুরস্কার দেশটির প্রধানমন্ত্রীর হাত থেকে নেওয়ার সুযোগ হয়েছে মননের।

প্রতিযোগিতায় অনূর্ধ্ব ৮ থেকে অনূর্ধ্ব-১৮ পর্যন্ত বিভিন্ন বয়সভিত্তিক বিভাগে ইরান, কিরগিজস্তান, কাজাখস্তান, উজবেকিস্তান, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপসহ ১০টি দেশের ৩২৮ জন দাবাড়ু অংশ নিয়েছে। স্বাগতিক শ্রীলঙ্কারই ছিল প্রায় ২০০ জন, বাংলাদেশ থেকে খেলেছে ১০ জন।

ট্রফি ও সার্টিফিকেট হাতে সাকলাইন মোস্তফা

বাংলাদেশের অর্জন একটি সোনা, তিনটি রুপা ও দুটি ব্রোঞ্জ। সাকলাইনের এক সোনা, মননের দুই রুপা বাদে বালিকা অনূর্ধ্ব-১২ বিভাগে মহিলা ক্যান্ডিডেট মাস্টার ওয়ারসিয়া খুশবু অনূর্ধ্ব-১২ ব্লিটজ বিভাগে রুপা জিতেছে। র‍্যাপিডে পেয়েছে ব্রোঞ্জ। অনূর্ধ্ব-৮ স্ট্যান্ডার্ড বিভাগে ৯ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ পেয়েছে ওয়ারসিয়া হায়দার। সেই সুবাদে সে নারী ক্যান্ডিডেট মাস্টার খেতাব পাওয়ার শর্তও পূরণ করেছে।

প্রতিযোগিতায় বাংলাদেশের সামগ্রিক অর্জনে খুশি হেড অব ডেলিগেট মাহমুদা হক চৌধুরী। তবে মননের জন্য আফসোস আছে তাঁর, ‘সাকলাইন সরাসরি ফিদে মাস্টার হওয়ার সুযোগ কাজে লাগাতে পারলেও অল্পের জন্য আইএম হতে পারেনি মনন। আমাদের আশা ছিল মনন চ্যাম্পিয়ন হয়েই আইএম খেতাব পাবে। কিন্তু টানা খেলার চাপ ছিল, মাঝখানে একটু জ্বরও হয়েছিল ওর।’

পশ্চিম এশিয়ান যুব দাবা চ্যাম্পিয়নশিপ শেষে আজ শ্রীলঙ্কাতেই শুরু হয়েছে এশিয়ান জুনিয়র দাবা। বাংলাদেশ থেকে খেলছে সাকলাইন, মনন রেজা ও ওয়াদিফা আহমেদ। এই টুর্নামেন্টেও খুদে দাবাড়ুদের সরাসরি খেতাব অর্জনের সুযোগ থাকছে।