গোলের সুযোগ নষ্ট করার পর চেলসির কোল পালমার।
গোলের সুযোগ নষ্ট করার পর চেলসির কোল পালমার।

এবার দ্বিতীয় স্তরের লিগের দলের কাছে চেলসির হার

কথায় আছে, টাকায় কি না হয়! কিন্তু ফুটবল মাঠে কথাটা সব সময় সত্য প্রমাণিত হয় না। চেলসি এবং মিডলসবরোর কথাই ধরুন। ইংলিশ লিগে দ্বিতীয় স্তরের দল মিডলসবরোর স্কোয়াডের দাম ৬ কোটি পাউন্ডের বেশি নয়। আর ইংলিশ ফুটবলের বড় দল চেলসির স্কোয়াডের দাম প্রায় ১০০ কোটি পাউন্ড। অথচ এই মিডলসবরোই কি না গতকাল রাতে ১-০ গোলে হারিয়ে দিল চেলসিকে!

লিগ কাপ সেমিফাইনালের প্রথম লেগে গতকাল রাতে মিডলসবরোর মাঠে নেমেছিল চেলসি। রিভারসাইড পার্কে অনুষ্ঠিত এ ম্যাচে ৩৭ মিনিটে হেইডেন হ্যাকনির গোল করেন স্বাগতিকদের হয়ে। শুধু হ্যাকনি নয় কৃতিত্ব দিতে হবে মিডলসবরো গোলকিপার টম গ্লোভারকেও। চেলসির বেশ কিছু আক্রমণ রুখে দেন এই অস্ট্রেলিয়ান।

চেলসির হয়ে প্রথমার্ধে গোলের দারুণ দুটি সুযোগ নষ্ট করেন কোল পালমার। ২০০৪ সালে এই টুর্নামেন্ট জেতা মিডলসবরো বিরতির পর প্রতি আক্রমণ থেকে গোলের সুযোগ পেয়েছে। তবে ম্যাচের দুই অর্ধ মিলিয়ে মোট ১৮ বার গোলের সুযোগ নষ্ট করা চেলসি এ ম্যাচের হারের জন্য শুধু নিজেদেরই দুষতে পারে।

মিডলসবরোর একমাত্র গোলদাতা হেইডেন হ্যাকনি

লিগ কাপে ১৯৯৯ সালের পর এই প্রথম নিচু স্তরের লিগের কোনো দলের বিপক্ষে হারল চেলসি। ২৪ বছর আগে এই প্রতিযোগিতায় হাডার্সফিল্ডের বিপক্ষে হেরেছিল ‘ব্লুজ’রা। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০১৫ সালের পর নিচু স্তরের লিগের দলের কাছে চেলসির এটি প্রথম হার। আরও অবাক করা বিষয় হলো, মিডলসবরো এই ম্যাচে মাঠে নামার আগে মূল দলের ১২জন খেলোয়াড়কে পায়নি। এরপরও জয় তুলে নিতে পেরেছে মাইকেল ক্যারিকের দল।

আর ২০০৬ সালে মার্ক ভিদুকার পর মিডলসবরোর প্রথম খেলোয়াড় হিসেবে চেলসির জালে গোল করলেন হ্যাকনে। এর মধ্য দিয়ে চেলসির বিপক্ষে মিডলসবরোর ১৪ ঘণ্টা ৬ মিনিটের গোলখরা কাটালেন ২১ বছর বয়সী মিডফিল্ডার।

হতাশ চেলসি কোচ মরিসিও পচেত্তিনো

হারের পর চেলসি কোচ মরিসিও পচেত্তিনো নিজেদের ভুল স্বীকার করে বলেছেন, ‘আমরা প্রথমার্ধে কিছু ভুল করেছি, গোলের সুযোগ করে দিয়েছি। তারা আক্রমণাত্মক হয়ে ওঠার পর এবং খুব গভীর থেকে ব্লকিং করায় রক্ষণভাগ ভাঙা সম্ভব হয়নি। তবে এখনো হাতে ৯০ মিনিট আছে।’ ২৩ জানুয়ারি স্টামফোর্ড ব্রিজে ফিরতি লেগ।

ইংলিশ প্রিমিয়ার লিগেও ভালো করতে পারছে না চেলসি। ২০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলে ১০ম পচেত্তিনোর দল।