লুইস হ্যামিল্টন এখন ফেরারির
লুইস হ্যামিল্টন এখন ফেরারির

ফেরারিতে কত বেতন পাবেন হ্যামিল্টন

‘ফেরারি আনন্দের সঙ্গে জানাচ্ছে, লুইস হ্যামিল্টন একাধিক বছরের চুক্তিতে ২০২৫ সাল থেকে দলের সঙ্গে যোগ দেবেন’—গতকাল ইতালিয়ান দলটির এই বিবৃতির পর ফর্মুলা ওয়ান দুনিয়ার মানচিত্রই যেন পাল্টে গেল! মার্সিডিজ বেঞ্জের সঙ্গে ১২ বছরের ‘ঘর’ ভেঙে সাতবারের চ্যাম্পিয়ন হ্যামিল্টনের ফেরারিতে যোগ দেওয়ার এই খবরের পর থেকেই হিসাব-নিকাশ শুরু হয়েছে—ফেরারিতে হ্যামিল্টন কত বেতন পাবেন?

ফর্মুলা ওয়ানের ইতিহাসে ফেরারিই সবচেয়ে পুরোনো ও সফল দল। ২৪৩বার গ্রাঁ প্রি–জয়ী ফেরারি ১৯৫০ সাল থেকে ফর্মুলা ওয়ানের প্রতিটি মৌসুমে প্রতিদ্বন্দ্বিতা করছে। এমন ঐতিহ্যবাহী ও সফল দলে হ্যামিল্টনের বেতন লোভনীয় হওয়াই স্বাভাবিক। তা ছাড়া মার্সিডিজের সঙ্গে ফেরারির প্রতিদ্বন্দ্বিতাও আজকের নয়। প্রতিদ্বন্দ্বী দল থেকে সেরা ড্রাইভারকে নিয়ে আসতে একটু বেশি পরিমাণে টাকাকড়ি তো খসবেই। বিবিসির ফর্মুলা ওয়ানের প্রধান সংবাদকর্মী অ্যান্ড্রু বেনসনের মতে, এই খেলায় দুনিয়ার সবচেয়ে খ্যাতিমান দলে সবার যোগ দেওয়ার আগ্রহ থাকাটাই স্বাভাবিক।

তবে টাকাপয়সার ব্যাপারও হ্যামিল্টনের এই সিদ্ধান্তে বড় প্রভাবক। আর এই সিদ্ধান্ত খেলাধুলার দুনিয়াকে কতটা কাঁপিয়ে দিয়েছে, সেটি একটি তথ্যেই পরিষ্কার। ফুটবলপাগল ইতালিতে খেলাধুলা নিয়ে সবচেয়ে বড় সংবাদমাধ্যম লা গাজেত্তা দেয়ো স্পোর্ট হ্যামিল্টনের ফেরারিতে যোগ দেওয়া নিয়ে ৯ পৃষ্ঠার আয়োজন করেছে।

বিবিসিতে গতকাল প্রকাশিত প্রতিবেদনে বেনসন লিখেছেন, ‘তার সিদ্ধান্তে অর্থের ভূমিকাও আছে—সন্দেহ নেই হ্যামিল্টনের ফেরারিতে সই করা আকাশচুম্বী ব্যাপার। ম্যাক্স ভেরস্টাপেন ২০২৭ সাল পর্যন্ত রেড বুলের সঙ্গে নতুন চুক্তির পর সে (হ্যামিল্টন) ফর্মুলা ওয়ানে সর্বোচ্চ বেতন পাওয়া ড্রাইভারের স্থান হারিয়েছে। ভারস্টাপেন এই চুক্তির অধীন বছরে ৫ থেকে ৭ কোটি ইউরোর মধ্যে আয় করবেন।’

মার্সিডিজে হ্যামিল্টনের বার্ষিক বেতন ছিল প্রায় ৫ কোটি ৫০ লাখ ইউরো। ব্রিটিশ তারকা ফেরারিতে আনুষ্ঠানিকভাবে যোগ দেওয়ার পর বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, সেখানে বছরে ৪ কোটি ইউরো বেতন পাবেন তিনি। ইতালিয়ান সংবাদমাধ্যম কোরিয়েরে দেয়া সেরা হ্যামিল্টনের এ বেতন দাবি করে জানিয়েছে, মার্সিডিজে তিনি মূল বেতন বাড়িয়ে বোনাস কমিয়েছিলেন। ফেরারিতে হচ্ছে তার উল্টোটা। মূল বেতন কমিয়েছেন, তবে পারফরম্যান্সভিত্তিক বোনাস পাবেন বেশি।

ফেরারিতে হ্যামিল্টনের চুক্তির মেয়াদ ঠিক কত বছরের, সেটা নিশ্চিত হওয়া না গেলেও ফর্মুলা ওয়ানভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রাথমিকভাবে সম্ভবত দুই বছরের চুক্তি হয়েছে। চাইলে আরও এক বছর চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগও রাখা হয়েছে। অতএব বোনাসসহ ফেরারিতে দুই বছরে হ্যামিল্টনের আয় হবে প্রায় ১০ কোটি ইউরো।

মার্সিডিজ থেকে ফেরারিতে যোগ দিয়ে বেতন কমেছে হ্যামিল্টনের

বিবিসির প্রতিবেদনে বেনসন জানিয়েছেন, ফেরারিতে বেশি সময়ের জন্য চুক্তির প্রস্তাবও হ্যামিল্টনের সিদ্ধান্তে প্রভাব রাখতে পারে। ব্রিটেনের আরেক সংবাদমাধ্যম মেইল অনলাইন দাবি করেছে, ৩৯ বছর বয়সী হ্যামিল্টনকে ফেরারি যে বেতন দেবে, সেই একই বেতনে তারা এর আগে ২৬ বছর বয়সী শার্ল লেক্লেয়ারের চুক্তি নবায়ন করেছে। ফেরারিতে লেক্লেয়ারই হবেন হ্যামিল্টনের সতীর্থ।