চোটে মৌসুম শেষ বার্সেলোনা গোলকিপার মার্ক–আন্দ্রে টের স্টেগেনের
চোটে মৌসুম শেষ বার্সেলোনা গোলকিপার মার্ক–আন্দ্রে টের স্টেগেনের

টের স্টেগেনের বিকল্প হতে চান ব্রাভো–নাভাস, বার্সা চায় কাকে

লা লিগায় মৌসুমটা দারুণভাবে শুরু করেছে বার্সেলোনা। টানা ৬ ম্যাচ জিতে এখন তারা রীতিমতো অপ্রতিরোধ্য। হানসি ফ্লিকের অধীন লিগ শিরোপা পুনরুদ্ধারের স্বপ্নও দেখছে বার্সা। তবে এরই মধ্যে বিনা মেঘে বজ্রপাতের মতো দলের মূল গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগেনকে হারিয়ে ফেলল কাতালান ক্লাবটি। ভিয়ারিয়ালের বিপক্ষে ৫-১ গোলে জেতা ম্যাচে ঘটেছে এ দুর্ঘটনা। প্রথমার্ধের যোগ করা সময়ে শূন্যে লাফিয়ে বল ধরার পর পড়ে গিয়ে ডান হাঁটুতে চোট পান জার্মান এই গোলরক্ষক।

ম্যাচ শেষে টের স্টেগেনের চোট গুরুতর বলে জানান বার্সা কোচ ফ্লিক। তিনি সে সময় বলেছিলেন, ‘মনে হচ্ছে না এটা ভালো কিছু। চোটের সম্পূর্ণ অবস্থা জানার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। তবে এটা দেখে ভালো মনে হচ্ছে না।’ এরপর ইএসপিএনসহ একাধিক ইউরোপীয় সংবাদমাধ্যম জানায়, চোটের কারণে আট মাস বাইরে থাকতে হতে পারে টের স্টেগেনকে। অর্থাৎ এই মৌসুমে তাঁর আর মাঠে নামার সুযোগ প্রায় নেই বললেই চলে।

এমন পরিস্থিতিতে বার্সার গোলপোস্ট কে সামলাবেন, তা নিয়েও শুরু হয় নানা গুঞ্জন। সেদিন অবশ্য টের স্টেগেনের পরিবর্তে পোস্ট সামলান একাডেমি থেকে উঠে আসা ইনিয়াকি পেনা। গ্লাভস হাতে সেদিন ভালোই পারফর্ম করেন তিনি। তবে প্রশ্ন ওঠে, বার্সা কি পুরো মৌসুম পেনার ওপর নির্ভর করবে নাকি নতুন কাউকে দলে যোগ করবে? আলোচনায় এরই মধ্যে ভয়চেক সেজনি, ক্লদিও ব্রাভো এবং কেইলর নাভাসের নাম উঠে এসেছে।

সম্প্রতি অবসরে যাওয়া পোলিশ গোলরক্ষক ভয়চেক সেজনিকে নিতে চায় বার্সা

স্পেনের দলবদলের বাজার ৩১ আগস্ট শেষ হয়েছে। তবে এরপরও স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) শর্ত মেনে গোলরক্ষক আনার সুযোগ আছে। সে জন্য অবশ্য খেলোয়াড়টিকে চার মাসের বেশির সময়ের জন্য ছিটকে যেতে হবে। বিকল্প হিসেবে যাঁকে আনা হবে, তাঁকে ফ্রি এজেন্ট হতে হবে এবং দলবদল শেষ হওয়ার আগেই অতীতের ক্লাবের সঙ্গে চুক্তি শেষ করতে হবে। পাশাপাশি নতুন খেলোয়াড়ের বেতন চোটে আক্রান্ত খেলোয়াড়ের বেতনের ৮০ শতাংশের বেশি হতে পারবে না। অর্থাৎ এসব নিয়ম মেনে এখন নতুন গোলরক্ষক খুঁজতে হচ্ছে বার্সাকে।

এই নিয়মের ভেতরে থেকে এরই মধ্যে বার্সার গোলরক্ষক হওয়ার ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছেন ক্লাবটির সাবেক গোলরক্ষক ক্লদিও ব্রাভো। অবসর ভেঙে ফিরতে চাওয়া এই গোলরক্ষক বলেছেন, ‘যদি বার্সা ডাকে, তবে আমি প্রস্তুত।’ একইভাবে সাড়া দিয়েছেন বার্সার চিরশত্রু রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক কেইলর নাভাসও। বার্সা ডাকলে তিনিও আসতে রাজি বলে জানিয়েছেন। পিএসজি ছাড়ার পর বর্তমানে ফ্রি এজেন্ট হিসেবে আছেন নাভাস।

তবে দিয়ারিও স্পোর্তের দেওয়া খবর অনুযায়ী, এ দুজন নন, অবসর ভেঙে ফিরতে রাজি থাকলে বার্সা দলে নিতে চায় পোলিশ গোলরক্ষক ভয়চেক সেজনিকে। গত মাসের মাঝামাঝি সময়ে জুভেন্টাসের সঙ্গে সাত বছরের সম্পর্ক ছিন্ন করে ফ্রি এজেন্ট হিসেবে ক্লাব ছাড়েন সেজনি।

এরপর গত ২৭ আগস্ট অবসরও ঘোষণা করেন তিনি। তবে বার্সা নাকি অবসর থেকে ফিরিয়ে আনতে চায় তাঁকে। পোলিশ সংবাদমাধ্যম জানিয়েছে, অবসর ভেঙে বার্সার গোলপোস্ট সামলাতে সেজনিও নাকি রাজি। এখন শেষ পর্যন্ত সেজনিই মৌসুমের বাকি সময়ের জন্য বার্সার গোলরক্ষকের ভূমিকা নেন কি না, সেটাই দেখার অপেক্ষা।