এ বছরের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো ছন্দটা ধরে রাখতে চান আগামী বছরও
এ বছরের সর্বোচ্চ গোলদাতা ক্রিস্টিয়ানো রোনালদো ছন্দটা ধরে রাখতে চান আগামী বছরও

রোনালদো চাওয়া, ২৩-এর মতো ২৪

‘শেষ হইয়াও হইল না শেষ’—ক্রিস্টিয়ানো রোনালদোর ক্যারিয়ারটা যেন রবীন্দ্রনাথ ঠাকুরের দেওয়া ছোট গল্পের এই সংজ্ঞার মতোই! কাতারে ২০২২ বিশ্বকাপে আশানুরূপ পারফরম্যান্স করতে না পারার পর অনেকেই ভেবেছিলেন, এই বুঝি শেষ রোনালদোর ক্যারিয়ার। বিশ্বকাপের পর ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে পর্তুগিজ তারকা সৌদি আরবের ফুটবলে নাম লেখানোর পর কেউ কেউ বলেছিলেন, আর কি রোনালদোকে তাঁর সেরা রূপে দেখা যাবে!

সৌদি আরবের ক্লাব আল নাসরের হয়ে প্রথম মৌসুমে সত্যই রোনালদো তাঁর সেরা সময়ের ধারেকাছেও যেতে পারেননি। অনেকেই তখন রোনালদোর ক্যারিয়ারের সমাধিলিপি লিখে ফেলেছিলেন। কিন্তু নামটা যে তাঁর রোনালদো, এত সহজে কি তিনি হার মানতে পারেন! তাই তো সৌদি আরবের ফুটবলের নতুন মৌসুমে ৩৮ বছর বয়সী রোনালদো যেন নতুন করে যৌবনপ্রাপ্ত হলেন। যাঁকে ২৫ বছরের টগবগে তরুণ কিলিয়ান এমবাপ্পেও ছুঁতে পারেন না।

আল নাসরকে শিরোপা জেতাতে পারবেন রোনালদো?

আল নাসরের হয়ে এ বছরের শেষ ম্যাচেও কাল গোল পেয়েছেন রোনালদো। আল তাউনের বিপক্ষে আল নাসরের ৪-১ ব্যবধানের জয়ে যোগ করা সময়ে দলের শেষ গোলটি করেছেন পর্তুগালের উইঙ্গার। এই লক্ষ্যভেদের পর এ বছর রোনালদোর মোট গোল হয়েছে ৫৪টি। এ বছর এত গোল করতে পারেননি আর কেউ। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ গোল করেছেন বায়ার্ন মিউনিখের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন ও পিএসজির ফরাসি তারকা এমবাপ্পে।

কিন্তু ওই যে বলা হলো, নাম তাঁর রোনালদো। আরও চাই—শব্দ দুটি যেন তাঁর রক্তে মিশে আছে। তাই তো বয়স কত হলো, সেদিকে না তাকিয়ে গতকাল ম্যাচ শেষে ঘোষণা দিলেন—আগামী বছরও একই রকম কিছু করতে চান। আল নাসরের জয়ের পর তিনি বলেছেন, ‘আমি খুব আনন্দিত। ব্যক্তিগত আর দলীয়ভাবে আমার জন্য ভালো একটি বছর ছিল এটা। আমি অনেক গোল করেছি। আল নাসর ও জাতীয় দলের জন্য অনেক অবদান রেখেছি। আমার কাছে ভালো লাগছে এবং আগামী বছরও এটা করতে চাইব আমি।’

গতকালের জয়ের পর সৌদি প্রো লিগের শীর্ষে থাকা আল হিলালের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমাতে পেরেছে আল নাসর। ১৮ দলের লিগে ১৯ ম্যাচ শেষে ৫৩ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে আল হিলাল। সমান ম্যাচে দ্বিতীয় স্থানে থাকা আল নাসরের পয়েন্ট ৪৬। ৪০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে আল আহলি। রোনালদো নতুন বছরে ছন্দটা ধরে রাখতে পারলে হয়তো এবার লিগ জিতলেও জিততে পারে আল নাসর।