বোস্টন রেড সক্সের ক্যাচার ড্যানি ইয়ানসেন (ডানে)
বোস্টন রেড সক্সের ক্যাচার ড্যানি ইয়ানসেন (ডানে)

একই ম্যাচে দুই দলের হয়েই খেলা—অনন্য কীর্তি এই বেসবল খেলোয়াড়ের

মৌসুমের মাঝপথে দলবদল—সেটি হয়ে থাকে সব সময়ই। ফলে আগে যে দলের হয়ে খেলতেন, ওই মৌসুমে তারাই হয়ে যেতে পারে প্রতিপক্ষ। কিন্তু এক ম্যাচে দুই দলের হয়েই খেলা? সেটা একটু অদ্ভুতই। যুক্তরাষ্ট্রের মেজর লিগ বেসবলে এমন এক অনন্য কীর্তি গড়ে ফেলেছেন ড্যানি ইয়ানসেন।

এ মৌসুমের শুরুতে টরন্টো ব্লু জেইসের হয়ে খেলছিলেন ক্যাচার ইয়ানসেন। ২৬ জুন তাদের হয়ে বোস্টন রেড সক্সের বিপক্ষে ব্যাটও করছিলেন তিনি। বৃষ্টির কারণে দ্বিতীয় ইনিংসের মাঝপথে সে সময় ম্যাচটি স্থগিত হয়ে যায়।

মাসখানেক পর সেই বোস্টনের কাছেই ইয়ানসেনকে বিক্রি করে দেয় টরন্টো। গতকাল বোস্টনের মাঠ ফেনওয়ে পার্কে শুরু হয় গত জুনে পরিত্যক্ত হয়ে যাওয়া সেই ম্যাচ। এবার ইয়ানসেন নামেন বোস্টনের হয়ে। ফলে একই ম্যাচে দুই দলের হয়ে খেলার রেকর্ড হয়ে যায় তাঁর।

টরোন্টোর বিপক্ষে ব্যাট করছেন ইয়ানসেন (ডানে)। এ ম্যাচের শুরুতে তিনি খেলেছিলেন টরোন্টোর হয়েই

মেজর লিগে প্রথম খেলোয়াড় হিসেবে এমন কীর্তি হলো তাঁর। খেলতে নামার আগে এমএলবি ডটকমকে ইয়ানসেন বলেন, ‘যখন আমাকে বিক্রি করে দেওয়া হলো, আমি আসলে এমন কিছু ভাবিনি। তবে আমার কাছে একটা টুইট এসেছিল বলে মনে পড়ছে।’

স্থগিত কোনো ম্যাচের মাঝে দলবদলের ঘটনা এর আগেও মেজর লিগ বেসবলে ঘটেছে। তবে কোনো খেলোয়াড়ের দুই দলের হয়েই খেলার ঘটনা নেই। ইয়ানসেনের তাই অদ্ভুত অনুভূতিই হচ্ছে, ‘সবাই বলছে ইতিহাস তৈরি হচ্ছে। অদ্ভুত একটা ব্যাপার। আমি কখনোই ভাবিনি যে এমন পরিস্থিতিতে পড়ব, যখন ইতিহাসের অংশ হয়ে যাব আমি। আমি মনে হয় এটা ভেবেছি যে এমনটি আগেও হয়েছে। শুরুতে এমন ভাবনাই এসেছে।’

শেষ পর্যন্ত ম্যাচটি জিতেছে ইয়ানসেনের সাবেক দল, এ ম্যাচের প্রতিপক্ষ ব্লু জেইসই। তবে স্কোরকার্ড ও দুই দলের লাইনআপেই ছিল ইয়ানসেনের নাম।