ক্লাউস গিয়াসুলার গোলে সমতায় ফেরার পর তাঁকে ঘিরে আলবেনিয়ার খেলোয়াড়দের উচ্ছ্বাস
ক্লাউস গিয়াসুলার গোলে সমতায় ফেরার পর তাঁকে ঘিরে আলবেনিয়ার খেলোয়াড়দের উচ্ছ্বাস

ক্রামারিচের জন্মদিনের গোলেও জিততে পারল না ক্রোয়েশিয়া

স্পেনের কাছে প্রথম ম্যাচেই ৩-০ গোলে হেরে সুতোয় ঝুলছিল ক্রোয়েশিয়ার শেষ ষোলোর ভাগ্য। আলবেনিয়ার বিপক্ষে আজ ১১ মিনিটেই পিছিয়ে পড়ার পর অনেকেই গ্রুপপর্ব থেকেই লুকা মদরিচদের বিদায়ের ঘণ্টা শুনতে পাচ্ছিলেন।

তবে ২ মিনিটের এক ক্যামিওতে আপাতত সেই শঙ্কা দূর করেছে ক্রোয়েশিয়া। ৭৪ থেকে ৭৬—এই দুই মিনিটের ২ গোলে জয়ের আশা জাগিয়েও অবশ্য জিততে পারেনি তারা। আলবেনিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে অবশ্য বাঁচিয়ে রেখেছে শেষ ষোলোর আশা।  

ইতালির বিপক্ষেও আগে গোল পেয়েছিল আলবেনিয়া। কিন্তু শেষ পর্যন্ত সেই গোল ধরে রাখতে পারেনি। ১ মিনিটে এগিয়ে যাওয়ার পর ১১ ও ১৬ মিনিটে ২ গোল খেয়ে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল তাদের।

ক্রামারিচের গোলে সমতায় ফিরেছিল ক্রােয়েশিয়া

ক্রোয়েশিয়ার বিপক্ষে আজ অবশ্য হারেনি আলবেনিয়া, লিডটাও ৭১ মিনিট পর্যন্ত ধরে রেখেছিল তারা। প্রথমার্ধেই অবশ্য ব্যবধান আরও বাড়াতে পারত তারা। কিন্তু সহজ দুটি গোলের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় আলবেনিয়ার ফরোয়ার্ডরা। তাই ১১ মিনিটে কাজিম লাচির গোলটিই প্রথমার্ধে হয়ে থাকে তাদের একমাত্র।

৭২ মিনিটে ক্রোয়েশিয়াকে সমতায় ফেরান আন্দ্রেই ক্রামারিচ। আজ ছিল তাঁর জন্মদিন। জন্মদিনে করা এই গোলে ছোট্ট একটা তালিকায় নিজের নামটা লিখিয়ে নিয়েছেন ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড। ইউরোর মূলপর্বে নিজের জন্মদিনে গোল করা তৃতীয় খেলোয়াড় হয়ে গেছেন তিনি। এর আগে এই কীর্তি গড়েছেন ফ্রান্সের জ্যঁ ফ্রাঁসোয়া ডোমার্গ (১৯৮৪ ইউরো) ও নেদারল্যান্ডসের ওয়েসলি স্নাইডার (২০০৮ ইউরো)।

২ মিনিট পরই আলবেনিয়ার ক্লাউস গিয়াসুলার আত্মঘাতী গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এরপর মনে হচ্ছিল মদরিচরাই হয়তো ম্যাচটি জিততে যাচ্ছেন। কখনো কখনো মনে হচ্ছিল জয়ের ব্যবধানটা আরও বাড়িয়ে নেওয়া ক্রোয়াটদের জন্য সময়ের ব্যাপার মাত্র। কারণ, একের পর এক আক্রমণ করে যাচ্ছিল তারা।

বক্সের ভেতর থেকে দুর্দান্ত এক শটে গোল করে আলবেনিয়াকে সমতায় ফেরান ক্লাউস গিয়াসুলা

কিন্তু আত্মঘাতী গোল করা গিয়াসুলার যে শাপমোচনের ব্যাপার ছিল। যোগ করা সময়ের ৫ মিনিটে সেটাই করলেন তিনি। বক্সের ভেতর থেকে দুর্দান্ত এক শটে আলবেনিয়াকে সমতায় ফেরান গিয়াসুলা। ‘বি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে ওঠার লড়াইটাও তাই হয়ে গেল উন্মুক্ত।

নিজেদের প্রথম ম্যাচ জিতে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে স্পেন। ১ ম্যাচ থেকে ৩ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে ইতালি। ২ ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে আলবেনিয়া আছে তৃতীয় স্থানে আর গোল ব্যবধানে পিছিয়ে থাকায় ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে ক্রোয়েশিয়ার অবস্থান চারে।  

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচটা ক্রোয়েশিয়া খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে আর আলবেনিয়ার প্রতিপক্ষ স্পেন।