ফিদে মাস্টার তাহসিন তাজওয়ারকে আজ হারিয়ে নিজের দ্বিতীয় আইএম নর্ম পেল মনন রেজা
ফিদে মাস্টার তাহসিন তাজওয়ারকে আজ হারিয়ে নিজের দ্বিতীয় আইএম নর্ম পেল মনন রেজা

আন্তর্জাতিক মাস্টার হওয়ার পথে আরেক ধাপ মননের

গত এপ্রিলে ব্যাংককে ২১তম ব্যাংকক চেস ক্লাব ওপেন দাবায় নিজের প্রথম আন্তর্জাতিক মাস্টার (আইএম) নর্ম পেয়েছিল মনন রেজা। ঢাকায় চলমান ৪৮তম দাবা চ্যাম্পিয়নশিপ থেকে দ্বিতীয় আইএম নর্ম তুলে নিল এই ফিদে মাস্টার। ৯ খেলায় তার পয়েন্ট ৭। আন্তর্জাতিক মাস্টার হতে তার আর একটি নর্ম প্রয়োজন।

এবারের জাতীয় দাবায় দারুণ খেলছে মনন। ১৩ রাউন্ডের টুর্নামেন্টে ৯ রাউন্ড শেষে এককভাবে শীর্ষে ১৪ বছর বয়সী সম্ভাবনাময় এই দাবাড়ু। বাংলাদেশ দাবা ফেডারেশনে আজ নবম রাউন্ডে মনন হারিয়েছে আরেক ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়াকে। তাহসিনের সিসিলিয়ান ডিফেন্স পদ্ধতির বিরুদ্ধে ৪২ চালে জিতেছে সাদা ঘুঁটি নিয়ে খেলা মনন।

জাতীয় দাবায় আজ মুখোমুখি হয়েছিলেন দেশের প্রথম দুই গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও জিয়াউর রহমান। ম্যাচটি ১০ চালে ড্র হয়

বাংলাদেশের জাতীয় দাবায় এর আগে গ্র্যান্ডমাস্টার নর্মও হয়েছে। কিন্তু এখন হচ্ছে না। কারণ, দাবাড়ুদের গড় রেটিং কমে গেছে। তবে এবারের জাতীয় দাবায় আইএম রেটিংয়ের সুযোগ রয়েছে। সেই সুযোগই কাজে লাগিয়েছে বাংলাদেশ নৌবাহিনীর দাবাড়ু মনন।

মননের ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছেন ফাহাদ রহমান। সাড়ে ৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আনসারের এই আন্তর্জাতিক মাস্টার আছেন দ্বিতীয় স্থানে। ৬ পয়েন্ট করে নিয়ে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ আনসারের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান যুগ্মভাবে তৃতীয় স্থানে। বাংলাদেশ আনসারের আরেক গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ সাড়ে ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছেন।