পেরুর ফুটবল ফেডারেশনের সাবেক প্রেসিডেন্ট এডউইন ওভিয়েডো (মাঝে)
পেরুর ফুটবল ফেডারেশনের সাবেক প্রেসিডেন্ট এডউইন ওভিয়েডো (মাঝে)

হত্যা মামলা থেকে খালাস পেলেন পেরুর সাবেক ফুটবল প্রেসিডেন্ট

দীর্ঘদিন মামলা চলার পর অবশেষে দুজনকে হত্যার অভিযোগ থেকে খালাস পেয়েছেন পেরু ফুটবল ফেডারেশনের সাবেক প্রেসিডেন্ট এডউইন ওভিয়েডো। গতকাল তাঁর আইনজীবী এ তথ্য জানিয়েছেন।

পেরুর উত্তরাঞ্চল লা লিবার্তাদের উচ্চ আদালতের রায়ের পর ওভিয়েডোর আইনজীবী সিজার নাকাজাকি সাংবাদিকদের বলেছেন, ‘এডউইন ওভিয়েডো যে নির্দোষ, তা প্রমাণ হয়েছে। বাদী পর্যাপ্ত সাক্ষ্য উপস্থাপন করতে পারেননি, এটি যাচাইয়ের পর আদালত তাঁকে খালাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।’

২০১২ ও ২০১৫ সালে ট্রেড ইউনিয়নের দুই সদস্যকে হত্যার দায়ে অভিযুক্ত হয়েছিলেন ওভিয়েডো। তাঁদের গুলি করে হত্যা করা হয়েছিল। দুজনই ওভিয়েডোর চিনির ব্যবসায় কাজ করতেন। সব সময়ই নিজেকে নির্দোষ দাবি করে আসা ওভিয়েডোর জন্য ৫২ বছরের কারাদণ্ড চেয়েছিলেন পাবলিক প্রসিকিউটর। এ মামলার কারণে ২০১৮ সালের ডিসেম্বরে পেরুর ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হন ওভিয়েডো।

২০১৫ সাল থেকে পেরুর ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন ওভিয়েডো। তাঁর সময়ে ৩৬ বছর পর প্রথমবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পায় পেরু।

মামলার শুনানির আগে ১৮ মাস আটক করে রাখা হয় ওভিয়েডোকে। এরপর দেড় বছর গৃহবন্দী থাকেন তিনি। সে সময় একটি দুর্নীতির চক্রের নেতা তিনি, এমন অভিযোগ আনা হয়। সঙ্গে দুজনকে খুনের পেছনে মূল হোতা হিসেবেও অভিযুক্ত করা হয় তাঁকে।

চিনির একটি কোম্পানিতে তাঁর বিরুদ্ধে আন্দোলন দমাতে ওই দুজনকে হত্যার নির্দেশ দেন ওভিয়েডো, আদালতে এমন অভিযোগ আনা হয়।