মেসি–নেইমার যখন বার্সেলোনা সতীর্থ ছিলেন
মেসি–নেইমার যখন বার্সেলোনা সতীর্থ ছিলেন

নেইমার ভুল করেছেন, মেসির পাশে থাকা উচিত ছিল

লিওনেল মেসি, নেইমার, সুয়ারেজ—একটা সময় এই তিনজন মিলে বার্সেলোনায় গড়ে তুলেছিলেন সময়ের অন্যতম সেরা আক্রমণভাগ। এই ত্রয়ী ভাঙে ২০১৭ সালে, ট্রান্সফার ফির বিশ্ব রেকর্ড গড়ে নেইমার সে বছর চলে যান পিএসজিতে। নেইমারের চলে যাওয়ার আগে ২০১৪-১৫ থেকে ২০১৬-১৭ মৌসুম পর্যন্ত তিনজন মিলে দুটি লা লিগা, একটি চ্যাম্পিয়নস লিগসহ জিতেছেন ৯টি শিরোপা।

মেসি তো সেই ছোটবেলা থেকেই বার্সেলোনায়। ২০০৪ সালে তাঁর বার্সার মূল দলে অভিষেক হয়। আর নেইমার স্পেনের ক্লাবটিতে যোগ দিয়েছেন ২০১৩ সালে। লিভারপুল থেকে সুয়ারেজ বার্সেলোনায় নাম লেখান ২০১৪ সালে।

ব্রাজিলের বিখ্যাত ক্লাব সান্তোস থেকে যোগ দেওয়ার পর থেকে বার্সেলোনার হয়ে দারুণ খেলছিলেন নেইমার। ফর্মের তুঙ্গে থাকা অবস্থায়ই বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখান।

তবে পিএসজিতে ৬ বছরে খুব একটা প্রভাব তিনি ফেলতে পারেননি। এ বছর সৌদি আরবের ক্লাবে নাম লেখানোর আগে পিএসজির হয়ে নেইমার ৫টি লিগসহ জিতেছেন ১৩টি শিরোপা। কিন্তু পিএসজির সমর্থক ও কর্তৃপক্ষের পরম আরাধ্য চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেননি। ক্লাবটির হয়ে ১৭৩ ম্যাচে করেছেন ১১৮ গোল।

২০১৭ সালে দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে বার্সা ছেড়ে পিএসজিতে যোগ দেন নেইমার

মেসির আড়াল থেকে বেরিয়ে সেরা হতেই নেইমার বার্সেলোনা ছেড়েছেন, নেইমারের বার্সা ছাড়ার সময় শোনা গিয়েছিল এমনটাই। যদিও নেইমার প্রকাশ্যে তেমন কিছুই বলেননি। তা যে কারণেই বার্সা ছেড়ে পিএসজিতে যান না কেন নেইমার, সেরাদের সেরা তিনি এখনো হতে পারেননি। এখনো জেতা হয়নি ব্যালন ডি’অরও। নেইমার ব্যালন ডি’অর জয়ের দৌড়ে দুবার তৃতীয় হয়েছেন। দুবারই বার্সেলোনার হয়ে ভালো খেলে (২০১৫ ও ২০১৭)।

নেইমারের ব্যক্তিগত কোনো সেরার পুরস্কার না জেতার বিষয় নিয়ে সম্প্রতি কথা বলেছেন তাঁর সাবেক বার্সেলোনা সতীর্থ সুয়ারেজ। উরুগুইয়ান স্ট্রাইকারের মতে, নেইমার বার্সেলোনা ছেড়ে ভুল করেছেন।

একটি ইউটিউব চ্যানেলে সুয়ারেজ বলেছেন, ‘আমরা খুব ভালো বন্ধু ছিলাম। আমরা জানতাম, মাঠে যদি নিজেদের ভূমিকা ঠিকঠাকভাবে পালন করতে পারি, তাহলে আমরা বার্সেলোনাকে দুর্দান্ত একটি দল বানাতে পারব। আমরা একজন যদি ভালো নাও খেলতাম, বাকি দুজন পার্থক্য গড়ে দিতে পারতাম। সম্পর্কটা ছিল দুর্দান্ত।’

বার্সেলোনায় থাকতে সময়ের অন্যতম সেরা আক্রমণভাগ গড়ে তুলেছিলেন মেসি, নেইমার ও সুয়ারেজ

এরপরই সুয়ারেজ নেইমারের ভুলের কথাটা বলেন, ‘আমরা ওকে বলেছিলাম, পিএসজিতে যাওয়াটা ভুল। নেইমার যদি সেরা হতে চাইত, তাকে লিওর পাশে থাকতে হতো। কিন্তু সে তার সিদ্ধান্ত নিয়েছে এবং এটা দলে একটা শূন্যতা তৈরি করেছে।’