আর্জেন্টিনার জার্সিতে মাঠে ফিরেছেন মেসি
আর্জেন্টিনার জার্সিতে মাঠে ফিরেছেন মেসি

মেসিও জয়ে ফেরাতে পারলেন না আর্জেন্টিনাকে

ভেনেজুয়েলা ১: ১ আর্জেন্টিনা

চোটে পড়া লিওনেল মেসিকে ছাড়া সর্বশেষ ম্যাচে হেরেছিল আর্জেন্টিনা। সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে কলম্বিয়ার কাছে ২–১ গোলে হেরেছিল বিশ্বচ্যাম্পিয়নরা। আজ রাতে চোট কাটিয়ে আর্জেন্টিনা দলে ফিরেছেন মেসি। কিন্তু আর্জেন্টাইন অধিনায়ক মাঠে ফিরেও জেতাতে পারেননি দলকে। ভেনেজুয়েলার বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১–১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা।

এ ড্রয়ের পরও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায় শীর্ষ স্থান ভালোভাবে ধরে রাখল আর্জেন্টিনা। একই সঙ্গে বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাওয়ার পথটাও আরেকটু সহজ করল তারা। ৯ ম্যাচে আর্জেন্টিনার পয়েন্ট ১৯। ১৬ অক্টোবর আর্জেন্টিনা পরের ম্যাচ খেলবে বলিভিয়ার বিপক্ষে।

আজ ভেনেজুয়েলার মাঠ স্তাদিও মাতুরিনে খেলা শুরু হয় নির্ধারিত সময়ের ৩০ মিনিট পর। বৃষ্টির কারণে মাঠে রীতিমতো বন্যার মতো অবস্থার সৃষ্টি হয়। এমনকি আধা ঘণ্টা পর খেলা শুরু হলেও তখনো মাঠ খেলার উপযোগী ছিল না। শট নেওয়র পর বলের সঙ্গে জমে থাকা পানিও উড়ছিল।

মাঠের এমন বেহাল পরিস্থিতিতেও আর্জেন্টিনার একাদশে ছিলেন চোট কাটিয়ে ফেরা মেসি। তবে মেসি ফিরলেও নিষেধাজ্ঞার কারণে দলে ছিলেন না নিয়মিত গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। এ ছাড়া চোটের কারণে আলেহান্দ্রো গারনাচোসহ একাধিক খেলোয়াড় স্কোয়াড থেকে ছিটকে গিয়েছিলেন।

গোলের পর ওতামেন্দির উদ্‌যাপন

তবে খেলোয়াড়দের না থাকার চেয়েও বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় বিপর্যস্ত মাঠ। দুই দলকেই স্বাভাবিক খেলা খেলতে বেগ পেতে হচ্ছিল। তবে এই প্রতিকূল পরিবেশের মধ্যেই ১৩ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ফ্রি–কিক থেকে মেসির শট ভেনেজুয়েলা গোলরক্ষক ফিরিয়ে দিলেও বক্সের ভেতর সেটি পেয়ে যান ওতামেন্দি। তাৎক্ষণিকভাবে সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে দেন এই ডিফেন্ডার।

আর্জেন্টিনা এগিয়ে গেলেও মাঠের পরিবেশের কারণে সেভাবে জমছিল না খেলা। যেহেতু বল নিয়ে সাবলীলভাবে এগোতে কষ্ট হচ্ছিল, ফলে দূর থেকে শট নিয়েই সুযোগ তৈরির চেষ্টা করছিল দুই দল। এর মধ্যে ভেনেজুয়েলা অবশ্য সমতা ফেরানোর একাধিক সুযোগ পেয়েছিল, যদিও তারা সেসব কাজে লাগাতে পারেনি। ম্যাচের ৪০ মিনিটে অবশ্য খুব কাছে গিয়েও অল্পের জন্য গোল পায়নি ভেনেজুয়েলা।

বিরতির একটু পর ম্যাচে সমতা ফেরানোর দারুণ সুযোগ এসেছিল ভেনেজুয়েলার সামনে। কিন্তু আর্জেন্টাইন গোলরক্ষক গেরোনিমো রুলির দৃঢ়তায় সে যাত্রায় বেঁচে যায় আর্জেন্টিনা। পাল্টা আক্রমণে অবশ্য আর্জেন্টিনাও চেষ্টা করছিল ব্যবধান বাড়ানোর। তবে দ্বিতীয় গোল না পেলেও ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে আক্রমণের যাওয়ার চেষ্টা করে আর্জেন্টিনা। অন্যদিকে ম্যাচে ফিরতে মরিয়া ছিল ভেনেজুয়ালাও।

শেষ পর্যন্ত তাদের লক্ষ্য পূরণও হয়। দারুণ এক গোলে সমতায় ফেরে ভেনেজুয়েলা। ইয়েরেফসন সোতেলদোর ক্রসে অসাধারণ এক হেডে গোল করেন সালোমন রনডন। এরপর প্রতিকূল পরিবেশের মধ্যেও দুই দলই মরিয়া হয়ে চেষ্টা করেছে গোল আদায়ের। কিন্তু কোনো দলই আর গোল না পেলে সমতাতে শেষ হয় ম্যাচ।