অ্যাডহক কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ
অ্যাডহক কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ

বিভাগ, জেলা, উপজেলা ক্রীড়া সংস্থায় ছাত্র প্রতিনিধি, ক্রীড়া সাংবাদিক

ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট সরকার পরিবর্তনের পর দেশের সব ক্ষেত্রেই এখন পরিবর্তনের ছোঁয়া। ব্যতিক্রম থাকছে না ক্রীড়াঙ্গনেও। সংস্কারের অংশ হিসেবে ২১ আগস্ট দেশের সব জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা; জেলা মহিলা ক্রীড়া সংস্থা; বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থা; উপজেলা ক্রীড়া সংস্থা এবং উপজেলা মহিলা ক্রীড়া সংস্থার কমিটি ভেঙে দেওয়া হয়েছে।

সে ধারাবাহিকতায় আজ দেশের সব বিভাগীয়, জেলা ও উপজেলা ক্রীড়া সংস্থায় সাত সদস্যের অ্যাডহক কমিটি গঠন করার নির্দেশনা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ। কমিটির কাঠামোতে রাখা হয়েছে একজন করে ছাত্র প্রতিনিধি এবং একজন ক্রীড়া সংবাদিকও।

জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) সচিব আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে আজ জানানো হয়েছে, বিভাগীয় ক্রীড়া সংস্থার আহ্বায়ক হবেন বিভাগীয় কমিশনার। জেলা ক্রীড়া সংস্থার আহ্বায়ক হবেন জেলা প্রশাসক এবং উপজেলা ক্রীড়া সংস্থার আহ্বায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা।

জাতীয় ক্রীড়া পরিষদ দেশের সব জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থা ভেঙে দিয়েছে

তিন ধরনের ক্রীড়া সংস্থাতেই সাত সদস্যের কমিটিতে দুজন সরাসরি ক্রীড়াসম্পৃক্ত ব্যক্তি থাকবেন। তাঁরা হতে পারেন রেফারি, খেলোয়াড় বা কোচ। একজন থাকবেন স্থানীয় সর্বজন শ্রদ্ধেয়/সর্বজন গ্রহণযোগ্য ক্রীড়ানুরাগী বা ক্রীড়াসংশ্লিষ্ট সম্মানিত ব্যক্তি। একজন থাকবেন ক্রীড়াসম্পৃক্ত/সংগঠক ছাত্র প্রতিনিধি, আরেকজন ক্রীড়া সংবাদিক।

বিভাগীয় ক্রীড়া সংস্থার ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় সদর দপ্তর যে জেলায় অবস্থিত, সে জেলার যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক কমিটির সদস্য থাকবেন। জেলা ক্রীড়া সংস্থার ক্ষেত্রে সদস্য হবেন জেলা ক্রীড়া কর্মকর্তা এবং উপজেলা ক্রীড়া সংস্থার ক্ষেত্রে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা।

সব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নিজ নিজ অ্যাডহক কমিটি গঠন করে তা অনুমোদনের জন্য এনএসসিতে পাঠাতে বলা হয়েছে।