আর্জেন্টিনা দলের অধিনায়ক লিওনেল মেসি
আর্জেন্টিনা দলের অধিনায়ক লিওনেল মেসি

ব্রাজিলে স্বপ্নভঙ্গের সেই দলটির সঙ্গে এই দলের মিল পান মেসি

আর্জেন্টিনা দলের কোচ লিওনেল স্কালোনি কাল কাতার বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণার পর প্যারিস থেকে নিজ দেশের সংবাদমাধ্যম দারিও ওলের সঙ্গে কথা বলেন লিওনেল মেসি। কাতার বিশ্বকাপের আগে এই সাক্ষাৎকারে মনের আগল খুলে কথা বলেছেন আর্জেন্টাইন তারকা।

তাঁর কাছে জানতে চাওয়া হয়েছিল, স্কালোনির এই দলের সঙ্গে ২০১৪ বিশ্বকাপে আলহান্দ্রো সাবেয়ার সেই দলের কোনো মিল খুঁজে পান কি না? একাধিক মিলের কথাই জানালেন মেসি।

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। অতিরিক্ত সময়ে মারিও গোটশের গোলে ১–০ গোলের হারে স্বপ্নভঙ্গ হয়েছিল মেসি–হিগুয়েনদের।

সেই দলের একতা ও মানসিক শক্তির সঙ্গে স্কালোনির এই দলের মিল দেখেন মেসি, ‘২০১৪ বিশ্বকাপের দলটির সঙ্গে এই দলের অনেক মিল দেখি। সেই দলটা যেভাবে গড়া হয়েছিল, এটাও তা–ই। মানসিক শক্তির জায়গাতেও একই। আর বিশ্বকাপের শেষ পর্যন্ত যেভাবে ওই দলটা এগিয়েছে, এই দলটাকেও তেমন লাগছে। এটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচটা জিততে পারলে বিশ্বকাপের বাকি পথে সেই আত্মবিশ্বাস কাজে লাগে।’

মেসির ওপর এবার অনেক প্রত্যাশা। কাতার বিশ্বকাপই তাঁর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ—এই ঘোষণা আগেই দিয়েছেন মেসি। কাতার–অভিযান শেষেই বোঝা যাবে, এই সিদ্ধান্ত থেকে তিনি সরে আসবেন নাকি অবসর নেবেন।

তবে আর্জেন্টাইনদের অনেকে ধরেই নিয়েছেন, কাতারেই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলবেন ৩৫ বছর বয়সী মেসি। সে হিসেবে তাঁর কাছে এবার প্রত্যাশাও অনেক বেশি। আর সেই প্রত্যাশা যে আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ এনে দেওয়া, তা না বললেই চলে।

এই প্রত্যাশা মেটাতে মরিয়া হয়ে মাঠে নামবেন মেসিরা। তবে বিশ্বকাপের মতো বড় আসরের বাস্তবতাও তুলে ধরলেন মেসি, ‘(প্রত্যাশার) চাপ তো থাকেই। সে জন্য সাধারণ মানুষের চিন্তাভাবনা থেকে আমাদের আলাদা থাকতে হবে। হ্যাঁ, আমরা স্বপ্ন দেখছি। তবে এর পাশাপাশি আমরা বাস্তবতাও জানি। এটা বিশ্বকাপ। যেখানে যেকোনো মুহূর্তে সামান্য ভুলে সব শেষ হয়ে যেতে পারে। প্রথম থেকে শেষ ম্যাচ পর্যন্ত আমাদের একই ছন্দে খেলতে হবে। এ দলটা কিন্তু সব ম্যাচ সেভাবেই খেলে থাকে। আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত থাকলেও আর্জেন্টাইনরা যেভাবে মনে করে, আমরা প্রথম ম্যাচ থেকেই চ্যাম্পিয়ন হবো—সেটি কিন্তু হবে না।’