রিয়ালে জমেছে ভিনিসিয়ুস–এমবাপ্পের জুটি
রিয়ালে জমেছে ভিনিসিয়ুস–এমবাপ্পের জুটি

এমবাপ্পের টানা ৪ ম্যাচে গোল, রিয়ালের দুর্দান্ত জয়

লা লিগায় প্রথম তিন ম্যাচে গোল না পাওয়ায় বেশ সমালোচনা হয়েছে কিলিয়ান এমবাপ্পের। তাঁর গোল না পাওয়া ম্যাচগুলোয় ধুঁকতে দেখা গেছে রিয়াল মাদ্রিদকেও। অনেকে তখন এমবাপ্পেকে মনে করিয়ে দিয়েছিলেন যে লা লিগা কোনো ফার্মার্স লিগ (প্রতিদ্বন্দ্বিতা কম থাকার কারণে ফরাসি লিগ আঁ’কে অনেকে ফার্মার্স লিগ বলে) নয়। এসব সমালোচনায় জবাবটা দারুণভাবে দিয়ে চলেছেন এমবাবপ্পে।

রিয়ালের হয়ে লা লিগায় প্রথম তিন ম্যাচে গোল না পাওয়া এমবাপ্পে পরের তিন ম্যাচে পেলেন ৪ গোল। চ্যাম্পিয়নস লিগসহ চার ম্যাচে ৫ গোল। সর্বশেষ গতকাল রাতে এস্পানিওলের বিপক্ষে রিয়ালের ৪–১ ব্যবধানে জেতা ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছেন এমবাপ্পে।

এর ফলে ২১ শতকে রিয়ালের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে টানা তিন লিগ ম্যাচে পেনাল্টি থেকে গোল করলেন এমবাপ্পে। গোল করার পাশাপাশি ভিনিসিয়ুস জুনিয়রের গোলে সহায়তাও করেছেন এমবাপ্পে। রিয়ালের হয়ে এটিই তাঁর প্রথম কোনো গোলে সহায়তা।

এমবাপ্পের পাশাপাশি এই ম্যাচে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন ভিনিসিয়ুস জুনিয়রও। প্রথমার্ধে গোল না পাওয়া এবং আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া রিয়ালের ভাগ্য বদলায় মূলত ৫৫ মিনিটে বদলি হিসেবে ভিনিসিয়ুস মাঠে নামার পর। গোল করার পাশাপাশি গোলে সহায়তা করেছেন তিনিও। রিয়ালের অন্য গোল দুটি করেছেন রদ্রিগো ও দানি কারভাহাল।

এনদ্রিককে কাঁধে তুলে নিয়ে এমবাপ্পের উদ্‌যাপন। সঙ্গে আছেন ভিনিসিয়ুসও

এই জয়ের পরও লা লিগার পয়েন্ট তালিকার দুই নম্বরে থাকতে হচ্ছে রিয়ালকে। ৬ ম্যাচে ৪ জয় ও ২ ড্রয়ে রিয়ালের পয়েন্ট ১৪। এক ম্যাচ কম খেলে শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ১৫। আজ রাতে ভিয়ারিয়ালের মুখোমুখি হবে বার্সা।

ম্যাচ শেষে ভিনিসিয়ুস–এমবাপ্পেদের পারফরম্যান্সে সন্তুষ্টির কথা জানিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি, ‘আমার মনে হয়, ম্যাচটি আমাদের জন্য ভালো ছিল। এস্পানিওলের গোলের পর খেলোয়াড়েরা ভালোই জবাব দিয়েছে। আমরা অনেক ভালো খেলেছি এবং অনেক সুযোগ পেয়েছি। আমি আনন্দিত।’

এ জয়ে লা লিগায় টানা ৩৮ ম্যাচে অপরাজিত আছে রিয়াল। এ প্রতিযোগিতায় তারা সর্বশেষ ম্যাচ হেরেছিল এক বছর আগে। সেটি গত বছরের সেপ্টেম্বরে আতলেতিকো মাদ্রিদের কাছে।

রিয়ালের এমন পারফরম্যান্স নিয়ে দলের অধিনায়ক লুকা মদরিচ বলেছেন, ‘এটা অনেক কিছু বলে দেয়। অনেকগুলো সপ্তাহ ধরে ম্যাচ না হারা দারুণ ব্যাপার। আমাদের এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে।’