পিএসজির বিপক্ষে গোলের পর আর্সেনালের খেলোয়াড়দের উদ্‌যাপন
পিএসজির বিপক্ষে গোলের পর আর্সেনালের খেলোয়াড়দের উদ্‌যাপন

আর্সেনাল–সিটির দারুণ জয়, সেল্টিককে গোলের মালা পরাল ডর্টমুন্ড

আর্সেনাল ২: ০ পিএসজি

ম্যানচেস্টার সিটি ৪: ০ ব্রাতিসলাভা

বরুসিয়া ডর্টমুন্ড ৭: ১ সেল্টিক

লেভারকুসেন ১: ০ এসি মিলান

সাম্প্রতিক সময়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচকে ঘিরে আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির অবস্থান ছিল অনেকটা মুখোমুখি। এমনকি ম্যাচ শেষে এখনো চলছে কথার লড়াই। তবে লিগে যতই লড়াই চলুক, চ্যাম্পিয়নস লিগে এক বিন্দুতে মিলেছে দুই দল।

আজ রাতে নিজ নিজ ম্যাচে জয় পেয়েছ ইংলিশ দুই পরাশক্তি। ফরাসি চ্যাম্পিয়ন পিএসজিকে আর্সেনাল হারিয়েছে ২–০ গোলে, আর স্লোভান ব্রাতিসলাভার বিপক্ষে ম্যানচেস্টার সিটি জিতেছে ৪–০ গোলে। এ ছাড়া একই রাতের অন্য ম্যাচে গোল বন্যা উপহার দিয়েছে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড। সেল্টিকের বিপক্ষে ডর্টমুন্ডের জয় ৭–১ গোলে।

এমিরেটসে শুরু থেকেই আক্রমণ ও প্রতি–আক্রমণে জমজমাট এক লড়াইয়ের দেখা মেলে। দুই দলই চেষ্টা করে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিতে। দুই দলের আক্রমণাত্মক মনোভাবের কারণে দারুণ সুযোগ তৈরি হতে থাকে। তবে পিএসজিকে হতাশ করে ম্যাচে প্রথম গোল আদায় করে নেয় আর্সেনাল। কাই হাভার্টজ গোল করলেও এই গোলে দারুণ অবদান ছিল লিয়ান্দ্রো ট্রসারের। বক্সের বাইরে থেকে তাঁর দুর্দান্ত এক ক্রসেই হেডে লক্ষ্যভেদ করেন জার্মান তারকা।

গোল করেই চলেছে হলান্ড

গোল খেয়ে অবশ্য ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে পিএসজি। দ্রুত কয়েকবার আক্রমণেও যায় তারা। যদিও সেসব আক্রমণ আর্সেনালের রক্ষণ ভাঙার জন্য যথেষ্ট ছিল না। তবে পিএসজি না পারলেও আর্সেনাল ঠিকই প্রতিপক্ষের রক্ষণ–দেয়াল ভেঙে ফেলে। ফ্রি–কিক থেকে দারুণ শটে গোল করেন বুকায়ো সাকা। বিরতির পরও দুই দল নিজেদের লড়াই চালিয়ে চায়। পিএসজি একাধিকবার গোলের কাছাকাছিও গিয়েছিল। কিন্তু গোলটি আর পাওয়া হয়নি। অন্য দিকে গোল না খেয়ে নিজেদের রক্ষণ সামলে ম্যাচ শেষ করে আর্সেনাল।

একই রাতের আরেক ম্যাচে স্লোভান ব্রাতিসলাভার বিপক্ষে দাপুটে এক জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। প্রতিপক্ষের মাঠে ৪–০ গোলের জয় পেয়েছে সিটি। এদিন ম্যাচের প্রথমার্ধেই ২–০ গোলে এগিয়ে যায় তারা। ৮ মিনিটে ইলকায় গুন্দোয়ান দলের হয়ে প্রথম গোল করার পর ১৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফিল ফোডেন। এই ব্যবধান নিয়েই বিরতিতে যায় সিটি। বিরতির পরও দাপট ছিল সিটির। ব্রাতিসলাভাকে রীতিমতো কোণঠাসা করে আক্রমণে যায় গার্দিওলার দল। এই অর্ধে আরও দুটি গোল আদায় করে নেয় তারা। ৫৮ মিনিটে গোল করেন আর্লিং হলান্ড আর ৭৪ মিনিটে গোল করেন জেসম ম্যাকাতে।

সব মিলিয়ে শেষ পর্যন্ত সিটি পেয়েছে ৪–০ গোলের জয়। রাতের আরেক ম্যাচে বরুসিয়া ডর্টমুন্ডের কাছে উড়ে গেছে সেল্টিক। এদিন ম্যাচের প্রথার্ধেই ৫ গোল দেয় ডর্টমুন্ড। দলের হয়ে এ সময় হ্যাট্রটিক করেন করিম আদায়েমি। আর বিরতির পর আরও দুই গোল করে জার্মান ক্লাবটি। ফলে শেষ পর্যন্ত বড় জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।

একই রাতে বায়ার লেভারকুসেনের কাছে হেরেছে এসি মিলান। ৫১ মিনিটে লেভারকুসেনের হয়ে জয়সূচক গোলটি করে ভিক্টর বোনাফাইস। সেই গোলটিই ম্যাচের ব্যবধান গড়ে দিয়েছে। এসি মিলান না পারলেও পেরেছে ইন্টার মিলান। রেড স্টার বেলগ্রেদের বিপক্ষে ইতালির বর্তমান চ্যাম্পিয়নদের জয় ৪–০গােলে।