গোল মিস করার হতাশা ভিনিসিয়ুসের। পেনাল্টি থেকে অবশ্য গোল পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা
গোল মিস করার হতাশা ভিনিসিয়ুসের। পেনাল্টি থেকে অবশ্য গোল পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা

আবার পয়েন্ট খোয়ানোর পর উন্নতির খোঁজে রিয়াল

লা লিগায় ৩ ম্যাচ খেলে ফেলেছেন, এখনো গোলশূন্য। কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে কি দুশ্চিন্তা জাগছে রিয়াল মাদ্রিদের? সরাসরি স্বীকার না করলেও কোচ কার্লো আনচেলত্তির কথায় কিন্তু তেমনই ইঙ্গিত। গতকাল রাতে লাস পালমাসের মাঠে গ্রান ক্যানারিয়ায় ১-১ গোলে ড্রয়ের পর ইতালিয়ান এই কোচ বলেছেন, তাঁর দলকে ‘দ্রুত উন্নতির পথ খুঁজতে হবে।’

আনচেলত্তির এমন বলার কারণও আছে। ম্যাচের পঞ্চম মিনিটে পালমাসের প্রতি আক্রমণ থেকে গোল হজম করে রিয়াল। এরপর ম্যাচে ফিরতে তাদের সময় লেগেছে ৬৪ মিনিট। পালমাসের ডিফেন্ডার অ্যালেক্স সুয়ারেজ বক্সে হ্যান্ডবল করায় পেনাল্টি পায় রিয়াল। ৬৯ মিনিটে স্পটকিক থেকে গোল করে রিয়ালকে ম্যাচে ফেরান ভিনিসিয়ুস। এ মৌসুমে লিগে এটা তাঁর প্রথম গোল।

লা লিগায় এখনো গোল পাননি এমবাপ্পে

চার পরিবর্তন নিয়ে দল মাঠে নামিয়েছিলেন আনচেলত্তি। শুরু থেকেই মন্থর খেলেছে তাঁর দল। এই সুযোগে গোল নষ্ট করেছে পালমাস। ম্যাচের দুই অর্ধ মিলিয়ে তিনটি অবিশ্বাস্য সেভ করেন রিয়াল গোলকিপার থিবো কোর্তোয়া। ৪৫ মিনিটে ব্রাহিম দিয়াজের বদলি হিসেবে রদ্রিগো নামার পর দ্বিতীয়ার্ধের খেলায় গতি পেয়েছে মাদ্রিদের ক্লাবটি। পালমাস গোলকিপার জ্যাসপার কিলিসেনও পাঁচটি ভালো সেভ করেন। আন্তনিও রুডিগার, ফেদেরিকো ভালভের্দে, অঁরেলিয়ে চুয়ামেনি ও ভিনিসিয়ুসের শট রুখে দেন তিনি।

লা লিগায় ২ ম্যাচের মধ্যে এটি রিয়ালের দ্বিতীয় ড্র। এমবাপ্পেও লিগে এখনো আলো ছড়াতে পারেননি। পালমাসের বিপক্ষে ৯টি শট নিয়ে ২টি রাখতে পেরেছেন জালে। আনচেলত্তি তাই খানিকটা চিন্তিত। ম্যাচ শেষে বলেছেন, ‘প্রথমার্ধ ভালো ছিল না। গোল বের করা কঠিন ছিল। আমাদের টিকে থাকতে হয়েছে, ভুগতেও হয়েছে খানিকটা...মায়োর্কার বিপক্ষে (ড্র) যা যা ঘটেছে, সেখান থেকে আমি দলে উন্নতি দেখিনি। আমাদের দ্রুত উন্নতি করতে হবে এবং সেটা আমরা পারব।’

রোববার লা লিগায় রিয়াল বেতিসের মুখোমুখি হবে আনচেলত্তির দল। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে রিয়াল। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা।