৩০ জুন পিএসজিতে এমবাপ্পের চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে
৩০ জুন পিএসজিতে এমবাপ্পের চুক্তির মেয়াদ শেষ হতে যাচ্ছে

রিয়ালে যাওয়ার আগে পিএসজির কাছে ১০ কোটি ইউরো পাওনা দাবি এমবাপ্পের

রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি সই হয়ে গেছে, চলে এসেছে আনুষ্ঠানিক ঘোষণাও। তবে কাগজে–কলমে কিলিয়ান এমবাপ্পে এখনো পিএসজির খেলোয়াড়। চুক্তির মেয়াদ শেষ হবে ৩০ জুন। মেয়াদ শেষ হতে চললেও এমবাপ্পে–পিএসজির সব হিসাবনিকাশ এখনো চুকেনি। বরং অস্বস্তিকর দিকে মোড় নিচ্ছে তা।

বিনা ট্রান্সফার ফিতে রিয়ালে চলে যাওয়া এমবাপ্পের বেতন বকেয়া রেখেছে পিএসজি। দেয়নি বোনাসও। সব মিলিয়ে প্রায় ১০ কোটি ইউরো পাওনার জন্য ক্লাবকে নোটিশ দিয়েছেন এমবাপ্পে।

ফরাসি সংবাদমাধ্যম লেকিপ জানিয়েছে, এমবাপ্পেকে এপ্রিল ও মে মাসের বেতন দেয়নি পিএসজি। চলতি জুন মাসের বেতনও দিতে চায় না। এ ছাড়া এমবাপ্পের কিছু বোনাসও দিচ্ছে না প্যারিসের ক্লাবটি। সব মিলিয়ে অর্থের অঙ্কটা ১০ কোটি ইউরোর কাছাকাছি (বাংলাদেশি মুদ্রায় ১২৫৩ কোটি টাকার বেশি)।

২৫ বছর বয়সী এমবাপ্পে পিএসজিতে খেলেছেন ৭ মৌসুম। সর্বশেষ ২০২২ সালে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেছিলেন, সঙ্গে ছিল এক বছর বাড়ানোর সুযোগ। এর মধ্যে প্রথম বছরের জন্য ৭ কোটি ও দ্বিতীয় বছরের জন্য ৮ কোটি ইউরো আনুগত্য বোনাস ছিল। এমবাপ্পে তৃতীয় বছরও (২০২৪–২৫ মৌসুম) খেললে দেওয়া হতো আরও ৯ কোটি ইউরো। তবে দীর্ঘদিন ধরে রিয়াল মাদ্রিদের সঙ্গে আলোচনায় থাকা এমবাপ্পে দুই মৌসুম শেষেই বিদায়ের সিদ্ধান্ত নেন। চুক্তির মেয়াদ শেষে ক্লাব ছাড়ায় ফ্রি এজেন্ট হিসেবেই রিয়ালে নাম লিখিয়েছেন তিনি। যে কারণে খেলোয়াড় বিক্রি করে যে আয়ের সুযোগ থাকে ক্লাবগুলোর, এমবাপ্পের বেলায় পিএসজি সেটা পাচ্ছে না।

গত মাসে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০২৩–২৪ মৌসুমের শুরুতেই পিএসজি–এমবাপ্পে একটা সমঝোতায় পৌঁছেছিল। যেখানে বলা হয়েছে, যেহেতু এমবাপ্পে নতুন চুক্তি না করায় পিএসজি খেলোয়াড় বিক্রির আয় থেকে বঞ্চিত হবে, যাওয়ার আগে খেলোয়াড় তাঁর ক্লাব থেকে কিছু অর্থ কম নেবেন।

ধারণা করা হচ্ছে, সেই সমঝোতার ভিত্তিতেই এমবাপ্পেকে বেতন দিচ্ছে না পিএসজি। তবে ফরাসি তারকা যে বিষয়টি পছন্দ করছেন না কিংবা অর্থের অঙ্কটা যে তাঁর মনমতো হচ্ছে না, সেটি স্পষ্ট ক্লাবের কাছে পাওনা আদায়ের বার্তা দেওয়ায়।

লেকিপ জানিয়েছে, বিষয়টি নিয়ে পিএসজি ও এমবাপ্পের সঙ্গে যোগাযোগ করেছে তারা। দুই পক্ষই বিষয়টি সমাধানে ‘আলোচনা চলছে’ বলে জানিয়েছে সংবাদমাধ্যমটিকে।

এমবাপ্পে বর্তমানে ফ্রান্স দলের সঙ্গে ইউরোয় ব্যস্ত আছেন। প্রথম ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে নাকে আঘাত পাওয়ার পর নেদারল্যান্ডসের বিপক্ষে তিনি মাঠে নামেননি।