আড়াই বছরের চুক্তিতে ডাচ ক্লাব আয়াক্সে নাম লিখিয়েছেন জর্ডান হেন্ডারসন
আড়াই বছরের চুক্তিতে ডাচ ক্লাব আয়াক্সে নাম লিখিয়েছেন জর্ডান হেন্ডারসন

সৌদি আরবে ‘ঘূর্ণিবায়ু’ পেরিয়ে আয়াক্সে হেন্ডারসন

মাত্র ছয় মাস পরই সৌদি প্রো লিগের দল আল ইত্তিফাক ছাড়লেন সাবেক লিভারপুল অধিনায়ক জর্ডান হেন্ডারসন। ৩৩ বছর বয়সী এই ইংলিশ মিডফিল্ডার আড়াই বছরের চুক্তিতে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স আমস্টারডামে যোগ দিয়েছেন।

সপ্তাহে ৪ লাখ ৪৩ হাজার ডলার আয়ের সুযোগ ছেড়ে হেন্ডারসন এখন আয়াক্সে কেমন পারিশ্রমিক পাবেন, সেটি জানা যায়নি। তবে সৌদি আরবে কাটানো অর্ধবছরকে ‘কঠিন সময়’ বলে উল্লেখ করেছেন হেন্ডারসন। তিনি ক্লাব ছাড়ার কিছুক্ষণ পর আল ইত্তিফাক জানায়, কোচ স্টিভেন জেরার্ড তাদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়িয়েছেন।

এক যুগ লিভারপুলে কাটিয়ে হেন্ডারসন আল ইত্তিফাকে যোগ দেন তিন বছরের চুক্তিতে। গত কয়েক বছরে শুধু মাঠের ফুটবলে নয়, মাঠের বাইরেও নেতৃত্ব ও ব্যক্তিত্ব দিয়ে নিজেকে ইংলিশ ফুটবলের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠা করা হেন্ডারসনের এমন সিদ্ধান্তে অবাক হয়েছিলেন অনেকেই। বিশেষ করে বিভিন্ন সামাজিক বিষয়ে হেন্ডারসনের সোচ্চার থাকার প্রবণতা এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত সৌদি আরবে তাঁর খেলতে যাওয়া অনেকেই ভালোভাবে নেননি।

আল ইত্তিফাকে সময় ভালো কাটেনি হেন্ডারসনের

আল ইত্তিফাকে যাওয়ার পর মাঠের ফুটবলটাও উপভোগ করতে পারেননি হেন্ডারসন। সমালোচনা তো ছিলই, সঙ্গে আবহাওয়ায় অস্বস্তি ও গ্যালারিতে স্বল্প দর্শকের উপস্থিতি মিলিয়ে হতাশ হয়ে পড়েন তিনি। দুই বছরের আগে ক্লাব ছাড়লে কর বাবদ বড় পরিমাণের অর্থ খোয়া যাবে জেনেও তাই সৌদি ছাড়তে মরিয়া হয়ে ওঠেন তিনি। যার ফল, ছয় মাসেই আল ইত্তিফাক ত্যাগ। বিদায়বেলায় সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বার্তায় ব্যক্তিগত কারণ দেখিয়েছেন হেন্ডারসন, ‘দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমি অনতিবিলম্বে আল ইত্তিফাক ছেড়ে যাচ্ছি। সিদ্ধান্তটা নেওয়া সহজ ছিল না। তবে আমার নিজের ও পরিবারের জন্য সেরা সিদ্ধান্তটিই নিতে হয়েছে।’

আবারও ইউরোপের ফুটবলে হেন্ডারসন, এবার আয়াক্সে

আয়াক্সের সঙ্গে চুক্তি সইয়ের পর সৌদি আরবে কাটানো সর্বশেষ কয়েক দিনকে ‘ঘূর্ণিবায়ু’ ও ‘পাগলাটে কয়েক দিন’ বলে অভিহিত করেছেন হেন্ডারসন। আয়াক্সের ওয়েবসাইটে প্রকাশিত সাক্ষাৎকারে সৌদি আরব প্রসঙ্গ টেনে বলেন, ‘আয়াক্সের জন্য মাঠে এবং মাঠের বাইরে বছরটা কঠিন ছিল। আমার জন্যও গত ছয় মাস একই ছিল। আশা করি, আমরা একে অপরকে সামনে এগিয়ে যেতে সহযোগিতা করতে পারব এবং অদূর ভবিষ্যতে সফল হব।’

হেন্ডারসন আল ইত্তিফাক ছাড়ার কিছুক্ষণ পর ক্লাবটি জানায়, কোচ জেরার্ডের সঙ্গে দুই বছর মেয়াদ বাড়িয়ে চুক্তি নবায়ন করা হয়েছে।