মার্কো রয়েস
মার্কো রয়েস

‘চোট–কপালে’ মার্কো রয়েস

তাঁকে বলা হচ্ছিল জার্মানির ভবিষ্যৎ মহাতারকা। ক্যারিয়ারের শুরুটা যে করেছিলেন দারুণভাবে আলো ছড়িয়ে। তবে যেমনটা ধারণা করা হয়েছিল, পরে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি মার্কো রয়েস।

২০১১ সালে জার্মানির মূল দলে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত খেলেছেন মাত্র ৪৮টি ম্যাচ। এর দায় তাঁর পারফরম্যান্সের নয়, চোটের। চোটে পড়ে ২০১৪ সালের বিশ্বকাপেও দর্শক হয়ে থাকতে হয়েছিল রয়েসকে।

সেবার বিশ্বকাপে জার্মানির অন্যতম সেরা তারকা ধরা হচ্ছিল তাঁকে। অথচ চোট নিয়ে দলের বিশ্বকাপ জয়ের দৃশ্যটা বাইরে বসেই দেখতে হয়েছে এই উইঙ্গারকে।
রয়েস ২০১৮ সালের বিশ্বকাপ দলে থাকলেও সেবার জার্মানি গ্রুপ পর্বের গণ্ডি পেরোতে পারেনি।

তাই বিশ্বকাপটা উপভোগ করার সুযোগই পাননি এই জার্মান তারকা। এবারও সেই চোট কেড়ে নিয়েছে রয়েসের বিশ্বকাপ আরেকটি খেলার স্বপ্ন। চোটে তাঁর ছিটকে যাওয়ার খবরটি জার্মানির দল ঘোষণার আগেই নিশ্চিত করে স্কাই স্পোর্টস।

গত ১৭ সেপ্টেম্বরে শালকের বিপক্ষে ডর্টমুন্ডের ম্যাচে প্রথম চোটে পড়েন রয়েস। তখনই ভাবা হচ্ছিল বিশ্বকাপ শেষ হয়ে যেতে পারে তাঁর। তবে প্রত্যাশার চেয়ে দ্রুত সেরে উঠে আবার মাঠে ফিরে আসেন রয়েস।

মনে হচ্ছিল, ভাগ্য হয়তো এবার আর নিরাশ করবে না রয়েসকে। তবে না, এবারও হলো না। রয়েসের চোট আবার ফিরে আসে এবং চোটে পড়ে বেশ কয়েকটি ম্যাচ মিস করেন ৩৩ বছর বয়সী এই তারকা। এই চোট রয়েসকে বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছে। ২০১৪ সালের পর আবার দর্শক হয়েই তাঁকে কাটাতে হবে বিশ্বকাপ।