বার্সেলোনাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ
বার্সেলোনাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতেছে রিয়াল মাদ্রিদ

রিয়ালের ট্রফি, সিটির ফেরা আর অপরাজেয় লেভারকুসেন

ইউরোপীয় ফুটবলের সর্বশেষ সপ্তাহটি রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির। এ সময়ে বার্সেলোনাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল মাদ্রিদ। আর ম্যানচেস্টার সিটি ফিরেছে প্রিমিয়ার লিগের শীর্ষ দুইয়ে। এদিকে লম্বা বিরতির পর আবার শুরু হয়েছে জার্মান বুন্দেসলিগার লড়াই। ম্যাচ হয়েছে ইতালিয়ান সিরি আ এবং ফ্রেঞ্চ লিগ আঁ-তেও। একঝলকে দেখে নেওয়া যাক সর্বশেষ সপ্তাহের ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ফুটবল।

ডি ব্রুইনা ও সিটির ফেরা

পাঁচ মাস চোটের কারণে মাঠের বাইরে থাকা কেভিন ডি ব্রুইনা এফএ কাপ দিয়ে মাঠে ফেরেন ৭ জানুয়ারি। ১৩ জানুয়ারি নিউক্যাসলের ম্যাচ দিয়ে ফিরেছেন প্রিমিয়ার লিগেও। আর ফিরেই নায়ক বেলজিয়ান তারকা। ২-১ ব্যবধানে পিছিয়ে থাকা সিটি ডি ব্রুইনার এক গোলে সমতা আনার পর তাঁরই অ্যাসিস্টে ৩-২ ব্যবধানের জয় পেয়েছে। এই জয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা লড়াইয়েও ভালোমতো ফিরেছে সিটি। ২০ ম্যাচ খেলে শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৪৫, সমান ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে সিটি।

ইংলিশ প্রিমিয়ার লিগ

রিয়ালের শিরোপা

সপ্তাহের শেষ দিনে রোববারে দুটি সুখবর পেয়েছে রিয়াল মাদ্রিদ। একটি নিজেদেরই অর্জন, রিয়াদে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে বার্সেলোনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে কার্লো আনচেলত্তির দল। আরেকটি লা লিগায়, আলমেরিয়ার সৌজন্যে। লিগ শিরোপা লড়াইয়ে রিয়ালের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলা জিরোনা হোঁচট খেয়েছে। পয়েন্ট তালিকার তলানির দল আলমেরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে জিরোনার পয়েন্ট ২০ ম্যাচে ৪৯। এক ম্যাচ কম খেলে দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের পয়েন্ট ৪৮। অর্থাৎ এ সপ্তাহে আলমেরিয়াকে হারাতে পারলে দুই পয়েন্ট ব্যবধানে লা লিগায় এগিয়ে যাবে রিয়াল।

স্প্যানিশ লা লিগা

ইতালিতে ইন্টারের দাপট

ইতালির সিরি আ-তে শিরোপার লড়াইয়ে ইন্টার মিলানের প্রতিদ্বন্দ্বী জুভেন্টাস। সবশেষ ম্যাচে ফ্রসিনোনকে হারিয়েছে ৪-০ ব্যবধানে। যার মাধ্যমে ইন্টারের সঙ্গে তারা ব্যবধান কমিয়ে আনে দুই পয়েন্টে। তবে এক দিন পরই মোনৎসাকে ৫-১ ব্যবধানে উড়িয়ে ইন্টার এগিয়ে গেছে ৫ পয়েন্টে।

ইতালিয়ান সিরি আ

লেভারকুসেনের অপরাজেয় যাত্রা চলছেই

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের একমাত্র দল হিসেবে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে মৌসুমে অপরাজেয় ধারা ধরে রেখেছে বায়ার লেভারকুসেন। জার্মান দলটি অগসবুর্গকে ১-০ ব্যবধানে হারিয়ে বুন্দেসলিগায় ৪৫ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে। এক ম্যাচ কম খেলা বায়ার্ন আছে চার পয়েন্ট পেছনে।

জার্মান বুন্দেসলিগা
ফ্রেঞ্চ লিগ আঁ–তে লাঁসের পর গোল করে কিলিয়ান এমবাপ্পের উদ্‌যাপন

পিএসজি এগিয়ে ৮ পয়েন্টে

গত সপ্তাহে ফ্রেঞ্চ লিগ আঁর শিরোপা লড়াইয়ে অনেকখানি এগিয়ে গেছে পিএসজি। কিলিয়ান এমবাপ্পের দল লাঁসকে হারিয়েছে ২-০ ব্যবধানে। একই সময়ে পয়েন্ট তালিকায় দুইয়ে থাকা নিস একই ব্যবধানে হেরে গেছে রেনের কাছে। সব মিলিয়ে ফ্রেঞ্চ লিগ ‘আঁ’-তে পিএসজি ও নিসের মধ্যে ব্যবধান দাঁড়িয়েছে ৮ পয়েন্টের।

ফ্রেঞ্চ লিগ আঁ