গার্দিওলার অধীনে সর্বশেষ চার মৌসুমে লিগ ট্রফি জিতেছে ম্যানচেস্টার সিটি
গার্দিওলার অধীনে সর্বশেষ চার মৌসুমে লিগ ট্রফি জিতেছে ম্যানচেস্টার সিটি

সবাই সিটিকে দুনিয়া থেকে মুছে ফেলতে চায়, অভিযোগ গার্দিওলার

ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগ থেকে অবনমিতই শুধু নয়, সবাই ক্লাবটিকে দুনিয়া থেকেই মুছে ফেলতে চায় বলে অভিযোগ করেছেন কোচ পেপ গার্দিওলা। প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এ কথা বলেন সিটি কোচ।

গার্দিওলার মন্তব্যটি এসেছে এমন সময়ে, যখন লন্ডনের একটি স্বাধীন প্যানেলে সিটির বিরুদ্ধে প্রিমিয়ার লিগের আর্থিক নিয়মভঙ্গের অভিযোগে শুনানি চলছে। এর আগে গার্দিওলা অভিযোগ করেছিলেন, প্রিমিয়ার লিগের সব দল চায় সিটি শাস্তি পাক। তবে যে অভিযোগ উঠেছে, তা মিথ্যা বলে প্রমাণ হবে বলে বিশ্বাস তাঁর।

সিটির বিরুদ্ধে যে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ মোট ১১৫টি অভিযোগ গঠন করেছে, এর মধ্যে ৮০টিই ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যকার। পরে এসব অভিযোগের তদন্তে অসহযোগিতার জন্য যোগ হয় আরও ৩৫টি। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তদন্ত শেষ করে সিটির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয় এবং একটি স্বাধীন প্যানেলকে বিচারের দায়িত্ব দেওয়া হয়। ১৬ সেপ্টেম্বরে লন্ডনে প্রিমিয়ার লিগ ও সিটির আইনজীবীরা শুনানি শুরু করেছেন, যা ১০ সপ্তাহ চলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আর্সেনাল ম্যাচ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সিটির বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়টি সামনে নিয়ে আসেন গার্দিওলা নিজেই। এক সাংবাদিক তাঁকে ভালো খেলতে খেলতে একটি ম্যাচের ফল খারাপ হলে তীব্র সমালোচনা হয়, এমন বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সিটি কোচ বলেন, ‘পুরো একটা মৌসুম খারাপ গেলে আপনি বলতে পারেন, ওহ, মৌসুমটা বাজে ছিল। কিন্তু পারফরম্যান্স খারাপ হলেই কিছু লোক বলতে থাকে, “অপমান, কী বিপর্যয়, এটা মানার মতো নয়।” এটা ঠিক নয়। যখন কেউ ভালো খেলার মধ্যে থাকে, তখন ওটা হবে একটা খারাপ বিকেল।’

টানা কথা বলতে থাকা গার্দিওলা দলের পারফরম্যান্স নিয়ে বলা এক পর্যায়ে সিটির বিরুদ্ধে অন্যদের মনোভাবের প্রসঙ্গ টেনে আনেন, ‘আমি আমার ক্লাবের পক্ষেই দাঁড়াব। বিশেষ করে এখনকার দিনে, যখন সবাই শুধু আমাদের অবনমনই চায় না, চায় (ক্লাবটি) দুনিয়া থেকেই মুছে যাক। এ সময়ে আমাকে বলতে হবে এই বিকেলে প্রতিপক্ষের চেয়ে আমরাই ভালো খেলেছি। আর এ কারণে আমরা অনেক ম্যাচ জিতি।’
এবারের প্রিমিয়ার লিগে একমাত্র দল হিসেবে প্রথম চার ম্যাচের সব কটিতে জিতেছে সিটি।