বার্সেলোনার তরুণ উইঙ্গার লামিনে ইয়ামাল
বার্সেলোনার তরুণ উইঙ্গার লামিনে ইয়ামাল

ইয়ামালের জন্য ২ হাজার ৯৮৮ কোটি টাকার প্রস্তাবও ফিরিয়ে দিয়েছে বার্সা

লামিনে ইয়ামালের প্রতিভা, সামর্থ্য সম্পর্কে সবার জানা। এত অল্প বয়সেই ইয়ামাল তাঁর খেলা দিয়ে ফুটবল–বিশ্বকে যেভাবে মাতিয়ে রেখেছেন, তাতে পরাশক্তিধর অনেক ক্লাব তাঁকে পেতে উঠেপড়ে লাগার কথা।

বার্সেলোনার এই তরুণ উইঙ্গারকে পেতে চেয়েছিল পিএসজিও। সে জন্য বার্সাকে ২৫ কোটি ইউরো (২ হাজার ৯৮৮ কোটি) দিতে চেয়েছিল প্যারিসের ক্লাবটি। কিন্তু তাদের সে প্রস্তাব শুরুতেই নাকচ করে দিয়েছে বার্সা। কাতালান ক্লাবটি ইয়ামালকে ছাড়তে রাজি হলে তা হতো দলবদলের ইতিহাসে বিশ্ব রেকর্ড। একটি পডকাস্টে এ তথ্য জানিয়েছেন ফুটবল এজেন্ট অ্যান্ডি বারা।

পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষে এ মৌসুমে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। তাঁর অভাব পূরণে বার্সার ‘বিস্ময় বালক’ ইয়ামালকে নিতে চেয়েছিল পিএসজি। বার্সার বিখ্যাত যুব একাডেমি লা মাসিয়া থেকে উঠে আসা ইয়ামাল মূল দলের হয়ে ২০২২–২৩ মৌসুমে জিতেছেন লা লিগা শিরোপা। এ বছর জাতীয় দল স্পেনকে ইউরোয় চ্যাম্পিয়ন বানাতেও রেখেছেন বড় অবদান। আসরে সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কারটা তাঁর হাতেই উঠেছে।

বার্সার সঙ্গে চুক্তি নবায়নের পর ক্লাবটির সভাপতি লাপোর্তার সঙ্গে ইয়ামাল

এ বছর ইউরোপীয় ফুটবলে গ্রীষ্মকালীন দলবদলের সময়সীমা ছিল ৩০ আগস্ট পর্যন্ত। তবে পিএসজি বার্সাকে প্রস্তাবটা দিয়েছিল গত জুলাইয়ে ইয়ামালের ১৭তম জন্মদিনের ঠিক আগে। ইয়ামালের জাতীয় দলের সতীর্থ দানি ওলমো, আলভারো মোরাতা ও নাচো ফার্নান্দেজের এজেন্ট অ্যান্ডি বারা এ ব্যাপারে ইনকুবাতোর নামে একটি পডকাস্টে বলেছেন, ‘এক বিষয় আমি নিশ্চিত করে বলতে পারি, কয়েক মাস আগে লামিনে ইয়ামালের জন্য পিএসজি বার্সেলোনাকে বড় অঙ্কের প্রস্তাব দিয়েছিল; কিন্তু বার্সেলোনা সে প্রস্তাব প্রত্যাখান করেছে। চুক্তির মূল্য ২৫ কোটি ইউরোর কাছাকাছি ছিল।’

বারা আরও জানিয়েছেন, পিএসজি প্রস্তাব দেওয়া এবং বার্সার তা নাকচ করে দেওয়া ঘটনা এতটাই দ্রুত ঘটেছে যে অনেক ফুটবলপ্রেমী এর সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

গত বছরের অক্টোবরে বার্সার সঙ্গে চুক্তি নবায়ন করেন ইয়ামাল। এই চুক্তির মেয়াদ ফুরোবে ২০২৬ সালের ৩০ জুন। ইয়ামালের মতো প্রতিভা যেন সহজে অন্য কোনো ক্লাবে যেতে না পারেন, সে জন্য রিলিজ ধরা হয়েছে ১০০ কোটি ইউরো (১৩ হাজার ২৪৮ কোটি টাকা)। অর্থাৎ গত জুলাইয়ে পিএসজি বার্সাকে যে প্রস্তাব দিয়েছিল, তা ইয়ামালের রিলিজ ক্লজের এক–চতুর্থাংশ।

২০১৭ সালে নেইমারকে বার্সার কাছ থেকে রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরোয় কিনেছিল পিএসজি

বার্সা ২৫ কোটি ইউরোয় ইয়ামালকে ছাড়তে রাজি না হওয়ায় দলবদলের বিশ্ব রেকর্ডটা এখনো নেইমারের দখলেই থেকে গেল। নেইমারকে ছেড়ে দেওয়া ও পাওয়ার চুক্তিটাও এই দুই ক্লাবের মধ্যেই হয়েছিল। ২০১৭ সালে ২২ কোটি ২০ লাখ ইউরোর বিনিময়ে ব্রাজিলের তারকা ফরোয়ার্ডকে বার্সার কাছ থেকে ছাড়িয়ে নিয়েছিল পিএসজি।