লিওনেল মেসি ও লামিনে ইয়ামালা
লিওনেল মেসি ও লামিনে ইয়ামালা

মেসির মতো হতে ইয়ামালকে যে পরামর্শ দিলেন বার্সা কোচ

বয়স মাত্র ১৭। এরই মধ্যে স্পেন ও বার্সেলোনায় নিজেকে অপরিহার্য বানিয়ে ফেলেছেন লামিনে ইয়ামাল। প্রায় নিয়মিতই পায়ের জাদুতে মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছেন এই স্প্যানিশ কিশোর। গত জুলাইয়ে স্পেনের ইউরো জয়েও বড় অবদান ছিল তাঁর। চলতি মৌসুমে বার্সার জার্সিতেও ইয়ামাল দারুণ উজ্জ্বল।

ইয়ামাল ছোট–বড় বেশ কিছু রেকর্ডও এরই মধ্যে নিজের করে নিয়েছেন। অনেকে তাঁর মাঝে লিওনেল মেসির ছায়াও খুঁজে পেয়েছেন। বিশেষ করে মেসির কোলে শিশু ইয়ামালের একটি ছবি ভাইরাল হওয়ার পর দুজনকে ঘিরে আলোচনাটা দারুণভাবে জমে উঠেছিল।

ইয়ামালের পথচলাটা অবশ্য কেবলই শুরু। মেসির কাছাকাছি যেতে হলেও এখনো লম্বা ও কঠিন এক পথ পাড়ি দিতে হবে তাঁকে। তবে ধৈর্য ধরে নিজের কাজ করে গেলে লক্ষ্যের কাছাকাছি পৌঁছানো মোটেও অসম্ভব নয়।

ইয়ামালের প্রতিভা নিয়ে যে সন্দেহ আছে সামান্যই। এখন প্রয়োজন নিবেদন ও পরিশ্রম। সম্প্রতি বার্সা কোচ হান্সি ফ্লিকও ইয়ামালের সেরাদের একজন হয়ে ওঠা নিয়ে কথা বলেছেন। কৈশোরের বৃত্তে থাকা এ উইঙ্গারকে সেরাদের একজন হয়ে ওঠার মন্ত্রও জানিয়ে দিয়েছেন তিনি।

ম্যাচ চলাকালীন মুহূর্তে বার্সা কোচ হান্সি ফ্লিক ও উইঙ্গার লামিনে ইয়ামাল

ইয়ামালকে নিয়ে নিজের ভাবনা জানাতে গিয়ে ফ্লিক বলেছেন, ‘আমার মনে হয় লামিনে (ইয়ামাল) তার বয়সের তুলনায় বেশ উঁচু স্তরে আছে। তবে তার এখনো উন্নতির সুযোগ আছে এবং সেটা সে করতে পারে। দিনের পর দিন তাকে অনুশীলন করতে দেখাটা দারুণ ব্যাপার। তাকে এগিয়ে যেতে হবে, উন্নতি করতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে।’

চ্যাম্পিয়নদের একজন হতে হলে কঠোর পরিশ্রমে নিজেকে তৈরি করতে হবে মন্তব্য করে ফ্লিক আরও বলেছেন, ‘চ্যাম্পিয়নরা কোনো বিশ্রাম নেয় না। আমার মনে হয়, এটা খুব ভালো পরামর্শ। যদি সে দারুণ একজন চ্যাম্পিয়ন হতে চায়, তবে তার বিশ্রাম নেওয়া যাবে না। তাকে প্রতিনিয়ত এগিয়ে যেতে হবে।’