পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে
পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে

এমবাপ্পেকে রেকর্ড বেতন দিতে চায় রিয়াল

কয়েক মৌসুম ধরে দলবদল মানেই যেন কিলিয়ান এমবাপ্পেকে ঘিরে রোমাঞ্চকর সব নাটক। এবারও সেটার ব্যতিক্রম হচ্ছে না। দলবদল শুরু হতে না হতেই চলছে এমবাপ্পেকে নিয়ে টানাটানি। শুরুটা অবশ্য এমবাপ্পে নিজেই করেছিলেন। মৌসুম শেষে এক চিঠিতে পিএসজিকে জানান, তিনি নতুন করে আর চুক্তি বাড়াতে চান না। আগের চুক্তি অনুযায়ী ২০২৪ সালে মেয়াদ শেষ করে ক্লাব ছাড়ার কথা বলেন এই ফরাসি তারকা।

এমবাপ্পের এই চিঠিকে ভালোভাবে নিতে পারেনি পিএসজি। তারা স্পষ্ট জানিয়ে দেয়, হয় চুক্তি নবায়ন করতে হবে নয়তো এবারের দলবদলেই খুঁজে নিতে হবে নতুন কোনো গন্তব্য। ফ্রি এজেন্ট (মুক্ত খেলোয়াড়) হিসেবে ক্লাব ছাড়ার কোনো সুযোগ নেই বলেও জানায় তারা। এমবাপ্পে–পিএসজির এই দ্বন্দ্ব দুয়ার খুলে দেয় অন্যদের জন্য।

বিশেষ করে আগের দুই মৌসুমে কাছাকাছি গিয়েও এমবাপ্পেকে নিতে না পারা রিয়াল মাদ্রিদ মাঠে নামে নতুন করে। রিয়াল ছাড়া লিভারপুলও এমবাপ্পেকে দলে টানার দৌড়ে নামে। তবে স্প্যানিশ সংবাদমাধ্যম কাদেনা এসইআর বলছে, এমবাপ্পেকে দলে টানার দৌড়ে অনেক দূর এগিয়ে গেছে রিয়াল। এরই মধ্যে এমবাপ্পের সঙ্গে ব্যক্তিগত শর্তাবলিতে ঐকমত্যেও পৌঁছেছে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি।

স্প্যানিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, এমবাপ্পের জন্য চুক্তিপত্র প্রস্তুত করার কাজ শুরু করেছে রিয়াল। যেটি হবে এমবাপ্পের জন্য লস ব্লাঙ্কোসদের শেষ প্রচেষ্টা। এমবাপ্পের জন্য প্রস্তাবিত চুক্তিতে রিয়াল যুক্ত করতে যাচ্ছে ১০০ কোটি ইউরোর রিলিজ ক্লজও। এ ছাড়া এমবাপ্পেকে চোখধাঁধানো বেতনও প্রস্তাব করতে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবলের সফলতম ক্লাবটি। যেখানে প্রতি মৌসুমে এমবাপ্পেকে বেতন হিসেবে রিয়াল দেবে ৫ কোটি ইউরো। এই চুক্তি শেষ পর্যন্ত আলোর মুখ দেখলে এমবাপ্পে হবেন রিয়ালের ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া খেলোয়াড়।

কিলিয়ান এমবাপ্পে যোগ দিতে পারেন রিয়ালে

বেতনের বাইরে এমবাপ্পেকে রিয়াল নাকি ৫ বছরের চুক্তির প্রস্তাব দেবে, যা বহাল থাকবে ২০২৮ সালের গ্রীষ্ম পর্যন্ত। ধারণা করা হচ্ছে, লম্বা সময়ের জন্য এমবাপ্পেকে ক্লাবে ধরে রাখতেই ১০০ কোটি ইউরোর রিলিজ ক্লজের শর্ত যুক্ত করতে যাচ্ছে মাদ্রিদের ক্লাবটি।

রিয়াল চুক্তির নথিপত্র প্রস্তুতের কাজ শুরু করলেও বাস্তবায়নের অনেক কিছুই নির্ভর করছে এমবাপ্পের সিদ্ধান্তের ওপর। একাধিকবার তিনি আরেক মৌসুম পিএসজিতে থাকতে চাওয়ার কথা বলেছেন। তবে পিএসজি নিজেদের অবস্থানে অনড়। থাকতে হলে চুক্তি নবায়ন করতেই হবে। এমনকি সিদ্ধান্ত জানানোর জন্য দুই সপ্তাহের সময়ও বেঁধে দিয়েছে প্যারিসের ক্লাবটি।

কয়েক দিন আগে পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি বলেছেন, ‘আমরা চাই এমবাপ্পে পিএসজিতেই থাকুক। খুব করেই চাই। সে যদি চুক্তির মেয়াদ বাড়াতে না চায়, তাহলে দরজা খোলা আছে। সে চলে যেতে পারে।’ কেন এমবাপ্পেকে চুক্তি নবায়ন ছাড়া রাখতে চান না, তা জানাতে গিয়ে খেলাইফি আরও বলেছিলেন, ‘বিশ্বের সেরা ফুটবলারকে আমরা কোনোভাবেই বিনা পয়সায় ছাড়তে পারি না। এটা কোনোভাবেই সম্ভব নয়।’

এদিকে স্কাই স্পোর্টস জানিয়েছে, এমবাপ্পে যদি ৩১ জুলাইয়ের মধ্যে চুক্তি নবায়ন না করেন, তবে তাঁকে বিক্রির জন্য মাঠে নামবে পিএসজি। সে ক্ষেত্রে এমবাপ্পের জন্য পিএসজির চাওয়া ১৫ কোটি ইউরো। পরিস্থিতি ও অতীত ইতিহাস বলছে, সামনের কয়েক দিনের মধ্যে এমবাপ্পের দলবদল নিয়ে দেখা মিলতে আরও বেশ কিছু নাটকীয় ঘটনার। শেষ পর্যন্ত এমবাপ্পের ভাগ্যে কী ঘটবে, তা জানতে আরও কিছু সময় অপেক্ষা করতেই হচ্ছে।