মেসি বদলে দিয়েছেন ইন্টার মায়ামিকে
মেসি বদলে দিয়েছেন ইন্টার মায়ামিকে

মেসির জন্য এমএলএসেও যোগ হতে পারে ‘আন্তর্জাতিক বিরতি’

লিওনেল মেসিকে ছাড়াও জিততে হবে—নিউইয়র্ক রেড বুলসের বিপক্ষে জয়ের পর ইন্টার মায়ামির কোচ জেরার্দো মার্তিনো যে কথা বলেছিলেন, সেটার মর্মার্থ ছিল এটাই। যে দলের সব পরিকল্পনা মেসিকে ঘিরেই আবর্তিত হয়, তাদের কেন মেসিকে ছাড়াও ভাবতে হচ্ছে?

কারণটাও সেদিন স্পষ্ট করেছিলেন মার্তিনো। তিনি জানিয়েছিলেন, জাতীয় দল আর্জেন্টিনার হয়ে খেলতে মায়ামির কিছু ম্যাচ মিস করবেন মেসি। তবে আগামী বছর থেকে মেসিকে হয়তো আর্জেন্টিনার হয়ে খেলার কারণে মায়ামির ম্যাচ মিস করতে হচ্ছে না। মেসিদের জন্য নাকি নিয়ম পরিবর্তন করার কথা ভাবছে মেজর লিগ সকার (এমএলএস) কর্তৃপক্ষ, সূচিতে যোগ করতে যাচ্ছে আন্তর্জাতিক বিরতি।

মূলত আন্তর্জাতিক ফুটবল উইন্ডোর সময় ইউরোপের লিগগুলোর বেশির ভাগ প্রতিযোগিতা বন্ধ থাকে। এ সময়ে বিভিন্ন ক্লাবের ফুটবলাররা নিজ দেশের হয়ে খেলেন। তবে যুক্তরাষ্ট্রের ফুটবল লিগ এমএলএস আন্তর্জাতিক ফুটবল উইন্ডোতে বন্ধ থাকে না।

ইন্টার মায়ামির হয়ে শিরোপা জয়ের পর মেসি

তাই স্বাভাবিকভাবে জাতীয় দলে ডাক পাওয়া ফুটবলাররা ক্লাবের ম্যাচ মিস করেন।
চলতি বছর মেসির আর্জেন্টিনা ম্যাচ খেলবে ছয়টি। সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর—এই তিন মাসে দুটি করে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলবে আর্জেন্টিনা। নভেম্বরে মায়ামির কোনো ম্যাচ নেই। অর্থাৎ নভেম্বরে আর্জেন্টিনার দুটি ম্যাচের জন্য মায়ামির কোনো ম্যাচ মিস করবেন না মেসি।

তবে সেপ্টেম্বর ও অক্টোবরে মায়ামির ম্যাচ আছে ১০টি। ঠাসা সূচি, ভ্রমণের ধকল মিলিয়ে হয়তো বেশ কয়েকটি ম্যাচ মিস করবেন মেসি। এ কারণেই নিউইয়র্ক রেড বুলসের বিপক্ষে ম্যাচ শেষে মার্তিনো বলেছিলেন, ‘এই জয়ের গুরুত্ব অনেক। এভাবে ঘুরিয়ে-ফিরিয়ে খেলে আমাদের অভ্যস্ত হতে হবে। কারণ, মেসি শিগগিরই জাতীয় দলে যোগ দেবে। সে কমপক্ষে তিনটি ম্যাচ মিস করবে, পরের বছরও এমনটা হবে। যখন মেসি দলের সঙ্গে থাকবে না, তখনো যেন ফলাফল আমাদের পক্ষে আসে, সেটা আমাদের বুঝতে হবে।’

আর শুধু মেসি নয়, মায়ামির অনেক ফুটবলারই জাতীয় দলে ডাক পাবেন। মেসি, জর্দি আলবা, ডিআন্দ্রে ইয়েডলিন, ড্রেক ক্যালেন্ডার, হোসেফ মার্তিনেজসহ অনেককে ছাড়াই মাঠে নামতে হবে মায়ামিকে। তবে তাঁদের অনেকেই এমএলএসে খেলছেন অনেক দিন ধরে। এত দিন নিয়ম পরিবর্তনের কথা ওঠেনি। হয়তো মেসির নামের ভারের কারণেই এমএলএস এমন সিদ্ধান্ত নিয়ে ভাবছে।

আর একসঙ্গে এতজন ফুটবলারকে না পেলে টেবিলের তলানিতে থাকা দলের জন্য অনেক বড় ধাক্কা হতে পারে। এবার এমন ধাক্কা সামলাতে হলেও আগামী বছর হয়তো এমনটা হবে না। ন্যাশভিল ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মার্তিনো বলেছেন, ‘আমি জেনেছি, আগামী বছর থেকে এমএলএস বিষয়টা বিবেচনা করছে, সম্ভবত এই সময়ে লিগ বন্ধও থাকবে।’ অর্থাৎ চলতি মৌসুমে চ্যালেঞ্জটা নিতেই হচ্ছে মায়ামিকে।