টানা পঞ্চম লিগ শিরোপা জয়ের পর কিংস খেলোয়াড়দের উল্লাস। ছবিটি এ বছর মে মাসে তোলা
টানা পঞ্চম লিগ শিরোপা জয়ের পর কিংস খেলোয়াড়দের উল্লাস। ছবিটি এ বছর মে মাসে তোলা

লেবাননের ক্লাবের বিপক্ষে ম্যাচ দিয়ে চ্যালেঞ্জ লিগে যাত্রা শুরু করবে কিংস

বাংলাদেশের লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস এবার খেলবে এএফসি চ্যালেঞ্জ লিগে। এশীয় মহাদেশীয় ক্লাব প্রতিযোগিতাগুলোর মধ্যে এবারই চ্যালেঞ্জ লিগ আয়োজন করছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। এটি এশিয়ার ক্লাব টুর্নামেন্টের তৃতীয় স্তর। এই চ্যালেঞ্জ লিগের গ্রুপিং এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। ‘এ’ গ্রুপে বসুন্ধরা কিংস খেলবে ভারতের ইস্ট বেঙ্গল এফসি, লেবাননের নেজমেহ ও ভুটানের পারো এফসির বিপক্ষে। আজ চ্যালেঞ্জ লিগের ফিকশ্চারও চূড়ান্ত হয়েছে।

ফিকশ্চার অনুযায়ী বসুন্ধরা কিংসের প্রথম ম্যাচ লেবাননের নেজমেহর বিপক্ষে ২৬ অক্টোবর। যদিও ম্যাচটি কোথায় হবে এবং কখন সময় শুরু হবে, সেটি এখনো নির্ধারিত হয়নি। ২৯ অক্টোবর কিংসের দ্বিতীয় খেলা ভারতের ইস্ট বেঙ্গলের বিপক্ষে। ১ নভেম্বর ভুটানের পারো এফসির বিপক্ষে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে গত পাঁচবার টানা শিরোপা জিতে রেকর্ড সৃষ্টি করা বসুন্ধরা কিংস এশীয় পর্যায়ে অবশ্য এখনো আশানুরূপ সাফল্য পায়নি। ২০২২ সাল থেকে এএফসি কাপে অংশ নিলেও গ্রুপ পর্বের বাধা এখনো পেরোতে পারেনি তারা।

২০২৩ সালে বাংলাদেশ থেকে এএফসি চ্যাম্পিয়নস লিগের প্রাথমিক পর্বেও খেলেছিল কিংস। তবে শারজা এফসির বিপক্ষে হারায় পরের রাউন্ডে আর যাওয়া হয়নি। গত বছর এএফসি কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারতের ওডিশা এফসির বিপক্ষ ড্র করলেই পরের রাউন্ডে যেত কিংস। কিন্তু ভুবনেশ্বরে শেষ ম্যাচে ১-০ গোলে হেরে যায় তারা। এই গ্রুপে ভারতের মোহনবাগান, ওডিশা এফসি ও মালদ্বীপের মাজিয়ার বিপক্ষে খেলেছিল কিংস। দেশের মাটিতে তিন প্রতিপক্ষকে হারিয়েই পরের রাউন্ডে যাওয়ার আশা তৈরি করেছিল তারা।