আর্সেনালকে রীতিমতো ‘খুন’ করেছেন ডি ব্রুইনা
আর্সেনালকে রীতিমতো ‘খুন’ করেছেন ডি ব্রুইনা

মেসিকে পেছনে ফেলা ডি ব্রুইনার কাছে ‘আর্সেনাল উঁচু মানের দল’

কেভিন ডি ব্রুইনা কাল রাতে যেন বাচ্চাদের সঙ্গে বাড়ির বাগানে ফুটবল খেলছেন! অনেকটা সেভাবেই হেসেখেলে তিনি সর্বনাশ করেছেন আর্সেনালের। তাঁর জোড়া গোলেই কাল ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি ৪–১ ব্যবধানে জিতেছে আর্সেনালের বিপক্ষে। জন স্টোনসকে দিয়েও গোল করিয়েছেন ডি ব্রুইনা।

ম্যাচটি ছিল প্রিমিয়ার লিগের অলিখিত ‘ফাইনাল’। পয়েন্ট তালিকার শীর্ষ দুই দলের লড়াইয়ে যে জিতবে, কার্যত এবারের প্রিমিয়ার লিগ জয়ের পথে তারাই এগিয়ে যাবে অনেকটা পথ। কিন্তু সেই অলিখিত ফাইনালকে নিতান্তই একপেশে, ম্যাড়মেড়ে এক ম্যাচে পরিণত করার কৃতিত্ব ডি ব্রুইনারই। আর্লিং হলান্ডকে সঙ্গে নিয়ে এই বেলজিয়ান তারকা কাল আর্সেনাল রক্ষণের সামনে ছিলেন রীতিমতো ত্রাস। খেলায় ম্যান সিটির যে ধরনের আধিপত্য ছিল, তারা যে পরিমাণ গোলের সুযোগ তৈরি করেছিল, আর্সেনাল যদি ৮ গোলও খেত, তাহলেও অবাক হওয়ার কিছুই থাকত না।

আর্সেনাল রক্ষণের সামনে ডি ব্রুইনা ছিলেন রীতিমতো ত্রাস

ম্যাচ শেষে বিটি স্পোর্টকে দেওয়া সাক্ষাৎকারে ডি ব্রুইনা জানিয়েছেন, প্রতিপক্ষকে সর্বোচ্চ শ্রদ্ধাই করেছে ম্যানচেস্টার সিটি। আর্সেনালের সঙ্গে খেলতে নামাটা যে ম্যান সিটির জন্য মোটেও সহজ কিছু হবে না, এটাই ভেবেছিলেন ডি ব্রুইনা, ‘আর্সেনাল খুবই উঁচু মানের দল। তাদের সঙ্গে লড়াইটা কঠিন হবে, সেটি আমরা জানতাম। আজকের ম্যাচে নিজেদের সেরা খেলাটা খেলার প্রয়োজন ছিল। আমরা সেটিই করেছি।’ ইএসপিএন টুইটে জানিয়েছে, এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ গোল করালেন ডি ব্রুইনা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ বিচারে এই মৌসুমে বেলজিয়ান তারকাই সবচেয়ে বেশি গোল করিয়েছেন। এমনকি পিএসজি তারকা লিওনেল মেসিও গোল করানোয় তাঁর পেছনে। মেসি এ মৌসুমে ১৯ গোল করিয়েছেন।

আর্সেনালের বিপক্ষে জোড়া গোল ডি ব্রুইনার

কালকের ম্যাচে জয় ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের পথে অনেকটাই এগিয়ে রাখল সিটিকে। ফুটবল বিশ্লেষকদের মতেও এবারের লিগ শিরোপা সিটির হাতেই যাচ্ছে। ডি ব্রুইনা অবশ্য মনে করেন, কাজ এখনো বাকি অনেকটাই, ‘আমরা জানি মানুষ কী বলছে। কিন্তু এখনো তো ৭ ম্যাচ বাকি। আমরা এখনো আর্সেনালের চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে। আমরা গাণিতিকভাবে এখনো চূড়ান্ত কিছু বলতে পারি না। আমাদের সামনের সূচি খুবই আঁটসাঁট। আমাদের অনেক কিছুই মাথায় রাখতে হচ্ছে।’

ম্যানচেস্টার সিটির জার্সিতে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দলের বিপক্ষে জোড়া গোল করা চতুর্থ খেলোয়াড় ডি ব্রুইনা। এর আগে এমন কীর্তি ছিল নিয়াল কুইন (দুবার), কার্লোস তেভেজ, ক্রেইগ বেলেমির। প্রিমিয়ার লিগে চতুর্থ সর্বোচ্চ ‘অ্যাসিস্ট’ (গোল করানো) চেলসি কিংবদন্তি ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের (১০২)। কাল তাঁর পাশে বসেছেন ডি ব্রুইনা।