ইন্টার মায়ামির সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছেন লিওনেল মেসি
ইন্টার মায়ামির সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছেন লিওনেল মেসি

মেসি-মায়ামি চুক্তি: জেনে নিন সবকিছু

লিওনেল মেসি যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিয়েছেন, এটা পুরোনো খবর। তবে দুই পক্ষের চুক্তির আনুষ্ঠানিকতা বাকি ছিল। সেটা হয়ে গেছে গতকাল। এরপর বাংলাদেশ সময় শনিবার মধ্যরাতে এক বিবৃতিতে মেসির সঙ্গে চুক্তির বিষয়টি জানিয়েছে মায়ামি।

সৌদি আরবে যাওয়ার জোর গুঞ্জন উড়িয়ে দিয়ে মেসির এই যুক্তরাষ্ট্রে যাওয়াটা বড় চমকই বলা যায়। কীভাবে মেসিকে রাজি করাল মায়ামি, কী আছে মায়ামির সঙ্গে মেসির চুক্তিতে, নতুন ক্লাবে কত বেতন পাবেন মেসি, কত দিন থাকবেন, এমন আরও অনেক প্রশ্নের উত্তর আছে এই লেখায়।

কত দিনের চুক্তি করেছেন মেসি

মায়ামির সঙ্গে ২ বছর ৬ মাসের চুক্তি করেছেন মেসি। তার মানে ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি মায়ামির হয়ে খেলবেন। তবে এই মেয়াদ শেষে দুই পক্ষের সম্মতিতে আরও এক বছরের জন্য চুক্তি নবায়নের সুযোগ আছে। অর্থাৎ ২০২৬ পর্যন্ত মেসিকে মায়ামিতে দেখা যেতে পারে।

মায়ামিতে মেসির পরিচয় পর্ব কখন

মেসিকে আনুষ্ঠানিকভাবে নিজেদের খেলোয়াড় হিসেবে পরিচয় করিয়ে দেওয়ার আয়োজনকে ঘিরে জোর প্রস্তুতি নিচ্ছে ইন্টার মায়ামি। ১৬ জুলাই রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার ভোর ৪টা ৩০ মিনিটে) পরিচয় করিয়ে দেওয়া হবে মেসিকে।

মায়ামির হয়ে মেসির প্রথম ম্যাচ কবে

লিগ কাপে (যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার ও মেক্সিকোর লিগা এমএক্সের সব দলকে নিয়ে নতুন টুর্নামেন্ট) মেক্সিকোর ক্লাব ক্রুজ আজুলের বিপক্ষে ২১ জুলাই প্রথম ম্যাচটা খেলবেন মেসি।

এমএলএসের অলস্টার দলের হয়ে কি খেলবেন মেসি

১৯ জুলাই ইংলিশ ক্লাব আর্সেনালের বিপক্ষে মেজর লিগ সকারের যে অলস্টার দলটা খেলবে, সেটা ইতিমধ্যে ঠিক হয়ে গেছে। সেখানে মেসির নাম নেই। তাই ওই ম্যাচে মেসির খেলার কোনো সুযোগ নেই।

ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার পর মেসি

কত নম্বর জার্সি পরবেন মেসি

বার্সেলোনায় ১০ নম্বর জার্সি পরেছেন বেশির ভাগ সময়ই। আর্জেন্টিনায়ও ১০ নম্বরটা তাঁর। তবে পিএসজির হয়ে দুই মৌসুমে তাঁকে ৩০ নম্বর জার্সিতে দেখা গেছে। মেসি নিজেই সেটা বেছে নিয়েছিলেন নেইমারের জন্য ১০ নম্বর ছেড়ে দিয়ে। তবে মায়ামির হয়ে মেসিকে আবার সেই ১০ নম্বর জার্সিতেই দেখা যাবে। মেসির অপেক্ষায় থেকে থেকে এই মৌসুমে এখনো ১০ নম্বর জার্সি অন্য কাউকে দেয়নি মায়ামি।

