ইউনাইটেডের হয়ে সমতাসূচক গোল করেন হ্যারি ম্যাগুয়ার
ইউনাইটেডের হয়ে সমতাসূচক গোল করেন হ্যারি ম্যাগুয়ার

চাপে থাকা ইউনাইটেড পয়েন্ট খোয়াল আবারও, টেন হাগ বললেন ‘অপেক্ষা করুন’

ম্যাচের প্রথম ২০ মিনিটের মধ্যে ২ গোল। কিন্তু সেই এগিয়ে যাওয়া টিকেছে মাত্র ১৪ মিনিট। ৩৪ মিনিটের মধ্যে দুটি গোল করে বসে প্রতিপক্ষ। শুধু কি তা–ই, ৫০ মিনিটে আরও একটি গোল করে তারা এগিয়েও গেল! চাপটা আরও জেঁকে বসল ৮১ মিনিটে ব্রুনো ফার্নান্দেজ লাল কার্ড দেখায়। কী ম্যাচ, কোত্থেকে কোথায় চলে এল!

ইউরোপা লিগের এই ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড এগিয়ে গিয়েছিল ২ গোল ব্যবধানে। সেখান থেকে বাধ্য হয়েই সমতায় ফিরতে হয় এবং তারপর পিছিয়ে পড়াও। ১০ জন নিয়ে খেলতে হয়েছে নির্ধারিত সময়ের শেষ ৯ মিনিটেও। এখান থেকে হার এড়াতে ইউনাইটেডকে বিশেষ কিছু করতেই হতো। সে কাজটাই করেছেন হ্যারি ম্যাগুয়ার। পর্তুগালের দ্রাগাও স্টেডিয়ামে যোগ করা সময়ে গোল করে পোর্তোর বিপক্ষে ৬ গোলের রোমাঞ্চে ৩-৩ ব্যবধানের ড্র এনে দেন এই ডিফেন্ডার।

আমরা সাফল্যের দেখা পাব। এই মুহূর্তে আমাকে বিচার করবেন না। সেটা মৌসুম শেষে করুন। আমরা উন্নতি করব।
এরিক টেন হাগ, ম্যানচেস্টার ইউনাইটেড কোচ

চাপে থাকা ইউনাইটেড কোচ এরিক টেন হাগের সামনে ১০ ম্যাচে চতুর্থ হারের চোখ রাঙানি ছিল। কিন্তু যোগ করা সময়ের প্রথম মিনিটে ক্রিস্টিয়ান এরিকসেনের কর্নার থেকে হেডে ইউনাইটেডকে মহা মূল্যবান গোলটি এনে দেন বদলি নামা ম্যাগুয়ার। ইউনাইটেড কোচ টেন হাগের তাতে হাঁপ ছেড়ে বাঁচার কথা। পর্তুগালে ম্যাচটি খেলতে যাওয়ার আগে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ৬ ম্যাচের মধ্যে মাত্র ২ জয়ে বেশ চাপে ছিলেন টেন হাগ। লিগ টেবিলে ১৩তম স্থানে নেমে গেছে তাঁর দল। আর ইউরোপা লিগেও নিজেদের প্রথম ২ ম্যাচে জয়ের অবস্থানে থেকেও পয়েন্ট হারাল ইউনাইটেড। ৩৬ দলের পয়েন্ট টেবিলে ২১তম স্থানে রয়েছে ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি।

ইউনাইটেড কোচ এরিক টেন হাগ

ফুটবলের তথ্য–পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ‘স্কুয়াকা’ জানিয়েছে, গত মৌসুম থেকে এখন পর্যন্ত ইউরোপিয়ান ফুটবলের ম্যাচে জয়ের অবস্থান থেকে মোট ১২ পয়েন্ট হারিয়েছে ইউনাইটেড। আর কোনো দল এ সময়ে এত বেশি পয়েন্ট হারায়নি। শুধু কি তা–ই, ২০২২ সালের এপ্রিলে টেন হাগ কোচ হয়ে আসার পর সব প্রতিযোগিতা মিলিয়ে এ পর্যন্ত ২৪বার ৩টি করে গোল হজম করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ঐতিহ্যবাহী ক্লাবটি। তাঁর ইউনাইটেড জমানায় প্রিমিয়ার লিগের আর কোনো দল এত বেশিসংখ্যক ম্যাচে ন্যূনতম ৩ কিংবা তাঁর বেশি গোল হজম করেনি।

টেন হাগ অবশ্য এরপরও আস্থা রাখতে বলেছেন। ইউরোপা লিগের গ্রুপ পর্বে ডাচ ক্লাব টুয়েন্টের সঙ্গে ড্র করে পোর্তোর বিপক্ষেও পয়েন্ট হারানোর পর এই ডাচ কোচ মৌসুম শেষে তাঁর পারফরম্যান্স বিচার করার অনুরোধ জানিয়েছেন, ‘আমরা সাফল্যের দেখা পাব। এই মুহূর্তে আমাকে বিচার করবেন না। সেটা মৌসুম শেষে করুন। আমরা উন্নতি করব। দুটি মৌসুমে আমরা ফাইনালের দেখা পেয়েছি। শুধু অপেক্ষা করুন, আমরা উন্নতি করব এবং দলও এগিয়ে যাবে।’

লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ব্রুনো ফার্নান্দেজ

ইউনাইটেডে নিজের প্রথম দুই মৌসুমে লিগ কাপ ও এফএ কাপ জিতেছেন টেন হাগ। কিন্তু ইউরোপিয়ান প্রতিযোগিতায় প্রতিপক্ষের মাঠে সর্বশেষ চার ম্যাচেই তিনটি করে গোল করেও জিততে পারেনি তাঁর দল। পোর্তোর মাঠেই যেমন ২০ মিনিটের মধ্যে মার্কাস রাশফোর্ড (৭ মিনিট) ও রাসমুস হয়লুন্দের গোলে এগিয়ে গিয়েছিল ইউনাইটেড।

কিন্তু ২৭ মিনিটে পেপে ও ৩৪ মিনিটে সামু ওমরদিওনের গোলে সমতায় ফেরে পোর্তো। ৫০ মিনিটে ওমরদিওনের গোলে এগিয়েও যায় তাঁরা। এর মধ্যে প্রতিপক্ষের খেলোয়াড়ের ওপর বুট তুলে টানা দ্বিতীয় ম্যাচে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ইউনাইটেড মিডফিল্ডার ফার্নান্দেজ। এমন পরিস্থিতিতে গোল করে দলের হার এড়াতে পারায় ম্যাগুয়ারের খুশিই হওয়ার কথা।