অনুশীলনে ব্রাজিল দল, আজ ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে নামবে তারা
অনুশীলনে ব্রাজিল দল, আজ ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে নামবে তারা

ব্রাজিলকে কি সঠিক পথে ফেরাতে পারবেন দরিভাল

আগে কখনো যা হয়নি, এবারের বিশ্বকাপ বাছাইপর্বে সেটাই হয়েছে ব্রাজিল দলে! এর আগে বিশ্বকাপ বাছাইপর্বে কখনো টানা দুই ম্যাচ হারেনি ব্রাজিল, গত বছর উরুগুয়ে ও কলম্বিয়ার কাছে টানা দুই ম্যাচে হেরে নিজেদের ফুটবল ইতিহাসে নতুন সেই রেকর্ড গড়েছে ফার্নান্দো দিনিজের ব্রাজিল। পরে সেটা টানা তিন ম্যাচে ঠেকেছে আর্জেন্টিনার কাছে হেরে। আর্জেন্টিনার কাছে সেই হার আবার ছিল ঘরের মাঠে। এর আগে ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কখনো হারেনি ব্রাজিল।

এই তিন হারের সঙ্গে একটি ড্র নিয়ে ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ৬ ম্যাচ শেষে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে আছে ব্রাজিল। দিনিজ এখন আর ব্রাজিলের দায়িত্বে নেই। তাঁকে অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব থেকে সরিয়ে স্থায়ীভাবে কোচ করা হয়েছে দরিভাল জুনিয়রকে। যাঁর অধীন ৮ ম্যাচ খেলে এখনো হারেনি ব্রাজিল। তবে জয় মাত্র ৩টি, বাকি ৫ ম্যাচ করেছে ড্র। সে যা–ই হোক, এবার হয়তো আসল পরীক্ষার মুখোমুখি হচ্ছেন দরিভাল।

ব্রাজিল কোচের আসল পরীক্ষা বিশ্বকাপ বাছাইপর্বে। বাংলাদেশ সময় আগামীকাল সকাল ৭টায় ইকুয়েডরের মুখোমুখি হচ্ছে ব্রাজিল। ম্যাচটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটা ঠিক যে বাছাইপর্ব শেষ হতে এখনো অনেক পথ বাকি। কিন্তু পাঁচবারের বিশ্বকাপজয়ী দলটি এ মুহূর্তে আছে অনেক চাপে। সেই চাপ থেকে মুক্তি খুঁজছেন দরিভালও। চাপমুক্তির জন্য জয় প্রয়োজন। নিজেদের মাঠে ইকুয়েডরের বিপক্ষে সেই জয়ের জন্য প্রেরণা খুঁজতে খেলোয়াড়দের কানে দিচ্ছেন সমর্থকদের আনন্দ দেওয়ার মন্ত্র।

সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র

ম্যাচের আগের সংবাদ সম্মেলনে দরিভাল বলেছেন, ‘সমর্থকদের জন্য আমাদের সেরাটা দিতে হবে। আমি বিশ্বাস করি যে আমাদের সেই সমর্থন আছে। তবে সমর্থকদের সমর্থন পেতে হলে মাঠে আমাদেরও ইতিবাচক কিছু করতে হবে।’

তবে পয়েন্ট তালিকার অবস্থান বিবেচনায় পরিস্থিতি যে খুব একটা সুবিধার নয়, সেটাও মনে করেন দরিভাল, ‘নিঃসন্দেহে, (পয়েন্ট তালিকার) পরিস্থিতি অস্বস্তিকর। এখান থেকে উত্তরণের জন্য আমাদের বিশেষ মনোযোগ দিতে হবে।’