এখন মেসি কোথায় আছেন

গত মঙ্গলবার ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে নেমেছেন মেসি। এরপর তাঁকে মায়ামির বিভিন্ন রেস্তোরাঁয় দেখা গেছে, দেখা গেছে সুপারশপেও। ফ্লোরিডায় যাওয়ার আগে মেসি পরিবার নিয়ে বাহামা ও ক্যারিবীয় দ্বীপে ছুটি কাটিয়েছেন।

ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার আগে পরিবার নিয়ে বাহামা ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে ছুটি কাটিয়েছেন মেসি

মায়ামিতে মেসি কত আয় করবেন

মেসির সঙ্গে মায়ামির চুক্তিটা মেজর লিগ সকারের আর দশটা সাধারণ চুক্তির মতো নয়। বছরে পাঁচ–ছয় কোটি ডলার পাবেন মেসি। এর মধ্যে আছে তাঁর বেতন ও অন্যান্য ভাতা। এর বাইরে মেজর লিগ সকারের পৃষ্ঠপোষক ও অন্য অংশীদারদের কাছ থেকে টাকা পাবেন মেসি। এমএলএসের সঙ্গে অ্যাপল টিভির চুক্তি থেকে কিছু অংশ দেওয়া হবে তাঁকে। টাকা পাবেন এমএলএসের স্পনসর ও জার্সি সরবরাহকারী অ্যাডিডাসের কাছ থেকেও। সব মিলিয়ে মেসির আয় কত হবে, সেটা এখন আন্দাজ করা কিছুটা কঠিন।

মেসি কি ইংরেজিতে কথা বলবেন যুক্তরাষ্ট্রে

মেসি কতটা ইংরেজি পারেন, সেটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। ২০২১ সালে বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে মেসি বলেছিলেন, তিনি ইংরেজি শেখার চেষ্টা করছেন। তিনি ইংরেজি বোঝেন, তবে বলেন না। জনসমক্ষে এখন পর্যন্ত তাঁকে খুব বেশি ইংরেজি বলতেও দেখা যায়নি। ইন্টার মায়ামির হয়ে পরিচিতিমূলক ভিডিওটিতেও তিনি স্প্যানিশ ভাষাতেই কথা বলেছেন। ভবিষ্যতে তিনি নিয়মিত ইংরেজি বলেন কি না, সেটা দেখার অপেক্ষায় থাকতে হচ্ছে।

মেসি কি মায়ামির অধিনায়ক

এটা এখনো ঘোষণা করা হয়নি। ইন্টার মায়ামির নিয়মিত অধিনায়ক গ্রেগরি দা সিলভা আপাতত চোটের কারণে বাইরে। তাঁর অনুপস্থিতিতে দায়িত্ব পালন করছেন স্ট্রাইকার লিওনার্দো ক্যামপানা। তবে মেসির মতো একজন খেলোয়াড়কে পাওয়ার পর ইন্টার মায়ামি তাঁকেই হয়তো নিয়মিত অধিনায়ক হিসেবে বেছে নেবে।

মেসির দলের কোচ কে

জেরার্দো টাটা মার্তিনো মায়ামির নতুন কোচ হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। আর্জেন্টাইন এই কোচ ২০১৩-১৪ মৌসুমে বার্সেলোনায় এবং ২০১৪-১৬ মেয়াদে আর্জেন্টিনা জাতীয় দলে মেসিকে কোচিং করিয়েছেন। মার্তিনো নিজেও ২০১৬-১৮ পর্যন্ত এমএলএসের দল আটালান্টা ইউনাইটেডের কোচ ছিলেন।

মেসিকে বরণ করে নেওয়ার অপেক্ষায় ইন্টার মায়ামির সমর্থকেরা

মায়ামির ম্যাচ কোথায় দেখা যাবে

অ্যাপল টিভির সাবস্ক্রিপশনের মাধ্যমে বিশ্বজুড়েই মেজর লিগ সকারে মায়ামির ম্যাচ দেখা যাবে। কিছু ম্যাচ ফক্স স্পোর্টসও সম্প্রচার করে।

মেসি সব ম্যাচ খেলবেন তো

চোটে না পড়লে বিশ্বসেরা খেলোয়াড়কে কেউ বসিয়ে রাখে!