ক্লাবের মালিকানা আছে ফুটবলের তিন শীর্ষ তারকা বেকহাম, এমবাপ্পে ও রোনালদো নাজারিওর
ক্লাবের মালিকানা আছে ফুটবলের তিন শীর্ষ তারকা বেকহাম, এমবাপ্পে ও রোনালদো নাজারিওর

রোনালদো থেকে এমবাপ্পে: ক্লাবের মালিক হয়েছেন যে ফুটবলাররা

ফুটবল তারকাদের ক্লাবের মালিক হওয়াটা এখন আর বিস্ময় জাগায় না। ফুটবলের বাণিজ্যিক মূল্যের কারণে ফুটবলারদের হাতে এখন অর্থও অঢেল। আর শীর্ষ তারকাদের আয়রোজগারের পরিমাণ রীতিমতো অবিশ্বাস্য। আর অতিরিক্ত অর্থ ফুটবলারদের চালিত করেছে নানা ধরনের ব্যবসায়িক কর্মকাণ্ডে।

লিওনেল মেসি থেকে শুরু ক্রিস্টিয়ানো রোনালদোদের প্রত্যেকেই নানা ধরনের ব্যবসায় কার্যক্রম পরিচালনা করেন। এর মধ্যে কেউ কেউ আছেন, যাঁরা ক্লাবের মালিকও বনে গেছেন। এমনকি এখনো খেলোয়াড়ি জীবন শেষ না করা কিলিয়ান এমবাপ্পেও একটি ক্লাবের মালিক। ক্লাবের মালিকদের তালিকায় তারকাদের মধ্যে নাম আছে রোনালদো নাজারিও, ডেভিড বেকহাম এবং জ্লাতান ইব্রাহিমোভিচেরও।

রিয়াল মাদ্রিদের ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে
কাঁ, ফ্রান্স

গত জুলাইয়ে ক্লাবের মালিকানায় নাম লিখিয়েছেন কিলিয়ান এমবাপ্পেও। ফ্রান্সের সেকেন্ড ডিভিশনের ক্লাব কাঁয়ের ৮০ শতাংশ মালিকানা নিজের করে নিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা। এর ফলে ফুটবল ইতিহাসে সবচেয়ে কম বয়সী ক্লাব মালিকের তালিকাতেও নিজের নাম লেখান এমবাপ্পে।

২০১৩ সালে মোনাকোর একাডেমিতে যোগ দেওয়ার আগে কাঁয়ে নাম লেখানোর কথা ছিল এমবাপ্পের। তাঁর পরিবারের চাওয়াও ছিল তেমন। তবে ক্লাবটি লিগ আঁ থেকে নিচের স্তরে নেমে যাওয়ায় সেখানে আর খেলা হয়নি তাঁর। শেষ পর্যন্ত নাম লেখান মোনাকোতে।

রোনালদো নাজারিও
রিয়াল ভায়াদোলিদ, স্পেন

সর্বকালের অন্যতম সেরা স্ট্রাইকার রোনালদো নাজারিও প্রথম ক্লাবের মালিকানায় আসেন ২০১৮ সালে। সে সময় স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়াদোলিদের ৫১ শতাংশ মালিকানা কিনে নেন তিনি। রোনালদোর মালিকানায় উত্থানের পতনের ভেতর দিয়ে এগোচ্ছে ক্লাবটি।

কিংবদন্তি ব্রাজিলিয়ান ফুটবলার রোনালদো নাজারিও

বর্তমানে লা লিগায় থাকলেও ৮ ম্যাচ শেষে তাদের অবস্থান ১৯ নম্বরে। তবে একটি নয়, একসময় দুটি ক্লাবের মালিক ছিলেন রোনালদো। ব্রাজিলিয়ান ক্লাব ক্রুজেইরোর মালিকও ছিলেন তিনি। যদিও এ বছর ক্লাবটির মালিকানা বিক্রি করে দিয়েছেন ‘দ্য ফেনোমেনন’খ্যাত এই ফুটবলার।

ডেভিড বেকহাম
ইন্টার মায়ামি, যুক্তরাষ্ট্র

২০১৮ সালে ইন্টার মায়ামির শেয়ার কেনার মধ্য দিয়ে ক্লাবের মালিকানায় আসেন ইংলিশ কিংবদন্তি ডেভিড বেকহাম। বর্তমানে আরও দুজনের সঙ্গে ক্লাবটির মালিকানা ভাগাভাগি করেছেন তিনি। শুরুতে অবশ্য খুব একটা আলোচনায় ছিল না মায়ামি। কিন্তু ২০২৩ সালে লিওনেল মেসির আগমনের পর বদলে যায় দৃশ্যপট। বর্তমানে ফুটবল–দুনিয়ায় বেশ ভালোভাবেই আলোচনায় থাকে ফ্লোরিডার ক্লাবটি। মেসি ছাড়াও এর মধ্যে সের্হিও বুসকেতস, লুইস সুয়ারেজ এবং জর্দি আলবাদের আগমনেও বেড়েছে মায়ামির আকর্ষণ।

ইন্টার মায়ামির মালিক ডেভিড বেকহাম

পিকে
অ্যান্ডোরা, স্পেন

বার্সেলোনায় খেলার সময়ই অ্যান্ডোরাকে কেনার সিদ্ধান্ত নেন জেরার্দ পিকে। ২০১৮ সালে তাঁর কোম্পানি কসমসের মাধ্যমে অ্যান্ডোরার আনুষ্ঠানিক মালিকানা নিজের করে নেন পিকে। বর্তমানে স্প্যানিশ চ্যাম্পিয়নশিপের তৃতীয় বিভাগে খেলছে অ্যান্ডোরা।

জ্লাতান ইব্রাহিমোভিচ
হামারবি, সুইডেন

২০১৯ সালে পুরোদস্তুর খেলোয়াড় থাকা অবস্থানেই ক্লাবের মালিক হন জ্লাতান ইব্রাহিমোভিচ। সে সময় সুইডেনের প্রথম বিভাগের ক্লাব হামারবির ২৩.৫ শতাংশ মালিকানা কিনে নেন তিনি। ইব্রা তখন বলেছিলেন,‘আমি হামারবিকে স্ক্যান্ডিনেভিয়ার সেরা ক্লাব হতে সাহায্য করব।’ ইব্রাহিমোভিচ মালিকানা নেওয়ার পর সুইডিশ লিগে ধারাবাহিকভাবে ভালো করেছে ক্লাবটি।

২০১৮ সালেই ক্লাবের মালিক হন জ্লাতান ইব্রাহিমোভিচ

দিদিয়ের দ্রগবা
ফিনিক্স রাইজিং, যুক্তরাষ্ট্র

আইভরি কোস্টের কিংবদন্তি ফুটবলার দিদিয়ের দ্রগবা তাঁর ক্যারিয়ার শেষ করেছেন যুক্তরাষ্ট্রের ক্লাব ফিনিক্স রাইজিংয়ে। ২০১৭-১৮ মৌসুমে এই ক্লাবে খেলেই ফুটবলকে বিদায় বলেন তিনি। এরপর ক্লাবটির মালিকের তালিকাতেও নাম লেখান তিনি। বর্তমানে মাঠে ও মাঠের বাইরে ক্লাবটিকে বড় করে তোলার কাজ করে যাচ্ছেন সাবেক এই চেলসি স্ট্রাইকার।