ইউরোতে দুর্দান্ত খেলে ইউরোপের পরাশক্তি ক্লাবগুলোর চাহিদার বড় নাম হয়ে গেছেন স্পেনের দানি ওলমো
ইউরোতে দুর্দান্ত খেলে ইউরোপের পরাশক্তি ক্লাবগুলোর চাহিদার বড় নাম হয়ে গেছেন স্পেনের দানি ওলমো

সিটি–বায়ার্নকে পেছনে ফেলে ওলমোকে পেতে যে পরিকল্পনা করে রেখেছে বার্সেলোনা

বার্সেলোনার সভাপতি হোয়ান লাপোর্তা ক্লাবের ক্রীড়া পরিচালক ডেকোকে বলে দিয়েছেন, দানি ওলমোকে দলে ভেড়াতে কাজে লেগে পড়ো! ডেকো কাজে লেগে পড়েছেন। কিন্তু ইউরোতে দুর্দান্ত খেলা স্পেনের এই উইঙ্গারকে পেতে যে উঠেপড়ে লেগেছে ম্যানচেস্টার সিটি, আতলেতিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের মতো পরাশক্তি ক্লাবগুলোও।

চারদিক থেকে এমন আগ্রহ দেখে ২০ জুলাই ৬ কোটি ইউরো রিলিজ ক্লজ সেঁটে দেওয়া ২৬ বছর বয়সী উইঙ্গারকে বিক্রি করার জন্য আলোচনা উন্মুক্ত করে দিয়েছে তাঁর ক্লাব লাইপজিগ। জার্মান পত্রিকা ‘বিল্ড’–এর খবর অনুযায়ী, বার্সেলোনা ৬ কোটি ইউরো রিলিজ ক্লজ দিয়েই ওলমোকে পেতে তৈরি আছে বলে জানিয়েছে।

অনেক দিন ধরেই আর্থিক সংকটে ভুগতে থাকা বার্সেলোনা ওলমোকে কেনার জন্য একটি আর্থিক পরিকল্পনা দাঁড় করিয়েছে। শুরুতে তারা ৪ থেকে ৫ কোটি ইউরোর ট্রান্সফার ফির প্রস্তাব দেবে। সেটাও হয়তো তিনটি কিস্তিতে দেওয়া হবে। ৬ কোটি ইউরোর বাকি যে পরিমাণটা থাকবে, সেটা তারা পারফরম্যান্স বোনাসের আওতায় নিয়ে এসে দেওয়ার ব্যবস্থা করবে।

বিল্ডের খবর অনুযায়ী, ওলমোকে ৬ বছরের চুক্তির প্রস্তাব দিয়েছে বার্সেলোনা। লম্বা সময়ের চুক্তির প্রস্তাব দেওয়ার একটা কারণও আছে। অর্থ পরিশোধের জন্য বেশি সময় পাবে কাতালান ক্লাবটি। এতে করে আর্থিক চাপও কমবে এবং লা লিগা ও উয়েফার আর্থিক সংগতি নীতিও ভাঙতে হবে না।

দানি ওলমো এখন খেলছেন লাইপজিগে

চুক্তিতে ওলমোর বেতন প্রস্তাব করা হয়েছে লাইপজিগে তাঁর বর্তমান বেতনের সমান, যা এখন বছরে ১ কোটি ১০ লাখ ইউরোর কাছাকাছি। তবে চুক্তির তৃতীয় বছর থেকে সেই বেতন অনেকটাই বাড়বে। রবার্ট লেভানডফস্কি ও ইলকায় গুনদোয়ানদের কেনার সময়ও একই পদ্ধতি অবলম্বন করেছিল বার্সেলোনা।

ওলমোকে দলে ভেড়ানোর পর লা লিগার বেঁধে দেওয়া বেতন কাঠামো আর উয়েফার আর্থিক সংগতি নীতি ঠিক রাখতে বেশ কয়েকজন খেলোয়াড়কে বিক্রি করে দেবে বার্সা। এর মধ্যে আছেন সেন্ট্রাল ডিফেন্ডার ক্লেমেন্ত লংলে ও ইনিগো মার্তিনেজ এবং ব্রাজিলিয়ান তরুণ ভিতর রক। শুধু ওলমোই নন, বার্সেলোনা দলে ভেড়াতে চায় ইউরোতে দুর্দান্ত খেলা স্পেনের আরেক তরুণ অ্যাথলেটিক বিলবাওয়ের নিকো উইলিয়ামসকেও।