বাংলাদেশের মেয়েদের গোল উদ্‌যাপন
বাংলাদেশের মেয়েদের গোল উদ্‌যাপন

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ

বাংলাদেশ ৫–১ ভুটান

এর আগে ভুটানের বিপক্ষে কখনোই হারেনি বাংলাদেশ। এমনকি কোনো ম্যাচ ড্র–ও হয়নি। কিন্তু আজ থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ১৩তম মিনিটে যখন ভুটান গোল করে এগিয়ে গেল, সেটি ছিল বড় ধাক্কাই। এরপর সাবিনা–সানজিদাদের এলোমেলো ফুটবল হতাশার মাত্রা আরও বাড়িয়ে দেয়। প্রথমার্ধে ১ গোলে এগিয়ে ছিল ভুটান।

তবে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সৌরভী আকন্দ প্রীতির বদলি নামা মোসাম্মাৎ সাগরিকার হ্যাটট্রিকে ভুটানের বিপক্ষে বড় জয়ই তুলে নিয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। সাবিনা খাতুন ও ঋতুপর্ণা করেছেন বাকি ২ গোল। প্রথমার্ধে হতাশাজনক ফুটবল খেলা বাংলাদেশের মেয়েরা দ্বিতীয়ার্ধে গুছিয়ে উঠে চেপে ধরে ভুটানকে। শেষ পর্যন্ত বাংলাদেশ জিতেছে ৫-১ গোলে।

গত ফেব্রুয়ারিতে ঢাকায় সাফ অনূর্ধ্ব–১৯ চ্যাম্পিয়নশিপের আবিষ্কার সাগরিকা। ভারতের সঙ্গে বাংলাদেশ যৌথভাবে শিরোপা জেতে, সাগরিকা তাতে রেখেছিলেন দারুণ অবদান। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ঠাকুরগাঁওয়ের এই নারী ফুটবলার।

কিন্তু জাতীয় দলের প্রথম একাদশে সেভাবে সুযোগ মেলে না তাঁর। আজ বদলি হিসেবে সুযোগ পেয়ে দলের প্রয়োজনে দেখা গেছে সাগরিকার ঝলক। ৪৯ মিনিটে সমতাসূচক গোলটি এসেছে তাঁর পা থেকেই। সাবিনার থ্রু থেকে বল পেয়ে ভুটানি ডিফেন্ডারদের মাঝখান দিয়ে দারুণ এক গোল করে বাংলাদেশকে ম্যাচে ফেরান সাগরিকা।

৫১ মিনিটে সাগরিকা সহজ সুযোগ নষ্ট করেন। ৫৩ মিনিটে সাগরিকার তৈরি করা আক্রমণ থেকে বাংলাদেশকে ২–১ গোলে এগিয়ে দেন সাবিনা। ৫৫ মিনিটে ঋতুপর্ণা চাকমা ৩–১ করেন। ৭০ মিনিটে সাগরিকা আরও একটি সহজ সুযোগ হারান। ৭৩ মিনিটে রুপনা চাকমার কল্যাণে গোল হজমের হাত থেকে বেঁচে যায় বাংলাদেশ। ৭৬ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোলটি করেন সাগরিকা। ম্যাচের যোগ করা সময়ে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি।

শেষটা ভালো হলেও বাংলাদেশের শুরুটা ছিল হতাশার। ম্যাচের ১৩তম মিনিটে গোলকিপার রুপনা চাকমা ভুটানের আক্রমণ রুখতে বক্স থেকে বেরিয়ে এলে তাঁর সঙ্গে ডিফেন্ডারদের ভুল-বোঝাবুঝি তৈরি হয়। এ সুযোগে দারুণ প্লেসিংয়ে ভুটানকে এগিয়ে দেন অধিনায়ক প্রেমা দরজি এদন।

বাংলাদেশ–ভুটান ম্যাচে বল দখলের লড়াইয়ের একটি মুহূর্ত

পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়ানোর বদলে এলোমেলো ফুটবলই খেলেছে বাংলাদেশ। ভুটান প্রথমার্ধে আরও ২-৩ গোল করে ফেললে অবাক হওয়ার কিছুই থাকত না। ৩৫ ও ৩৬ মিনিটে পরপর দুটি সহজ সুযোগ নষ্ট করেন ভুটানি ফরোয়ার্ড ইয়েশি বিধা।

ভুটানের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আগামী শনিবার।