ফুটসাল বিশ্বকাপ ট্রফি হাতে ব্রাজিলিয়ানদের বাঁধনহারা উচ্ছ্বাস
ফুটসাল বিশ্বকাপ ট্রফি হাতে ব্রাজিলিয়ানদের বাঁধনহারা উচ্ছ্বাস

আর্জেন্টিনাকে হারিয়ে ব্রাজিলের ‘হেক্সা স্বপ্নপূরণ’

ব্রাজিল ২-১ আর্জেন্টিনা

ট্রফি হাতে ব্রাজিলের খেলোয়াড়েরা আনন্দে আত্মহারা। সেই মুহূর্তের ছবি ফিফা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করে বাংলায় লিখেছে, ‘তারুণ্য ও অভিজ্ঞতার ছোঁয়ায় ব্রাজিলের হেক্সা স্বপ্নপূরণ’।

হেক্সা (ষষ্ঠ বিশ্বকাপ জয়ের) প্রসঙ্গ এলেই ব্রাজিল সমর্থকদের মনে ২২ বছর ধরে ভেসে বেড়ায় ফিফা ফুটবল বিশ্বকাপ। না, ফুটবলে ব্রাজিলের ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন এখনো বাস্তবে ধরা দেয়নি। অন্তত ২০২৬ বিশ্বকাপের আগে তা সম্ভবও নয়। তবে এর আগেই ফিফা ফুটসালে ষষ্ঠবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হলো ব্রাজিল; সেটাও চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়ে।

উজবেকিস্তানের রাজধানী তাসখন্দের হুমো অ্যারেনায় গত রাতে ফাইনালে আর্জেন্টিনাকে ২-১ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। ম্যাচের ৫ মিনিট ৪৭ সেকেন্ডে ব্রাজিলকে এগিয়ে দেন ফেরাও। ১২ মিনিট ৩৪ সেকেন্ডে ব্যবধান ২-০ করেন রাফা সান্তোস। ৩৮ মিনিটে আর্জেন্টিনার রোহা একটি গোল পরিশোধ করেন। দুই অর্ধ মিলিয়ে ৪০ মিনিটের এই খেলায় এর কিছুক্ষণ পরেই স্প্যানিশ রেফারি আলেহান্দ্রো মার্তিনেজ শেষ বাঁশি বাজালে চ্যাম্পিয়ন হয় ব্রাজিল।

ফাইনালের আগে কাল একই ভেন্যুতে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচও হয়েছে। সেই ম্যাচে ফ্রান্সকে ৭-১ গোলে বিধ্বস্ত করে তৃতীয় হয়েছে স্বাগতিক উজবেকিস্তান।

শুধু দলীয় সাফল্যই নয়, টুর্নামেন্টে ব্যক্তিগত সাফল্যেই ব্রাজিলিয়ানরাও এগিয়ে। শীর্ষ তিন ব্যক্তিগত পুরস্কারের তিনটিই উঠেছেন ব্রাজিলিয়ানদের হাতে।

ফাইনালে দুর্দান্ত কিছু সেভ করেছেন ব্রাজিলের গোলকিপার উইলিয়ান। টুর্নামেন্ট সেরা গোলকিপারের পুরস্কার (গোল্ডেন গ্লাভ) জিতেছেন তিনি। সর্বোচ্চ ১০ গোল করে গোল্ডেন বুট জিতেছেন উইঙ্গার মার্সেল। আর সেরা খেলোয়াড়ের স্বীকৃতি হিসেবে গোল্ডেন বল উঠেছে দিয়েগোর হাতে।

টুর্নামেন্টে সর্বোচ্চ ১০ গোল করে গোল্ডেন বুট জিতেছেন ব্রাজিলের মার্সেল

ফিফা ফুটসাল বিশ্বকাপের দশ আসরের মধ্যে ৬ বারই শিরোপা জিতল ব্রাজিল। দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ দেশটি এবারের আগে শিরোপা জিতেছিল ২০১২ সালে, এশিয়ারই আরেক দেশ থাইল্যান্ডে।

১৯৮৯ থেকে ১৯৯৬ সালের মধ্যে ফুটসাল বিশ্বকাপের প্রথম তিন আসরে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। আরেকবার তারা শিরোপা জেতে ২০০৮ সালে নিজেদের মাটিতে। স্পেন চ্যাম্পিয়ন হয়েছে দুবার (২০০০ ও ২০০৪ সালে)। আর্জেন্টিনা (২০১৬) ও পর্তুগাল (২০২১) চ্যাম্পিয়ন হয়েছে একবার করে।

ফিফা ফুটসালের আগে ফিফা বিচ সকারেও ব্রাজিল ষষ্ঠ বিশ্বকাপ ট্রফি ঘরে তুলেছে এ বছরই, দুবাইয়ের ফাইনালে ইতালিকে হারিয়ে। এবার তাহলে সত্যিকার অর্থেই ব্রাজিলের হেক্সা স্বপ্নপূরণের পালা! কীসের, তা না বললেও চলছে।

এক নজরে ফিফা ফুটসাল বিশ্বকাপ ২০২৪

চ্যাম্পিয়ন: ব্রাজিল
রানার্সআপ আপ: আর্জেন্টিনা
সেরা খেলোয়াড় (গোল্ডেন বল): দিয়েগো (ব্রাজিল)
সর্বোচ্চ গোলদাতা (গোল্ডেন বুট): মার্সেল (ব্রাজিল)
সেরা গোলকিপার (গোল্ডেন গ্লাভ): উইলিয়ান (ব্রাজিল)
ফেয়ার প্লে অ্যাওয়ার্ড: পর্তুগাল