বিদায় বলছেন দি মারিয়া, গতকাল কোপা আমেরিকার ফাইনালে মাঠ থেকে উঠে যাওয়ার সময়
বিদায় বলছেন দি মারিয়া, গতকাল কোপা আমেরিকার ফাইনালে মাঠ থেকে উঠে যাওয়ার সময়

দি মারিয়াকে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে রাখবেন স্কালোনি, সতীর্থরা করবেন থাকার অনুরোধ

কোপা আমেরিকার শিরোপা জিতে ত্রিমুকুট পাওয়ার আনন্দে ভাসছে আর্জেন্টিনা। এর মধ্যেই আবার বাজছে বিদায়ের বেহাগ। কোপা আমেরিকার ফাইনালই যে আন্তর্জাতিক ফুটবলে শেষ ম্যাচ আনহেল দি মারিয়ার। তাই তো ত্রিমুকুট উদ্‌যাপনের সঙ্গে আর্জেন্টিনার ফুটবলে আলোচনা তাঁকে নিয়েও।

দি মারিয়ার বিদায় নিয়ে আলোচনায় সবচেয়ে বেশি আসছে ‘অনুরোধ’ শব্দটি। আর্জেন্টিনার সমর্থক, দি মারিয়ার ভক্ত থেকে শুরু করে কোচ আর সতীর্থরা তাঁকে অনুরোধ করছেন অবসর না নিয়ে আরও কিছুদিন জাতীয় দলের হয়ে খেলে যেতে।

দি মারিয়ার সঙ্গে লিওনেল স্কালোনি

দি মারিয়ার কি সেই অনুরোধ রাখবেন? এমন এক প্রশ্নের উত্তরে তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কোচ লিওনেল স্কালোনি তাঁকে থেকে যাওয়ার অনুরোধ করেছিলেন। কিন্তু তিনি ‘না’ বলে দিয়েছেন। কোপা আমেরিকা জয়ের পর তাঁর আরও বেশি করে মনে হচ্ছে—বিদায় নেওয়ার এটাই সঠিক সময়।

কিন্তু কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে জেতা ফাইনালের পর স্কালোনি সাংবাদিকদের বলেছেন, আগামী সেপ্টেম্বরে তিনি দি মারিয়াকে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচে চিলি ও কলম্বিয়ার বিপক্ষে আর্জেন্টিনা দলে রাখবেন।

কলম্বিয়ার বিপক্ষে দুর্দান্ত খেলেছেন তালিয়াফিকো (ডানে)

কিন্তু দি মারিয়া তো তাঁর সিদ্ধান্ত থেকে সরতেই চাইছেন না! তাহলে? গতকালই ম্যাচ শেষে আর্জেন্টিনার ডিফেন্ডার নিকোলাস তালিয়ফিকো বলেছেন, ‘আমরা তাকে আর কিছুদিন থেকে যেতে অনুরোধ করেছি। তাকে বোঝাতে হবে আমাদের।’

যদি একবার দি মারিয়া রাজি হয়ে যান, তাহলে তালিয়ফিকোর চাওয়াটা আরও বড় হবে। তিনি বলেছেন, ‘আমরা যদি তাকে বোঝাতে পারি, তাহলে আমরা আরও একটু বেশি থাকার জন্য বলতে পারব, আরও এক বছর...এরপর আপনি যখন দেখবেন বিশ্বকাপ দুয়ারে দাঁড়িয়ে, আর মাত্র এক বছর বাকি...।’