আজ রাতে এল ক্লাসিকোয় মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাব রিয়াল মাদ্রিদ–বার্সেলোনা
আজ রাতে এল ক্লাসিকোয় মুখোমুখি চিরপ্রতিদ্বন্দ্বী দুই ক্লাব রিয়াল মাদ্রিদ–বার্সেলোনা

এল ক্লাসিকোয় কেমন হতে পারে রিয়াল–বার্সার একাদশ

আজ রাতে ফুটবল–দুনিয়ার চোখ থাকবে মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে। লা লিগায় মৌসুমের মহাগুরুত্বপূর্ণ এক ম্যাচে মুখোমুখি হবে দুই ফুটবল পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এল ক্লাসিকোর এই ধ্রুপদি লড়াই সামনে রেখে প্রস্তুত দুই দলই। এর মধ্যে রণকৌশল ঠিক করার পাশাপাশি একাদশও নিশ্চয় গুছিয়ে ফেলেছেন দুই কোচ কার্লো আনচেলত্তি ও হান্সি ফ্লিক।

এল ক্লাসিকোতে আজ রিয়াল ও বার্সার সম্ভাব্য একাদশ কেমন হতে পারে, সে বিষয়ে ধারণা দিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম এএস। সংবাদমাধ্যমটি বার্সেলোনার একাদশে খুব বেশি পরিবর্তন না দেখলেও রিয়ালের একাদশে বেশ কিছু পরিবর্তনের কথা বলছে।

বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচ শেষেই অবশ্য রিয়ালের একাদশে একাধিক পরিবর্তনের বিষয়টি একরকম নিশ্চিত হয়ে যায়। চোটের কারণে সেই ম্যাচের পরই ছিটকে যান গোলরক্ষক থিবো কোর্তোয়া ও ফরোয়ার্ড রদ্রিগো।

আজ এ দুজনকে ছাড়াই একাদশ সাজাতে হবে আনচেলত্তিকে। এএস বলছে এ দুজনের পরিবর্তে রিয়ালের একাদশে আজ দেখা যাবে আন্দ্রেই লুনিন এবং অরেলিয়েঁ চুয়ামেনিকে। এ ছাড়া মূল একাদশে লুকা মদরিচের জায়গায় দেখা যেতে পারে এদুয়ার্দো কামাভিঙ্গাকে।

এ ছাড়া বাকিদের মধ্যে ডর্টমুন্ড ম্যাচে খেলোয়াড়দেরই জায়গা দেবেন আনচেলত্তি। সে ক্ষেত্রে রক্ষণ সামলাবেন লুকাস ভাসকেজ, এদের মিলিতাও, আন্তোনিও রুদিগার এবং ফেরলাঁ মেন্দি। মাঝমাঠে বেলিংহামের সঙ্গে থাকবেন চুয়ামেনি এবং মদরিচ বা কামাভিঙ্গার যেকোনো একজন। আর আক্রমণভাগে দেখা যাবে জুড বেলিংহাম, কিলিয়ান এমবাপ্পে এবং ভিনিসিয়ুস জুনিয়রকে।

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার দ্বৈরথ নিয়ে ফুটবল দুনিয়ায় উত্তাপ

অন্য দিকে বার্সেলোনার একাদশেও সম্ভাব্য একটি পরিবর্তনের কথা বলছে এএস। এর আগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৪-১ জেতা ম্যাচে মিডফিল্ডের ফেরমিন লোপেজকে খেলালেও আজ রাতে তাঁর জায়গায় হয়তো দানি ওলমোকে দেখা যেতে পারে। এ ছাড়া একাদশের বাকি সদস্যরা অপরিবর্তিত থাকবেন বলে ধারণা করা হচ্ছে।  

রিয়াল মাদ্রিদের সম্ভাব্য একাদশ:
আন্দ্রেই লুনিন, লুকাস ভাসকেজ, এদের মিলিতাও, আন্তোনিও রুদিগার, ফেরলাঁ মেন্দি, ফেদে ভালভের্দে, অরেলিয়েঁ চুয়ামেনি, লুকা মদরিচ/এদুয়ার্দো কামাভিঙ্গা, জুড বেলিংহাম, কিলিয়ান এমবাাপ্পে এবং ভিনিসিয়ুস জুনিয়র।

বার্সার সম্ভাব্য একাদশ:

ইনিয়াতি পেনিয়া, বালদে, পাউ কুবারসি, ইনিগো মার্তিনেজ, ইউলেস কুন্দে, পেদ্রি, মার্ক কাসাদো, ফেরমিন লোপেজ/দানি ওলমো, রাফিনিয়া, লামিনে ইয়ামাল এবং রবার্ট লেভানডফস্কি।