অপরিবর্তিত একাদশ নিয়ে নামতে পারে আর্জেন্টিনা
অপরিবর্তিত একাদশ নিয়ে নামতে পারে আর্জেন্টিনা

ফাইনালে আর্জেন্টিনার একাদশ যেমন হতে পারে

কোপা আমেরিকা, বিশ্বকাপ, কোপা আমেরিকা—লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে টানা তিনটি বড় শিরোপা জয়ের কীর্তি গড়া থেকে মাত্র এক ধাপ দূরে আর্জেন্টিনা। বাংলাদেশ সময় আগামী সোমবার সকালে কলম্বিয়ার বিপক্ষে কোপার ফাইনালে এ লক্ষ্যেই খেলতে নামবে আলবিসেলেস্তেরা।

ফাইনাল হবে লিওনেল মেসির বর্তমান ঠিকানাতেই। যে শহরের ক্লাবে তিনি খেলেন, সেই মায়ামির হার্ড রক স্টেডিয়ামে। তবে সোমবার ৭৫ হাজার দর্শক ধারণক্ষমতার এই স্টেডিয়ামে মেসির চেয়ে আনহেল দি মারিয়ার ওপরই ফুটবলপ্রেমীদের বেশি নজর থাকার কথা। আর্জেন্টিনার জার্সিতে কোপার ফাইনালই হতে যাচ্ছে দি মারিয়ার শেষ ম্যাচ। তাঁর বিদায়টা নিশ্চয় শিরোপা জিতে রাঙাতে চাইবেন সতীর্থরা।

শ্রেষ্ঠত্বের লড়াই সামনে রেখে কোচ লিওনেল স্কালোনি এরই মধ্যে একাদশও সাজিয়ে ফেলেছেন। আর্জেন্টিনার শীর্ষ সংবাদমাধ্যম ওলে জানিয়েছে, অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে স্কালোনির দল। মানে, গত বুধবার ইস্ট রাদাফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে কানাডার বিপক্ষে সেমিফাইনালে শুরু থেকে যে ১১ জন খেলেছেন, তাঁরা ফাইনালেও খেলবেন।

কলম্বিয়াকে হারাতে পারলেই অনন্য কীর্তি গড়বে আর্জেন্টিনা

শক্তি–সামর্থ্যে এগিয়ে থাকলেও কলম্বিয়াকে বেশ সমীহ করেই চলতে হচ্ছে আর্জেন্টিনাকে। দলটি টানা ২৮ ম্যাচ ধরে অপরাজিত। কলম্বিয়ার কোচ নেস্তর লরেঞ্জো আবার আর্জেন্টাইন। একসময় স্কালোনিকে কোচিংও করিয়েছেন তিনি। আর্জেন্টিনা দলের নাড়িনক্ষত্র তাই ভালোভাবেই জানা লরেঞ্জোর। সে কারণেই খুব ভেবেচিন্তে শুরুর একাদশ সাজাতে হয়েছে স্কালোনিকে।

বিদায়ী ম্যাচে প্রত্যাশিতভাবেই শুরু থেকে খেলবেন দি মারিয়া। আক্রমণভাগে তাঁর সঙ্গী হবেন অধিনায়ক মেসি ও তরুণ হুলিয়ান আলভারেজ। আলভারেজকে জায়গা দিতে ফাইনালেও বসে থাকতে হবে আসরের সর্বোচ্চ গোলদাতা (৪টি) লাওতারো মার্তিনেজকে।

কোপার ফাইনালটাই আর্জেন্টিনার জার্সিতে দি মারিয়ার বিদায়ী ম্যাচ হয়ে থাকতে পারে

আর্জেন্টিনার মাঝমাঠে তিনজন অনেকটা ‘অটোমেটিক চয়েস’ হয়ে গেছেন। টুর্নামেন্টজুড়ে দারুণ পারফর্ম করা তিন মিডফিল্ডার রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ ও অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার ফাইনালেও দলকে ভরসা জোগাবেন।

