হ্যারি কেইন
হ্যারি কেইন

কোয়ার্টার ফাইনাল খেলতে আসেনি ইংল্যান্ড

বিশ্বকাপে ইংল্যান্ডের সেরা সাফল্য ১৯৬৬ বিশ্বকাপ। ঘরের মাটিতে অনুষ্ঠিত সেই আসরে ট্রফি হাতে তুলেছিল ইংলিশরা। এরপর আরও ১৩টি বিশ্বকাপ হলেও একবারও ফাইনাল খেলতে পারেনি ইংল্যান্ড। তবে সেমিফাইনালে খেলেছে দুবার, যার একটি গত রাশিয়া বিশ্বকাপে।

রাশিয়া বিশ্বকাপে তরুণ এই দলটির কাছ থেকে খুব বেশি প্রত্যাশা ছিল না। তবে নিজেদের মেলে ধরে হ্যারি কেইনরা পৌঁছে যান সেমিফাইনালে। গত বছর ইউরোতে উঠে যান ফাইনালেও। যদিও ইতালির কাছে হেরে সে স্বপ্ন ভঙ্গ হয় তাঁদের।

মূলত গ্যারেথ সাউথগেট ইংল্যান্ডের দায়িত্ব নেওয়ার পর থেকেই শিরোপা জেতা না হলেও শিরোপার দাবিদার হয়ে উঠেছে ইংল্যান্ড। কোয়ার্টার ফাইনালে ফ্রান্স ম্যাচের আগে সে কথাই আরেকবার মনে করিয়ে দিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন। সংবাদ সম্মেলনে বলেছেন, শিরোপা জয়ের আত্মবিশ্বাস নিয়েই এসেছেন তাঁরা।

ছন্দে আছে ইংল্যান্ড দল

প্রতিপক্ষ ফ্রান্স আছে দারুণ ছন্দে। এরপরও আত্মবিশ্বাসী ইংল্যান্ড। কারণ, তারাও খেলছে স্বাচ্ছন্দ্যে। এখন পর্যন্ত মাত্র তিনটি গোল হজম করেছে তারা। বিপরীতে চার ম্যাচে গোল করেছে ১২টি। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে তাই কেইন আত্মবিশ্বাসের সুরেই বলতে পেরেছেন ,‘আমরা এখানে কোয়ার্টার ফাইনাল খেলতে আসিনি। ফ্রান্সের বিপক্ষে ম্যাচটাই বিশ্বকাপ ফাইনাল নয়, তবে বিশ্বকাপ জেতার পথে এটা একটা বড় ধাপ। আমাদের মনোযোগ সেদিকেই, পরবর্তী রাউন্ডে যাওয়ার সর্বোচ্চ চেষ্টাই করব।’

ইংল্যান্ড অধিনায়ক মনে করছেন, রাশিয়া বিশ্বকাপের চেয়েও কাতার বিশ্বকাপে তাঁর দল বেশি আত্মবিশ্বাসী। তিনি বলেছেন, ‘২০১৮ সালে সেমিফাইনালে ওঠার পর সবাই আকাশে উড়ছিল। তবে আমাদের কি টুর্নামেন্টে জেতার বিশ্বাস ছিল? আমার মনে হয়, না। আমি মনে করি যে (শিরোপা জেতার) বিশ্বাসটা চার বা পাঁচ বছর ধরে তৈরি হয়েছে এবং এখনো হচ্ছে। এই বিশ্বকাপে আমরা শিরোপা জেতার আত্মবিশ্বাস নিয়েই এসেছি। রাশিয়া আসরের চেয়ে এবার আমরা অনেক বেশি আত্মবিশ্বাসী।’