লিভারপুলের সাবেক গোলকিপার ব্রুস গ্রোবেলার
লিভারপুলের সাবেক গোলকিপার ব্রুস গ্রোবেলার

লিভারপুলের ৩০ বছরের শিরোপাখরা ঘোচার কারণ তাহলে এটাও!

তাই বলে গোলপোস্টে!

গোলপোস্টে সরাসরি মূত্রত্যাগের ঘটনা আছে কি না, তা হয়তো গবেষণার বিষয়। তবে এর কাছাকাছি ঘটনা মনে করা যায়। ইংল্যান্ডের ন্যাশনাল লিগে ২০১৭ সালে স্যালফোর্ড সিটির গোলকিপার ছিলেন ম্যাক্স ক্রোকোম্বে। ব্রাডফোর্ড পার্কের বিপক্ষে ম্যাচ চলাকালে মাঠেই মূত্রত্যাগ করে লাল কার্ড দেখেছিলেন ক্রোকোম্বে।

জেনস লেম্যান তাঁর চেয়ে আরেকটু ভদ্র। ২০০৯ সালে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে স্টুটগার্টের পোস্ট আগলানোর সময় তলপেটের চাপ আর সইতে পারেননি জার্মানি ও আর্সেনালের সাবেক এই গোলকিপার। টাচলাইনের বাইরে বিজ্ঞাপনী বোর্ডের আড়ালে মূত্রত্যাগ সেরে নেন।

এবার লিভারপুলের সাবেক গোলকিপার ব্রুস গ্রোবেলারের সৌজন্যে জানা গেল, গোলপোস্টে সরাসরি মূত্রত্যাগ না হলেও এর খুব কাছাকাছি ঘটনা ঘটেছে একটু অন্যভাবে। ৩০ বছর পর ২০২০ সালে লিভারপুলের ইংল্যান্ডের শীর্ষ লিগ জয়ের যোগসূত্রও আছে সেই ঘটনার সঙ্গে!

গ্রোবেলারের পরিচয়টা আগে দেওয়া যাক। জিম্বাবুয়ের সাবেক এই গোলকিপার ১৯৮১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত অ্যানফিল্ডের ক্লাবটির পোস্ট আগলেছেন। অ্যাথলেটিক শরীর এবং একটু এগিয়ে এসে বল ‘ক্লিয়ার’ করা ও সতীর্থদের পাস দেওয়ার দক্ষতার জন্য বিশেষজ্ঞরা তাঁকে আধুনিক যুগের ‘সুইপার-কিপার’দের পূর্বসূরিদের তালিকায় রাখেন। লিভারপুলের হয়ে ছয়বার ইংল্যান্ডের শীর্ষ লিগ জেতার পাশাপাশি একবার ইউরোপিয়ান কাপও জিতেছেন গ্রোবেলার।

২০২০ সালে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে নেয় লিভারপুল

জিম্বাবুয়েতে জন্ম নেওয়ায় আফ্রিকান কিছু কুসংস্কারে এমনিতেই বিশ্বাস জন্মেছিল গ্রোবেলারের। সংবাদমাধ্যম ফোর ফোর টুকে তিনি বলেছেন, ‘আফ্রিকায় কোনো মাঠ অভিশপ্ত মনে হলে গোলপোস্টে মূত্রত্যাগ করা হয়। বসবাসের জন্য ইংল্যান্ডে ফেরার পর অ্যানফিল্ডে (লিভারপুলের মাঠ) একটি করপোরেট ম্যাচ খেলার নিমন্ত্রণ পাই। যে ভক্ত আমাকে নিমন্ত্রণ করেছিল—টেগ হেরস্টাড—তাকে অভিশপ্ত মাঠের ওই বিষয় বলি। সে আমাকে জেঁকে ধরে বলে, ব্রুস, তোমাকে এটা করতেই হবে।’

গ্রোবেলার জানিয়েছেন, লিভারপুলের সেই ভক্ত যে তাঁকে অ্যানফিল্ডের গোলপোস্টে মূত্রত্যাগ করে ক্লাবটির শিরোপা–খরা ঘোচানোর অনুরোধ করেছিলেন, সেটা তিনি প্রথমে বোঝেননি। ভেবেছিলেন, হয়তো ভালো খেলার অনুরোধ করছে, তাই অনেকটা দায় সারতেই বলেছিলেন, ‘ঠিক আছে, ভালো খেলার চেষ্টা করব।’ কিন্তু নাছোড়বান্দা টেগ হেরস্টাড তাঁর ভুল শুধরে দিয়ে বলেন, ‘না, তোমাকে অভিশাপটা ঘোচানোর ব্যবস্থা করতে হবে!’ গ্রোবেলার এরপর বুঝতে পারেন তাঁর অনুরোধের মর্মার্থ—টানা ৩০ বছর ইংল্যান্ডের শীর্ষ লিগ জিততে পারছে না লিভারপুল। এই অভিশাপ কাটাতে অ্যানফিল্ডের গোলপোস্টে তাঁকে মূত্রত্যাগ করতে হবে!

গ্রোবেলার এরপরের ঘটনা বলে যান, ‘একটি বোতলে নিজের মূত্র ভরে তা (অ্যানফিল্ডের) দুই পাশের পোস্ট ও ক্রসবারে ছিটিয়ে দিই। (করপোরেট) ম্যাচে একটি পেনাল্টিও সেভ করি। এরপর তো তারা অ্যানফিল্ডে অপরাজিত থেকে ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে নিল।’

লিভারপুলের মাঠ অ্যানফিল্ড

২০১৯-২০ মৌসুমে ৭ ম্যাচ হাতে রেখে প্রিমিয়ার লিগের শিরোপা জয় নিশ্চিত করেছিল ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। ৩০ বছর পর ইংল্যান্ডের শীর্ষ লিগ জয়ের খরা কাটিয়েছিল অ্যানফিল্ডের ক্লাবটি। ইংল্যান্ডের শীর্ষ লিগের ইতিহাসে আর কোনো দল লিভারপুলের মতো এত আগেই শিরোপা জয় নিশ্চিত করতে পারেনি, যা ২০২০ সালে করে দেখিয়েছিল লিভারপুল। গ্রোবেলার এখন দাবি করতেই পারেন, সাবেক ক্লাবের এই অর্জনে তাঁরও অন্য রকম ভূমিকা ছিল!