রক্ষণভাগ সামলানোর গুরুদায়িত্ব থাকছে গঞ্জালো মন্তিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ ও নিকোলাস তালিয়াফিকোর ওপর। তবে সেমিফাইনালে মন্তিয়েল চোট পাওয়ায় ফাইনালে তাঁর খেলা নিয়ে কিছুটা শঙ্কা আছে।

ফাইনালে মন্তিয়েলের খেলা নিয়ে কিছুটা সংশয় আছে

ইস্ট রাদারফোর্ড থেকে ফাইনালের শহর মায়ামি পৌঁছার পর গতকাল ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় মাঠে প্রথমবার অনুশীলন করেছে আর্জেন্টিনা দল। সেই অনুশীলনে মন্তিয়েল ছিলেন না। তাঁকে চিকিৎসকেরা পর্যবেক্ষণে রেখেছেন। আজ একই মাঠে আবারও অনুশীলন করার কথা স্কালোনির দলের। সেখানে মন্তিয়েল ফিটনেস পরীক্ষায় উতরে যেতে পারলে ফাইনালে খেলবেন। কিন্তু পুরোপুরি ফিট না হলে তাঁর জায়গা নেবেন নাহুয়েল মলিনা।  

আর্জেন্টিনা দলে চোট সমস্যা ছিল আরেকজনের। লেফট ব্যাক মার্কোস আকুনিয়া গ্রুপ পর্বে চিলির বিপক্ষে ম্যাচের পর পায়ের মাংসপেশিতে টান লাগায় আর খেলতে পারেননি। তবে আর্জেন্টিনার জন্য সুখবর, ফাইনালের আগে পুরোপুরি সেরে উঠেছেন আকুনিয়া। প্রয়োজন পড়লে স্কালোনি খেলাতে পারেন তাঁকেও।

তবে কলম্বিয়ার কৌশল বিশ্লেষণের পর স্কালোনিকে আরেকটি পরিবর্তন নিয়েও ভাবতে হচ্ছে। দারুণ ছন্দে থাকা কলম্বিয়া এবারের কোপায় এখন পর্যন্ত ১২টি গোল করেছে, যা দলগুলোর মধ্যে সর্বোচ্চ। সেই ১২ গোলের ৫টি আবার সেট পিস থেকে। প্রতিপক্ষ সেট পিসে শট নেওয়ার সময় ‘ম্যান মার্কিংয়ে’ আর্জেন্টিনার সেরা ডিফেন্ডার বিবেচনা করা হয় নিকোলাস ওতামেন্দিকে। বিষয়টি মাথায় নিয়ে স্কালোনি ওতামেন্দিকেও খেলাতে পারেন।

ফাইনাল সামনে রেখে অনুশীলনে আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি

একাদশের শেষজন কে, সেটা না বললেও চলত। গোলবারের নিচে বিশ্বস্ত দুটি হাত বাড়িয়ে দাঁড়াবেন এমিলিয়ানো মার্তিনেজ।

শেষ পর্যন্ত আর্জেন্টিনা যদি সেমিফাইনালের একাদশ নিয়ে ফাইনালেও নামে, তাহলে স্কালোনির কোচিং অধ্যায়ে টানা ২ ম্যাচ অপরিবর্তিত একাদশ নিয়ে খেলার তৃতীয় ঘটনা হবে এটি। সর্বশেষ এমনটা দেখা গেছে ২০২২ কাতার বিশ্বকাপ ফাইনালের পরেই পানামার বিপক্ষে প্রীতি ম্যাচে। প্রথমবার স্কালোনি টানা ২ ম্যাচে একই একাদশ খেলিয়েছেন ২০২১ কোপা আমেরিকায়।

কোপার ফাইনালে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

গোলরক্ষক: এমিলিয়ানো মার্তিনেজ।
রক্ষণভাগ: গঞ্জালো মন্তিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস তালিয়াফিকো।
মাঝমাঠ: রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার।
আক্রমণভাগ: আনহেল দি মারিয়া, হুলিয়ান আলভারেজ, লিওনেল মেসি।