বায়ার্ন মিউনিখ থেকে ছাঁটাই হওয়া কোচ ইউলিয়ান নাগলসমান
বায়ার্ন মিউনিখ থেকে ছাঁটাই হওয়া কোচ ইউলিয়ান নাগলসমান

নাগলসমানের চাকরি যাওয়ার পেছনে নয়্যারসহ ৬ বায়ার্ন ফুটবলার

ইউলিয়ান নাগলসমান বায়ার্ন মিউনিখ কোচের পদ হারিয়েছেন। কিন্তু বিতর্ক এখনো শেষ হয়নি। জার্মান সংবাদমাধ্যম ‘বিল্ড’ বায়ার্নের ছয় ফুটবলারকে ইঙ্গিত করেছে, নাগলসমানের বিদায়ের পেছনে যাঁদের ভূমিকা আছে বলে মনে করা হচ্ছে, কোচের সঙ্গে এই ছয় খেলোয়াড়ের নাকি কোনো সম্পর্কই ছিল না!
গত শুক্রবার নাগলসমান যখন চাকরি হারানোর দুঃসংবাদ পান, তখন অস্ট্রিয়ায় ছুটি কাটাচ্ছিলেন। তাঁর জায়গায় টমাস টুখেলকে কোচের দায়িত্ব দেওয়া হয়েছে। ইউরোপের সংবাদমাধ্যমগুলোর দাবি, কোচিংয়ে কোনো ত্রুটির কারণে নয়, সাংবাদিক প্রেমিকা লিনা ভুরজেনবার্গারের মাধ্যমে বায়ার্নের অন্দরমহলের খবর বাইরে ছড়ানোর কারণেই চাকরি হারাতে হয়েছে নাগলসমানকে।

২০২১ সালে লাইপজিগ ছেড়ে বায়ার্নের দায়িত্ব নেওয়ার পর লিনার সঙ্গে পরিচয় হয় নাগলসমানের। জার্মানির বিখ্যাত সংবাদপত্র ‘বিল্ড’-এর বায়ার্ন মিউনিখ প্রতিনিধি ছিলেন লিনা। কাজের সূত্রেই দুজনের পরিচয়, যা পরে রূপ নেয় প্রেমে। লিনার প্রেমে নাগলসমান এতটাই মজেছিলেন যে স্ত্রী ভেরেনার সঙ্গে ১৫ বছরের সম্পর্ক ছিন্ন করতেও দ্বিধা করেননি।

বায়ার্ন মিউনিখের নতুন কোচ টমাস টুখেল

যদিও বায়ার্নের দাবি, পারফরম্যান্স অসন্তোষজনক হওয়াতেই তাঁকে ছাঁটাই করা হয়েছে, ‘রোববার (১৯ মার্চ) বেয়ার লেভারকুসেনের কাছে হারের পরই আমরা প্রধান নির্বাহী অলিভার কান ও প্রযুক্তিগত পরিচালক মার্কো নেপ্পের সঙ্গে আলোচনায় বসেছিলাম। আমরা সবকিছু পর্যালোচনা করেছি। বিশেষ করে মৌসুমের দ্বিতীয়াংশ। জানুয়ারির পর আমরা মাত্র ৩ ম্যাচ জিতেছি। স্টুটগার্ট ও ভল্‌ফসবুর্গের বিপক্ষে জয় দুটিই ছিল ভাগ্যের জোরে।’


বিল্ড সেই ছয় খেলোয়াড়ের নাম প্রকাশ করেছে, যাঁরা পত্রিকাটির ভাষায়, বায়ার্নের কোচ থাকতে নাগলসমানের ‘কবর খুঁড়েছেন।’ এই তালিকায় সম্ভাব্য সপ্তম খেলোয়াড়টি হতে পারেন ম্যানচেস্টার সিটি থেকে এ বছর বায়ার্নে ধারে যোগ দেওয়া পর্তুগিজ ফুলব্যাক জোয়াও কানসেলো। বায়ার্নে যোগ দেওয়ার পরই নাকি নাগলসমানের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন কানসেলো। তবে বিল্ড–এর ‘কালো তালিকা’য় প্রথম দুটি নাম গোলকিপারদের—ম্যানুয়েল নয়্যার ও সভেন উলরিখ। এ বছরের জানুয়ারিতে বায়ার্নের গোলকিপার কোচ পদ থেকে টনি তাপালোভিচকে সরিয়ে দেওয়ার পরই নাগলসমানের বিরুদ্ধে দাঁড়ান নয়্যার ও উলরিখ। বাকি চারজন হলেন সার্জ নাব্রি, লেরয় সানে, জামাল মুসিয়ালা ও সাদিও মানে। এই ছয় ফুটবলারের সবাই নাগলসমানের বিরুদ্ধে ছিলেন বলে জানিয়েছে বিল্ড।

নাগলসমানের বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন কানসেলো?

কানসেলো বায়ার্ন মিউনিখে এসেছিলেন গত জানুয়ারিতে। নাগলসমান তাঁকে পছন্দের পজিশনে খেলতে দেননি। অনুশীলনেও এ নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন কানসেলো, জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা। তবে বায়ার্নের স্কোয়াডের সবাই কিন্তু নাগলসমানের বিরুদ্ধচারণ করেননি। জশুয়া কিমিখ ও গোর্তেকা নাগলসমানকে সরিয়ে দেওয়ার বিরুদ্ধে সংবাদমাধ্যমে কথা বলেছেন।