ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা
ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা

উয়েফা সভাপতিকে কড়া জবাব গার্দিওলার

ইউরোপিয়ান ফুটবলে সর্বোচ্চ সংস্থার (উয়েফা) প্রধান আলেক্সান্দার সেফেরিনের সঙ্গে কথার লড়াইটা জমিয়ে তুলেছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা। ২০২০ সালের ফেব্রুয়ারিতে আর্থিক সংগতি নীতি (এএফপি) ভাঙায় ম্যানচেস্টার সিটিকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছিল উয়েফা। তবে সেই নিষেধাজ্ঞা খেলাধুলার উচ্চ আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টে (সিএএস) গিয়ে বদলে যায়। সিএএসের কাছে অভিযোগগুলো প্রতিষ্ঠিত না হওয়ায় উঠে যায় সিটির নিষেধাজ্ঞা।

বৃহস্পতিবার উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেছেন, শেষ পর্যন্ত না টিকলেও উয়েফার সিদ্ধান্ত সঠিকই ছিল। সেফেরিনের এ মন্তব্যের জবাব দিয়েছেন সিটি কোচ পেপ গার্দিওলা। তিনি বলেছেন, উয়েফা সভাপতির উচিত নিয়মের প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং অপেক্ষা করা।

ডেইলি টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে সেফেরিন বলেছিলেন, ‘আমরা জানি যে আমার সঠিক ছিলাম। আমরা সিদ্ধান্ত দিতাম না, যদি নিজেদের সঠিক মনে না হতো।’ সেফেরিন এমন সময় মন্তব্যটি করেছেন, যখন সিটি ঘরোয়া প্রতিযোগিতায় অর্থনীতি-সংক্রান্ত ১১৫টি নিয়ম ভঙ্গ করার অভিযোগে অভিযুক্ত হয়ে প্রিমিয়ার লিগের শুনানির অপেক্ষায় আছে।

এমন পরিস্থিতিতে সেফেরিনের মন্তব্যকে মোটেই ভালো চোখে দেখছেন না সিটি কোচ গার্দিওলা। উয়েফা সভাপতির বক্তব্যের কড়া সমালোচনা করে তিনি বলেছেন, ‘একজন আইনজীবী হিসেবে, উয়েফা সভাপতি হিসেবে তার অপেক্ষা করা উচিত। এরপর সে যা খুশি করতে পারে। উয়েফাতে তার অনেক কাজ করার আছে। একজন আইনজীবীর উচিত আইনি প্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল থাকা। সে জানে যে নিজেদের আত্মপক্ষ সমর্থনের অধিকার আমাদের আছে।’

উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন

গার্দিওলাকে অবশ্য এসব আইনি সমস্যা ভুলে খেলাতেই মনোযোগ দিতে হবে। আজ রাতে এফএ কাপের চতুর্থ রাউন্ডে টটেনহামের মুখোমুখি হবে সিটি। এ ম্যাচেও গার্দিওলা পাবেন না দলের অন্যতম সেরা তারকা আর্লিং হলান্ডকে। যদিও হলান্ড মাঠে ফেরার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন বলেও জানিয়েছেন এই স্প্যানিশ কোচ।

তিনি বলেছেন, ‘সে দলে ফেরার দ্বারপ্রান্তে আছে। শুক্রবারের (আজ রাত) ম্যাচের জন্য সে প্রস্তুত নয়, কিন্তু কাছাকাছিই আছে। অনুশীলন ক্যাম্প ভালোই ছিল, সে কয়েক সেশন অনুশীলনও করেছে। গত কয়েক দিন সে অনুশীলন করেছে, কিন্তু সেটা একেবারে নিখুঁত ছিল না। আমাদের আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।’