ম্যানচেস্টার সিটি আবারও প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন
ম্যানচেস্টার সিটি আবারও প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন

টানা চারবার চ্যাম্পিয়ন হয়ে ম্যান সিটির ইতিহাস

রেফারির শেষ বাঁশি পর্যন্ত আটকে রাখা গেল না গ্যালারি–দর্শকদের। ৯০ মিনিট পার হতেই এক দল গ্যালারি ছেড়ে নেমে এলেন মাঠের কিনারে।

কী হতে যাচ্ছে বোঝা যাচ্ছিল সহজেই। কিছুক্ষণের জন্য থামানো হল খেলা, নিরাপত্তাকর্মীরা তৈরি করলেন খেলোয়াড়দের নিরাপদে বেরিয়ে যাওয়ার পথ। খেলা শেষের বাঁশি বাজতেই সেই পথ ধরে টানেলের দিকে ছুটলেন আর্লিং হলান্ড, কেভিন ডি ব্রুইনারা। মুহূর্তেই ইতিহাদের সবুজ গালিচা আকাশী–নীল রঙা দর্শকদের দখলে।

এ যে যেনতেন কোনো মূহূর্ত নয়। ওয়েস্ট হামকে ৩–১ গোলে হারিয়ে ম্যানচেস্টার সিটির ২০২৩–২৪ প্রিমিয়ার লিগ ট্রফি জয়ের মুহূর্ত। তাও শুধু এবারই নয়, এ নিয়ে টানা চতুর্থবার।

ইংল্যান্ডের শীর্ষস্তরে কোনো দলের টানা চার মৌসুমে ট্রফি জয় এই প্রথম।

দ্বিতীয় স্থানে থাকা আর্সেনালের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে থেকে আজ লিগের শেষ ম্যাচে নামে সিটি। সমীকরণটা ছিল এমন—শিরোপা জিততে সিটিকে জিততেই হবে। ড্র বা হারলেই তাকিয়ে থাকতে হবে আর্সেনাল–এভারটন ম্যাচের দিকে।

তবে ম্যাচের প্রথম ২০ মিনিটের মধ্যেই সিটি সমর্থকদের আর্সেনাল ম্যাচের কথা ভুলিয়ে দেন ফিল ফোডেন। ম্যাচের ৭৯ সেকেন্ডে প্রথম আর ১৮তম মিনিটে দ্বিতীয় গোল করে গ্যালারিতে শিরোপা–উৎসবের ঢেউ তুলে দেন এই ইংলিশ ফরোয়ার্ড।

ম্যাচের ৪২তম মিনিটে ওয়েস্ট হাম ব্যবধান ২–১–এ নামিয়ে আনে মোহাম্মদ কুদুসের চমৎকার এক ওভারহেড কিকে। তবে আর্সেনাল তখন ১ গোলে পিছিয়ে থাকায় দুশ্চিন্তা ভর করেনি ইতিহাদে।

পেপ গার্দিওলার দল সমর্থকদের চাপ পুরোপুরি সরিয়ে দেয় ৫৯ মিনিটে। বের্নার্দো সিলভার সহায়তায় সিটির স্কোরলাইন ৩–১ করে ফেলেন রদ্রি। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে রেখেই ম্যাচ অন্তিম মুহূর্তে টেনে নিয়ে যায় সিটি, যখন মাঠে হুড়মুড় করে নামতে আগেভাগেই গ্যালারির আসন ছাড়েন অনেক দর্শক।

আর্সেনাল ততক্ষণে এভারটনের বিপক্ষে ২–১ এগিয়ে গেলেও সিটির এ নিয়ে মাথাব্যথা নেই। ট্রফি জেতার কাজটা যে তারা নিজেদের সামর্থ্যেই করে নিয়েছে!

টানা চতুর্থ লিগ শিরোপা জয়ের দিনে ইতিহাদেও অপরাজিত মৌসুম কাটিয়েছে সিটি। ৩৮ ম্যাচে তোলা ৯১ পয়েন্টের ৪৭টিই এসেছে এ মাঠে। ইংল্যান্ডের শীর্ষ লিগে সিটি এর আগে নিজেদের মাঠে পুরো মৌসুম অপরাজিত ছিল ১৯০৪–০৫, ১৯২০–২১ ও ২০১১–১২ মৌসুমে।

সিটির টানা চতুর্থ লিগজয়ের মাধ্যমে নতুন কীর্তিতে নাম লিখিয়েছেন গার্দিওলাও। ইংলিশ প্রিমিয়ার লিগে স্যার অ্যালেক্স ফার্গুসনের (১৩) পর দ্বিতীয় সর্বোচ্চ ট্রফি এখন গার্দিওলারই (৬)।

তবে ব্যক্তিগত এই কীর্তির চেয়েও গার্দিওলার গর্বের বড় কারণ—টানা চতুর্থ লিগ জয়। আর যাই হোক, প্রিমিয়ার লিগ ইতিহাসে তাঁর দলই প্রথম টানা চার মৌসুমে লিগ জিতল!