বাবা সন উং-জাংয়ের সঙ্গে সন হিয়ুং-মিন (ডানে)
বাবা সন উং-জাংয়ের সঙ্গে সন হিয়ুং-মিন (ডানে)

শিশু নির্যাতনের দায়ে সনের বাবা ও ভাইকে জরিমানা

শিশু নির্যাতনের দায়ে টটেনহামের দক্ষিণ কোরিয়ান ফুটবলার সন হিয়ুং-মিনের বাবা ও ভাইকে জরিমানা করা হয়েছে। গতকাল শুক্রবার দেশটির রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বার্তা সংস্থা এএফপিকে বিষয়টি জানিয়েছেন।

সন হিয়ুং-মিনের বাবা সন উং-জাং দক্ষিণ কোরিয়ার একজন সুপরিচিত ব্যক্তি। তিনি নিজেও ফুটবলার ছিলেন। গত এপ্রিলে তাঁর আত্মজীবনী ‘আই রিড, রাইট অ্যান্ড ডিসকার্ড’ প্রকাশিত হয়েছে, যা সর্বাধিক বিক্রীত স্মৃতিকথামূলক বইয়ের স্বীকৃতি পেয়েছে। ছেলে সন হিয়ুং-মিনকে তিনি কীভাবে ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম সেরা স্ট্রাইকার হতে সহায়তা করেছেন, বইটিতে তা বিস্তারিতভাবে তুলে ধরেছেন।

৬২ বছর বয়সী সন উং-জাং বর্তমানে একটি ফুটবল একাডেমি পরিচালনা করছেন। সেই একাডেমির কোচ তাঁর বড় ছেলে অর্থাৎ সন হিয়ুং-মিনের বড় ভাই সন হিয়ুং-ইউন। বাবা-ছেলের সঙ্গে আরেক কোচ গত এপ্রিলে একাডেমির ১২ বছর বয়সী এক ছাত্রকে শারীরিক ও মৌখিকভাবে লাঞ্ছিত করার অভিযোগ আনা হয়েছিল।

সনের বাবার লেখা বইটি দক্ষিণ কোরিয়ায় চাহিদার শীর্ষে রয়েছে

রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা গতকাল জানিয়েছেন, শিশুকল্যাণ আইন এবং শিশু নির্যাতনের শাস্তি আইনের ভিত্তিতে তাঁরা সন উং-জাং, সন হিয়ুং-ইউন ও এক কোচকে জরিমানা করেছেন। তবে কী পরিমাণ জরিমানা করা হয়েছে, তা উল্লেখ করা হয়নি। অর্থদণ্ডের পাশাপাশি ওই তিনজনকে শিশু নির্যাতনের চিকিৎসা কার্যক্রমে যুক্ত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ভুক্তভোগী ছাত্রের পরিবারের দাবি, অনুশীলনের সময় একজন কোচ তাকে কর্নারের পতাকা দিয়ে আঘাত করেছিলেন। পুরোপুরি সুস্থ হতে সেই ছাত্রকে কয়েক সপ্তাহ চিকিৎসা নিতে হয়েছিল। সংবাদমাধ্যমগুলো খোঁজ নিয়ে জানতে পেরেছে, সেই ছাত্রের নাম কিম। পুলিশকে সে বলেছে, গত বছরের নভেম্বরে সে সন উং-জাংয়ের একাডেমিতে ভর্তি হয়েছিল। এর কয়েক সপ্তাহ পরেই তাকে কোচদের বাজে ভাষার শিকার হতে হয়।

এক সাক্ষাৎকারে কিম বলেছে, ‘বল পাস দেওয়ার অনুশীলনের সময় আমি ভুল করায় কোচ সন আমাকে ডেকে পাঠিয়েছিলেন।’ তবে সন উং-জাং কিমকে ডেকে পাঠানোর বিষয়টি স্বীকার করলেও শারীরিক নির্যাতন করার অভিযোগ অস্বীকার করেছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘এটা কোনো শারীরিক শাস্তি (নির্যাতন) নয়, বরং ফিটনেস প্রশিক্ষণের অংশ হিসেবে পারস্পরিক সম্মতির ভিত্তিতে এটা করা হয়েছিল।’

সন হিয়ুং-ইউনের সঙ্গে সন হিয়ুং-মিন

সন হিয়ুং-মিনের বড় ভাই সন হিয়ুং-ইউনও ২০১৯ সালে এএফপি দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘অনুশীলনের সময় বাবা আমাদের (তিনি ও সন হিয়ুং-মিন) অনেক মারধর করতেন, এখনকার দিনে যা অকল্পনীয়। কয়েকজন প্রতিবেশী তা দেখে তো সন্দেহ প্রকাশ করেছিল যে তিনি আদৌ আমাদের সত্যিকারের বাবা কি না।’

বাবা ও ভাইকে আইনি ঝামেলায় পড়তে হলেও সন হিয়ুং-মিনের নতুন মৌসুমের শুরুটা ভালোই হয়েছে। প্রিমিয়ার লিগের ২০২৪-২৫ মৌসুমে টটেনহামের হয়ে ২ ম্যাচে ২ গোল করেছেন তিনি। তাঁর দলের পরের ম্যাচ আগামীকাল নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে।