উচ্ছ্বসিত বাংলাদেশ অনূর্ধ্ব–২১ হকি দলের মেয়েরা
উচ্ছ্বসিত বাংলাদেশ অনূর্ধ্ব–২১ হকি দলের মেয়েরা

সিঙ্গাপুরকে ৭–১ গোলে হারাল বাংলাদেশের মেয়েরা

শেষটাও দারুণ হলো বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দলের। জয় দিয়েই তারা আজ সিঙ্গাপুরে শেষ করেছে জুনিয়র এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপ। শেষ ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে তারা।

ছয় ম্যাচের মধ্যে শুধু চীনা তাইপের কাছে হেরেছে বাংলাদেশ (৩-০)। বাকি পাঁচ ম্যাচ জিতে বাংলাদেশ পেয়েছে ১৫ পয়েন্ট। তাইপে আজ শেষ ম্যাচ জিতলে বা ড্র করলে বাংলাদেশ দ্বিতীয় স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করবে। চীনা তাইপের প্রতিপক্ষ হংকং। এ ম্যাচে তাইপের জেতার সম্ভাবনাই বেশি।

সানজিদা ও কনা আক্তারের ফিল্ড গোলে ম্যাচের প্রথম কোয়ার্টারেই ২–০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় কোয়ার্টারে আইরিন রিয়া ও নাদিরা ইমার স্টিক থেকে আসে আরও দুটি ফিল্ড গোল। স্কোরলাইন তখনই ৪-০। বিরতির পর নাদিয়া নিজের দ্বিতীয় ও দলের পঞ্চম গোল করেন। ৬-০ করেন সোনিয়া খাতুন। সিঙ্গাপুরের অধিনায়ক লানা সাইফুল ব্যবধান কমান (৬–১)। ৫৫ মিনিটে বাংলাদেশের গোল উৎসবের ইতি টানেন অর্পিতা পাল। স্কোরলাইন ৭–১।

বাংলাদেশ নারী হকি দল এমনিতে অবহেলিত। নারী লিগ খেলতে আগ্রহী হয় না ক্লাবগুলো। নানা সংকটে আন্তর্জাতিক অঙ্গনে মেয়েদের খেলার সুযোগও আসে কালেভদ্রে। অনেক কষ্টে এবার হকি ফেডারেশন নারী দলকে সিঙ্গাপুর পাঠিয়েছে। তাতেই এসেছে সাফল্য।

প্রথমবার ২০১৯ সালে সিঙ্গাপুরে অনূর্ধ্ব-২১ এএইচএফ কাপেই নারী দল পাঠিয়েছিল বাংলাদেশ হকি ফেডারেশন। সেবার বাংলাদেশ পঞ্চম হয় একটি ম্যাচ জিতে। এবারও অংশগ্রহণ ও অভিজ্ঞতা অর্জনই ছিল মূল লক্ষ্য। কিন্তু সেই লক্ষ্য ছাপিয়ে বাংলাদেশের মেয়েরা প্রথমবারের মতো জায়গা করে নিয়েছে এশিয়া কাপ অনূর্ধ্ব-২১ নারী হকিতে, যা কিনা বাংলাদেশের নারী হকিতে ভালো একটা অর্জন।