২০২৪ সালে ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন কার্লো আনচেলত্তি
২০২৪ সালে ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন কার্লো আনচেলত্তি

ইতালির সমস্যা সমাধান না করে আনচেলত্তি ব্রাজিলে কেন, প্রশ্ন দেশটির প্রেসিডেন্টের

গত বছর কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ব্রাজিলের বিদায়ের পর সরে দাঁড়ান কোচ তিতে। এরপর দলটির নতুন কোচ নিয়োগ নিয়ে শুরু হয় নাটক। শিরোপা–খরা ঘোচাতে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিদেশি কোচ নিয়োগ দেওয়ার গুঞ্জনও সে সময় শোনা যায়। এর মধ্যে বিদেশি কোচ নিয়ে ব্রাজিল কিংবদন্তিরাও ভাগ হয়ে যান দুই পক্ষে। কোচ নিয়ে এই দ্বিধাদ্বন্দ্বেই কেটে যায় ছয় মাসের বেশি। ব্রাজিল দলের অন্তর্বর্তীকালীন কোচের ভূমিকায় ছিলেন রামন মেনেজেস।

আগের মতো এখনো শোনা যাচ্ছে, কার্লো আনচেলত্তিই হবেন ব্রাজিলের পরবর্তী কোচ। তবে রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছেড়ে ইতালিয়ান কোচ কবে ব্রাজিলের দায়িত্ব নেবেন, তা নিয়ে ছিল ধোঁয়াশা। অবশেষে ৫ জুলাই ব্রাজিল দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পান ফার্নান্দো দিনিজ। আর ২০২৪ সালের কোপা আমেরিকা থেকে আনচেলত্তির কোচ হওয়ার খবরও নিশ্চিত করেছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

তবে আনচেলত্তির ব্রাজিলের কোচ হওয়া নিয়ে সমালোচনাও হয়েছে অনেক। কোপা আমেরিকার শুরু হওয়ার আগ মুহূর্তে দায়িত্ব নিয়ে আনচেলত্তি বিশেষ কোনো প্রভাব রাখতে পারবেন কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। আনচেলত্তির কোচ হওয়া নিয়ে সবচেয়ে বড় প্রশ্নটি তুলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা। নিজ দেশ ইতালির সমস্যা সমাধান না করে আনচেলত্তি কেন ব্রাজিলে আসতে চাচ্ছেন, তা নিয়েও কথা বলেছেন লুলা।

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ২০১৮ ও ২০২২ সালের বিশ্বকাপে খেলতে পারেনি। দুবারই বাছাইপর্বে থেমে যায় দেশটির বিশ্বকাপযাত্রা। ইতালির ফুটবলের এমন দুরবস্থার দিকে আঙুল তুলেই মূলত আনচেলত্তির ব্রাজিলের কোচ হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন লুলা দা সিলভা। এসবিটি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রাজিল প্রেসিডেন্ট বলেছেন, ‘সে কখনো ইতালির কোচ ছিল না। সে কেন ইতালির সমস্যা সমাধান করছে না। এমনকি তারা সর্বশেষ বিশ্বকাপটাও খেলতে পারেনি।’

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা

ব্রাজিল দলের কোচ নিয়োগ নিয়ে তৈরি হওয়া সংকটের বিষয়েও কথা বলেছেন লুলা দা সিলভা। মানসম্পন্ন খেলোয়াড়ের অভাবকে দায়ী করে ব্রাজিলের প্রেসিডেন্ট বলেছেন, ‘সমস্যা দিনিজ নয়। আমাদের আসল সমস্যা দলে মানসম্পন্ন খেলোয়াড় না থাকা। আগে আমাদের দলে দারুণ সব খেলোয়াড় ছিল।’

আগামী বছর আনচেলত্তি দায়িত্ব নিলে তিনি হবেন ৬০ বছরের মধ্যে ব্রাজিলের প্রথম বিদেশি কোচ। ব্রাজিলের সর্বশেষ বিদেশি কোচ ছিলেন আর্জেন্টিনার ফিলিপো নুনেজ। ১৯৬৫ সালে এক ম্যাচের জন্য ব্রাজিল কোচের দায়িত্বে ছিলেন এই তিনি।