যুক্তরাষ্ট্রের সাঁতারু কেটি লেডেকি
যুক্তরাষ্ট্রের সাঁতারু কেটি লেডেকি

লেডেকিই এখন সাঁতারের এক নম্বর লেডি

সাঁতারের খোঁজখবর রাখা সবারই জানা, অলিম্পিক সাঁতারে সবচেয়ে বেশি পদক মাইকেল ফেল্‌পসের—২৮টি। তবে নারীদের মধ্যে সর্বোচ্চ পদকজয়ী ছিলেন একসঙ্গে চারজন। এবার ভাগাভাগির সেই তালিকা থেকে বেরিয়ে এককভাবে অলিম্পিকে সবচেয়ে বেশি পদকজয়ী নারী সাঁতারু হয়েছেন কেটেকি লেডেকি। মেয়েদের দলগত ৪ গুণিতক ২০০ মিটার ফ্রিস্টাইলে যুক্তরাষ্ট্রের হয়ে রুপা জিতেছেন লেডেকি।

চতুর্থবার অলিম্পিক খেলতে নামা লেডেকির এটি ১৩তম পদক। অলিম্পিক ইতিহাসের সাঁতারে মেয়েদের মধ্যে এটিই সর্বোচ্চ। আর অলিম্পিক ইতিহাসে সবচেয়ে বেশি পদক জেতা ক্রীড়াবিদদের মধ্যে লেডেকির অবস্থান এখন যৌথভাবে পঞ্চম, নারীদের মধ্যে দ্বিতীয়।

২৭ বছর লেডেকি প্যারিসে এসেছেন ৭ সোনা আর ৩ রুপাসহ মোট ১০ পদক নিয়ে। এবার সাঁতার ইভেন্টের প্রথম রাতেই ৪০০ মিটার ফ্রিস্টাইলে ব্রোঞ্জ জিতেছিলেন তিনি। সোনা বা রুপার বাইরে ব্রোঞ্জ তাঁর এটিই প্রথম। লেডেকি এরপর বুধবার ১৫০০ মিটার ফ্রিস্টাইলে আর কারও পেছনেই থাকেননি। সোনা তো জিতেছেনই, সেই সঙ্গে গড়েছেন অলিম্পিক রেকর্ডও (১৫ মিনিট ৩০.০২ সেকেন্ড)।

১৫০০ মিটারে সোনাজয়ের মাধ্যমে অলিম্পিক ইতিহাসে মেয়েদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৮ সোনাজয়ের রেকর্ডে নাম লেখান লেডেকি। সর্বোচ্চ ৯ সোনাজয়ের রেকর্ডটি সাবেক সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট লারিসা লাতিনিনার। একই দিনে নারী সাঁতারুদের মধ্যে সর্বোচ্চ ১২ পদকজয়ের রেকর্ডেও যুক্ত হয় লেডেকির নাম। অলিম্পিক সাঁতারুদের মধ্যে তাঁর মতো ১২টি পদকজয়ের কীর্তি আগে থেকেই ছিল যুক্তরাষ্ট্রেরই তিন অলিম্পিয়ান জেনি থম্পসন (১৯৯২ থেকে ২০০৪ অলিম্পিক), ডারা টোরেস (১৯৮৪ থেকে ২০০৮) ও নাটালি কফলিনের (২০০৪ থেকে ২০১২)।

নতুন ইতিহাস গড়লেন লেডেকি

বৃহস্পতিবার দলগত ৪ গুণিতক ২০০ মিটারে রুপা জেতার মাধ্যমে লেডেকির অলিম্পিক পদক হয়ে গেছে ১৩টি। অর্থাৎ, লেডেকিই এখন অলিম্পিক সাঁতারে এককভাবে ‘এক নম্বরে লেডি’। নারী সাঁতারুদের মধ্যে এককভাবে শীর্ষে উঠে যাওয়ার পর লেডেকির লড়াইটা হতে পারে এখন অন্য খেলার সঙ্গে।

গ্রীষ্মকালীন অলিম্পিকের ইতিহাসে মেয়েদের মধ্যে সর্বোচ্চ পদকের মালিক এখন লাতিনিনা—১৮টি। এবারের অলিম্পিকে লেডেকির আর তাঁকে ছোঁয়ার সুযোগ নেই। কারণ, ইভেন্টই বাকি মাত্র একটি। তবে আগামীকালের ৮০০ মিটার ফ্রিস্টাইলে লাতিনিনার একটা রেকর্ডে তিনি হানা দিতেই পারেন। সর্বশেষ তিন অলিম্পিকেই এই ইভেন্টের সোনা জিতেছেন তিনি।

৮০০ মিটার ফ্রিস্টাইলের বিশ্ব রেকর্ড (৮:০৪.৭৯, রিও অলিম্পিক) এবং অলিম্পিক রেকর্ডও তাঁরই। আগামীকাল টানা চতুর্থ সোনা জিতলে লেডেকি হবেন অলিম্পিকে সর্বোচ্চ সোনাজয়ী নারী ক্রীড়াবিদ, যা পুরুষ-নারী মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ সোনার রেকর্ডও গড়বে।

সেটি হবে কিনা সময়ের অপেক্ষা। তবে নারী সাঁতারুদের মধ্যে পদকে লেডেকিই এখন সবার ওপরে।