চোট কাটিয়ে ফেরার অপেক্ষায় আছেন নেইমার
চোট কাটিয়ে ফেরার অপেক্ষায় আছেন নেইমার

নেইমারের জন্য ‘ধৈর্য’ ধরে বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা ব্রাজিলের

ভুলে যাওয়ার মতো এক সময় পার করছে ব্রাজিলের ফুটবল। ভালো সময় হুটহাট উঁকি দিলেও ধারাবাহিকতা দেখাতে পারছে না দলটি। কাতার বিশ্বকাপে শুরু হওয়া দুঃসময় কাটেনি। কোপা আমেরিকায় ব্যর্থতার পর বিশ্বকাপ বাছাইয়েও ম্যাচ হেরেছে দরিভাল জুনিয়রের দল। সর্বশেষ চলতি মাসে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ হেরেছে ব্রাজিল।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায়ও বেশ পিছিয়ে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ৮ ম্যাচে মাত্র ১০ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে আছে ব্রাজিল। শীর্ষে থাকা আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে আছে তারা।

দলের এমন পরিস্থিতিতে সবাই তাকিয়ে নেইমারের ফেরার দিকে। ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা নেইমার চোটের কারণে মাঠের বাইরে আছেন গত বছরের অক্টোবর থেকে। তবে ব্রাজিল সমর্থকদের নেইমারকে মাঠে দেখার প্রত্যাশা সম্ভবত এখনই পূরণ হচ্ছে না।

নেইমারের জন্য সবাইকে আরেকটু ধৈর্য ধরতে বলে অক্টোবরের বিশ্বকাপ বাছাইয়ের জন্য দল ঘোষণা করেছেন দরিভাল। কদিন আগে নেইমারের ক্লাব আল হিলালের কোচ হোর্হে জেসুসও বলেছেন, নেইমার এখনো মাঠে ফেরার জন্য প্রস্তুত নন।

এবার নেইমারের ফেরা নিয়ে দরিভাল বলেছেন, ‘আমরা জানি সে আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ। আমরা তার অপেক্ষায় আছি। আমাদের ধৈর্য ধরতে হবে। সে অক্টোবর, নভেম্বর বা ফেব্রুয়ারিতে ফিরবে কি না, সেটা কোনো ব্যাপার না। তাকে আত্মবিশ্বাসী এবং পুরোপুরি ফিট হতে হবে।’

ব্রাজিলের বর্তমান কোচ দরিভাল জুনিয়র

এদিকে বিশ্বকাপ বাছাইয়ের জন্য ঘোষিত দলে ডাক পেয়েছেন বার্সেলোনা উইঙ্গার রাফিনিয়া এবং আর্সেনাল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্তিনেল্লি। আক্রমণভাগে অন্যদের মধ্যে আছেন রিয়াল মাদ্রিদের তিন তারকা ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগো ও এনদ্রিক। পরিচিত এই মুখগুলোর সঙ্গে দরিভাল দলে ডেকেছেন দুই নতুন মুখকেও। একজন হচ্ছে ফরাসি ক্লাব লিওঁতে খেলা আবনের এবং অন্যজন বোটাফোগোর ফরোয়ার্ড ইগর জেসুস।

বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আগামী ১১ অক্টোবর সকাল ৬টায় ব্রাজিলের প্রতিপক্ষ চিলি। ব্রাজিল পরের ম্যাচটি খেলবে ১৬ অক্টোবর সকাল ৬টা ৪৫ মিনিটে। সেই ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষে পেরু। এই দুই ম্যাচ দিয়ে ব্রাজিল ছন্দে ফিরতে পারে কি না, সেটাই দেখার অপেক্ষা।

ব্রাজিল স্কোয়াড

গোলরক্ষক: আলিসন, বেন্তো, এদেরসন।

রক্ষণভাগ: দানিলো, আবনের, ভ্যান্ডারসন, গিলের্মো আরানা, ব্রেমার, এদের মিলিতাও, গাব্রিয়েল মাগলায়েস, মার্কিনিওস।

মিডফিল্ডার:  আন্দ্রে, ব্রুনো গিমারেস, গারসন, লুকাস পাকেতা।

আক্রমণভাগ: রদ্রিগো, এনদ্রিক, লুইস হেনরিক, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র, ইগর জেসুস, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া।