উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে ছিটকে যাওয়ার পর হতাশ ব্রাজিলের খেলোয়াড়েরা
উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে ছিটকে যাওয়ার পর হতাশ ব্রাজিলের খেলোয়াড়েরা

এনদ্রিকদের চোখ এখন বিশ্বকাপে

বিশ্বকাপ আসে, বিশ্বকাপ যায়। কোপা আমেরিকা আসে, চলে যায় কোপা আমেরিকাও। কিন্তু ব্যর্থতার বৃত্ত থেকে যেন কিছুতেই বেরোতে পারছে না ব্রাজিলের ফুটবল। একেকটা বিশ্বকাপ বা কোপা আমেরিকা যায়, ব্যর্থতার বৃত্ত ভেঙে ঘুরে দাঁড়ানোর সংকল্পের কথা বলেন ব্রাজিলের কোচ আর খেলোয়াড়েরা।

কোপা আমেরিকায় আরেকটি ব্যর্থতার পর ভক্ত-সমর্থকদের একই আশার বাণী শুনিয়েছেন ব্রাজিলের এই দলের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় এনদ্রিক। উরুগুয়ের কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হারের পর রিয়াল মাদ্রিদগামী ১৭ বছর বয়সী এই ফরোয়ার্ড পরের বিশ্বকাপকে পাখির চোখ করার কথা বলেছেন।

এবারের কোপা আমেরিকা হচ্ছে যুক্তরাষ্ট্রে। ২০২৬ সালে পরের বিশ্বকাপটা হবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডাতে। নতুন কোচ দরিভাল জুনিয়রের অধীন ব্রাজিল এখন তিন দেশের এই বিশ্বকাপ নিয়েই ভাবছে বলে জানিয়েছেন এনদ্রিক।

উরুগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে ছিটকে যাওয়ার পর এনদ্রিকে বলেছেন, ‘আমরা ব্রাজিলকে শীর্ষে তুলতে চাই। আমরা বিশ্বকাপের জন্য প্রস্তুতি নিতে থাকব।’ এমন আশার বাণী অবশ্য ২০২২ কাতার বিশ্বকাপ শেষেও ব্রাজিল দল থেকে শোনা গিয়েছিল।

উরুগুয়ের বিপক্ষে আলো ছড়াতে পারেননি ব্রাজিলের তরুণ প্রতিভা এনদ্রিক

২০২২ কাতার বিশ্বকাপে এনদ্রিক ছিলেন না, ছিলেন না কোচ দরিভালও। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়ার পর সেই সময়ের কোচ তিতে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন। যাওয়ার আগে তিনি বলে গিয়েছিলেন, পরের বিশ্বকাপে ব্রাজিল ভালো কিছু করবে বলেই আশা করছেন।

এরপর অন্তর্বর্তীকালীন কোচ রামন মেনেজেস ও ফার্নান্দো দিনিজ এসে বলেছিলেন, পরবর্তী কোপা আমেরিকায় ভালো করার কথা। পরবর্তী সেই কোপা আমেরিকা, যেটা এখন চলছে, এখানে কী হয়েছে, তা আজই তো সবাই দেখেছেন।

এমন অবস্থায় অবশ্য এনদ্রিক ব্রাজিলের সমর্থকদের কাছে একটা আবেদনও করেছেন, ‘আমরা জানি যে এটা কঠিন মুহূর্ত। কিন্তু আমরা সব ব্রাজিলিয়ানদের কাছ থেকে সমর্থন আশা করছি।’