২৩ বছর বয়সে মারা গেলেন বয়সভিত্তিক নারী ফুটবল দলে খেলা মিথিলা আক্তার
২৩ বছর বয়সে মারা গেলেন বয়সভিত্তিক নারী ফুটবল দলে খেলা মিথিলা আক্তার

আরেক নারী ফুটবলারের অকালমৃত্যু

২০১৪–১৫ সালে খেলেছেন অনূর্ধ্ব–১৪ ও অনূর্ধ্ব–১৫ বয়সভিত্তিক দলে। এরপর পারফরম্যান্সের কারণে বাদ পড়ে ফুটবল থেকে বাইরেই ছিলেন মিথিলা আক্তার। মেয়েদের জাতীয় বয়সভিত্তিক দলের সাবেক এই খেলোয়াড় আবার সংবাদ শিরোনাম হলেন অকালমৃত্যুতে। আজ বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে তাঁর মৃত্যুর খবর। অসুস্থতায় ভুগে মাত্র ২৩ বছর বয়সেই চলে গেলেন এই নারী ফুটবলার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

নারায়ণগঞ্জ থেকে উঠে আসা ফুটবলার মিথিলা লিভার ও শ্বাসকষ্টজনিত জটিলতায় ভুগছিলেন। বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দলের সাবেক কোচ গোলাম রব্বানী প্রথম আলোকে বলেছেন, ‘মিথিলা আমার প্রশিক্ষণে অনূর্ধ্ব–১৪ ও অনূর্ধ্ব–১৫ জাতীয় দলে খেলেছে। সেটি ছিল দেশের মাটিতে এএফসি বাছাইপর্বের খেলা। সর্বশেষ খেলেছে ২০১৪–১৫ সালের দিকে। দলে থেকে বাদ পড়ার পর ওর সঙ্গে যোগাযোগ ছিল না। আজ মেয়েটার মৃত্যুসংবাদ পেয়ে হতবাক হয়ে গেছি। আল্লাহর কাছে ওর জন্য দোয়া করি।’

মার্চে সন্তান জন্ম দেওয়ার শারীরিক জটিলতায় মারা যান অনূর্ধ্ব–১৮ সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী রাজিয়া সুলতানা

মাত্র চার মাসের ব্যবধানে দেশে দ্বিতীয় নারী ফুটবলারের অকালমৃত্যুর সংবাদ এল। গত মার্চে সন্তান জন্ম দেওয়ার কয়েক ঘণ্টা পরই শারীরিক জটিলতায় মারা যান সাফ অনূর্ধ্ব–১৮ নারী চ্যাম্পিয়নশিপজয়ী ফুটবলার রাজিয়া সুলতানা। তাঁর বয়স হয়েছিল ২১ বছর। ২০১৮ সালে ভুটানে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব–১৮ নারী চ্যাম্পিয়নশিপ জয়ী বাংলাদেশ দলের সদস্য ছিলেন রাজিয়া। তিনিও ফুটবল ছেড়ে সাতক্ষীরায় বসবাস করছিলেন।

মিথিলার মৃত্যুতে শোক প্রকাশ করে তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন।